BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক: ৭টি দেশের পর্যটকদের জন্য বাতিল ভারতের ভিসা

Published by: Bishakha Pal |    Posted: March 12, 2020 4:27 pm|    Updated: March 12, 2020 4:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সাতটি দেশের জন্য আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ হল ভারতের দরজা। চিন, ইটালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি এই সাতটি দেশ থেকে কোনও পর্যটক বৃহস্পতিবার বিকেল থেকে এদেশে ঢুকতে পারবে না বলে জানিয়েছে ভারত সরকার। শুধু কূটনৈতিক ক্ষেত্রে, আন্তর্জাতিক সংস্থাগুলিকে ও প্রজেক্ট ভিসার ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম হবে বলে জানানো হয়েছে।

ইটালিতে ভয়বাহ আকারে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩৮। আক্রান্ত অন্তত ১০ হাজার জন। সংক্রমণ ঠেকাতে দেশের নাগরিকদের ছয় কোটি মানুষকে কার্যত ঘরবন্দি করে রাখা হয়েছে। ইটালির পার্শবর্তী স্পেনেও দ্রুতহারে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। এখনও পর্যন্ত ৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ফ্রান্স ও জার্মানির ক্ষেত্রেও পরিস্থিতি তথৈবচ। তাই ইটালি-সহ তার সীমান্তবর্তী তিন দেশ- ফ্রান্স, স্পেন ও জার্মানির ক্ষেত্রেও একই নির্দেশিকা জারি হয়েছে। ইউরোপের এই চারটি দেশ থেকে ভারতে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। একই ভাবে এশিয়ার চিন, দক্ষিণ কোরিয়া ও ইরানের ক্ষেত্রেও জারি হয়েছে এই নির্দেশিকা। চিন থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস। দেশের পরিস্থিতি এখনও আয়ত্ত্বের বাইরে। উলটে দক্ষিণ কোরিয়াতেও মহামারীর আকারে ছড়িয়ে পড়েছে করোনা। দেশে মৃতের সংখ্যা বাড়ছে হু হু করে। ইরানে ইতিমধ্যেই প্রায় আড়াইশো জন করোনার বলি হয়েছেন। আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি। এমন পরিস্থিতিতে সেসব দেশের পর্যটকদের ভারতে আনতে চাইছে না কেন্দ্র সরকার।

[ আরও পড়ুন: মধ্যপ্রদেশে আস্থা ভোটের দাবি বিজেপির, আগামী সপ্তাহেই ভাগ্যপরীক্ষা কমল নাথের! ]

ভারতীয়দের জন্যও স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি হয়েছে নির্দেশিকা। সেখানে বলা হয়েছে, করোনা এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। মহামারীর আকার ধারণ করেছে এই রোগ। এই পরিস্থিতিতে কোনও ভারতীয় যেন এই অকারণে বিদেশে যাওয়ার কথা না ভাবেন। খুব গুরুত্বপূর্ণ কাজ থাকলে তবেই যেন বিদেশযাত্রার কথা ভাবেন ভারতীয়রা। অ্যাডভাইসারিতে এও বলা হয়েছে, তাঁরা ফিরে এলে অন্তত ১৪দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে।

করোনা ভাইরাসের জেরে রোগকে (COVID-19) বিশ্বব্যাপী মহামারির তকমা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। WHO জানিয়েছে, এখনও পর্যন্ত বিশ্বের ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাসের সংক্রমণ। মৃত্যু হয়েছে ৪,২৯১ জনের। ১ লক্ষ ১৮ হাজার মানুষ ভাইরাসে আক্রান্ত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement