BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনার থাবা ‘বিপর্যয়’, মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: March 14, 2020 4:33 pm|    Updated: March 14, 2020 5:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ক্রমশ দৃঢ় হচ্ছে করোনার কামড়। শনিবার দুজনের দেহে নতুন করে COVID-19 জীবাণু হদিশ মিলেছে। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৮৬। মৃত্যু হয়েছে দুজনের। কোয়ারেন্টাইনে রয়েছেন আরও অন্তত চার হাজার মানুষ। তাই এবার করোনা ভাইরাসের সংক্রমণকে ‘বিপর্যয়’ বলে ঘোষণা করল কেন্দ্র সরকার। করোনায় মৃত্যু হলে চার লাখ টাকা আর্থিক সাহায্য দেবে সরকার। এমনকী যারা করোনার চিকিৎসা কিংবা উদ্ধারকার্যের সঙ্গে যুক্ত, তাঁদের মৃত্যু হলেও মিলবে এই অংকের আর্থিক সাহায্য। এদিন বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে কেন্দ্র সরকার। জানা গিয়েছে, করোনার সংক্রমণকে বিপর্যয় হিসেবে ঘোষণার ফলে বিপর্যয় মোকাবিলা তহবিলের অর্থ ব্যবহার করতে পারবে সরকার।

এদিন তেলেঙ্গানা ও লখনউয়ের দুজনের দেহে করোনার হদিশ মিলেছে। তাদের সরকারি হাসপাতালে চিকিৎসা শুরু হয়েছে। এদিকে আক্রান্তদের সংস্পর্শে যারা এসেছেন তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে খবর। এদিকে পশ্চিমবঙ্গ, হিমাচলপ্রদেশে আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাঞ্জাবে বন্ধ করে দেওয়া হচ্ছে শপিং মলগুলি। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বেঙ্গালুরুতে বন্ধ করে দেওয়া হল তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের একটি অফিস। কারণ, নোভেল করোনা ভাইরাসের আতঙ্ক। ইনফোসিসের এই অফিসে কর্মরত এক ব্যক্তির শরীরে করোনার লক্ষ্মণ ধরা পড়ায় আতঙ্ক ছড়ায়। তার জেরেই বন্ধ করে দেওয়া হয় বেঙ্গালুরুর এই অফিস। শুরু করা হল, ‘ওয়ার্ক ফ্রম হোম’।

[আরও পড়ুন : করোনা আতঙ্কে খালি করা হল বেঙ্গালুরুর ইনফোসিস অফিস, বাড়ি বসেই কাজের নির্দেশ]

প্রসঙ্গত, চিন ছাড়িয়ে এবার গোটা দুনিয়ায় থাবা বসিয়েছে করোনা ভাইরাস। এশিয়া, ইউরোপ এমনকি উত্তর ও লাতিন আমেরিকাতেও মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। গোটা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে চার হাজারের মতো মানুষের। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। এবার করোনা ভাইরাসের জেরে রোগকে (COVID-19) বিশ্বব্যাপী মহামারির তকমা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। এবার সেই মহামারি রুখতে কোমর বেঁধে নেমেছে ভারত সরকার। তবে তাদের সেই চেষ্টা কতটা ফলপ্রসূ হবে, তা সময়ই বলবে।

[আরও পড়ুন : করোনা আতঙ্ক: ‘অযথা প্যানিক করবেন না’, রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement