১৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ২৮ মে ২০২০ 

Advertisement

ম্যালেরিয়ার ওষুধেই সারবে করোনা, ট্রাম্পের দাবিতেই সিলমোহর মার্কিন ওষুধ সংস্থার

Published by: Soumya Mukherjee |    Posted: March 20, 2020 12:38 pm|    Updated: March 20, 2020 12:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকের সময় করোনা ভাইরাসের চিকিৎসার জন্য দুটি ওষুধের নাম করেছিলেন ট্রাম্প। ক্লোরোকুইন ও রিমাদেসিভি নামে সেই দুটি ওষুধের মধ্যে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন করোনা রুখতে কাজ করবে বলেই প্রাথমিকভাবে জানাল মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা (FDA)। তবে এই বিষয়ে আরও পরীক্ষার প্রয়োজন আছে বলেই উল্লেখ করেছে তারা।

গতকাল করোনা ভাইরাসের ফলে সৃষ্ট হওয়া মহামারির বিষয়ে কথা বলতে গিয়ে অতীতে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরাকুইনের নাম করেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এপ্রসঙ্গে বলেন, ‘করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধটি ভাল ফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারব। এই ওষুধের পাশাপাশি ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে রিমাদেসিভি ওষুধটি ব্যবহার হত সেটিকেও ব্যবহার করার বিষয়ে চিন্তাভাবনা চলছে।’

[আরও পড়ুন: ‘চিন তথ্য গোপন করায় বিরাট মূল্য চোকাচ্ছে পৃথিবী’, ফের তোপ ট্রাম্পের ]

 

গতকাল আমেরিকার রাষ্ট্রপতির এই দাবি প্রসঙ্গে এফডিএ-র কমিশনার ডা. স্টিফেন হ্যান বলেন, করোনা ভাইরাসের চিকিৎসায় ব্যবহার করার আগে এই দুটি ওষুধকে ভাল করে পরীক্ষা করতে হবে। তারপরই এই বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব হবে। তবে এটুকু বলা যেতে পারে যে কেউ যদি এই মারণ ভাইরাসে আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পরেও সুস্থ থাকে। তাহলে তার রক্তে এই ভাইরাস নেই বলেই বুঝতে হবে। তখন অন্য চিকিৎসার জন্য আমরা তার শরীর থেকে রক্ত সংগ্রহ করতে পারব।

[আরও পড়ুন: জাপানি ওষুধেই কাবু হবে করোনা ভাইরাস! বিপদের মাঝে বিজ্ঞানীদের দাবিতে স্বস্তি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement