BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতে প্রথমবার সিঙ্গল ডোজ COVID টিকা, Johnson & Johnson ভ্যাকসিনকে ছাড়পত্র কেন্দ্রের

Published by: Sulaya Singha |    Posted: August 7, 2021 2:02 pm|    Updated: August 7, 2021 2:34 pm

Johnson & Johnson's Single-Dose Corona vaccine Gets Approval In India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। ভারতে ছাড়পত্র পেয়ে গেল মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসনের (Johnson and Johnson) করোনা টিকা। জরুরি ভিত্তিতে ভারতে ব্যবহার করা যেতে পারে এই ভ্য়াকসিনটি, শনিবার জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। এই প্রথম ভারতে কোনও সিঙ্গল ডোজ ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র দেওয়া হল।

 

এদিন টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লেখেন, “ভারত নিজের ভ্যাকসিনের সংখ্যা বাড়াচ্ছে। এবার থেকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারতে এই সিঙ্গল ভোজ কোভিড (COVID-19) টিকাটি ব্যবহার করা যাবে। এখন দেশের কাছে জরুরি অবস্থায় ব্যবহারের জন্য মোট পাঁচটি ভ্যাকসিন রয়েছে। এতে করোনা মোকাবিলায় ভারতের হাত আরও শক্তিশালী হল।”

[আরও পড়ুন: ত্রিপুরায় ‘নজরদারি’ চালাচ্ছে বাইকবাহিনী! বিস্ফোরক অভিযোগ তুলে Video পোস্ট কুণাল ঘোষের]

জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য মাত্র দু’দিন আগেই আবেদন জানিয়েছিল জনসন অ্যান্ড জনসন। দেশে করোনা ভ্যাকসিনের অভাব মেটাতে দ্রুত সেই আবেদনে ইতিবাচক সাড়া দিল কেন্দ্র। এই টিকা আনার দায়িত্ব দেওয়া হয়েছে বায়োলজিক্যাল ই লিমিটেডকে (Biological E Limited)। ভারত সরকারের সবুজ সংকেত পেয়ে উচ্ছ্বসিত মার্কিন কোম্পানিও। জনসন অ্যান্ড জনসনের তরফে ভারতের মুখপাত্র বলেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আজ, ৭ আগস্ট কেন্দ্র সরকার জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসন কোভিড-১৯ সিঙ্গল ডোজ ভ্যাকসিনকে মান্যতা দিল। ১৮ বছর এবং তার থেকে বেশি বয়সের প্রত্যেকের ক্ষেত্রেই এই টিকা প্রযোজ্য।”

ইতিমধ্যেই ৫০ কোটি ১০ লক্ষেরও বেশি ভারতীয়কে টিকা দিতে সফল হয়েছে সরকার। এদিন টিকাকরণ অভিযানে সাফল্যের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (PM Modi)।

[আরও পড়ুন: মুম্বইয়ের ৩ স্টেশনে বোমাতঙ্ক, Amitabh Bachchan-এর বাড়িতেও বোমা রাখার হুমকি ফোন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে