BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ঋতুস্রাবের আগে বা পরেই কি মেয়েদের টিকা নেওয়া ঠিক নয়? জবাব দিল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: April 24, 2021 6:22 pm|    Updated: April 24, 2021 6:27 pm

Should women not take COVID-19 vaccine 5 days before and after menstrual cycle | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনার (COronavirus) টিকাকরণ (COVID vaccine) শুরু হয়ে গিয়েছিল গত জানুয়ারিতেই। তবে এতদিন নির্দিষ্ট বয়ঃসীমার মধ্যেই চলছিল টিকাকরণ। অবশেষে মে মাস থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলেই টিকা নিতে পারবেন। আর এমনই এক সময়ে শোনা যাচ্ছে, মহিলাদের ক্ষেত্রে নাকি একটা সমস্যা রয়েছে টিকা নেওয়ার। ঋতুস্রাব (Menstrual Cycle) বা পিরিয়ডস শুরু হওয়ার পাঁচ দি‌ন আগে বা পরের সময়কালের মধ্যে নাকি টিকা নেওয়া উচিত নয়।

সোশ্যাল মিডিয়ায় ভরে গিয়েছে এমন পোস্টে। কিন্তু সত্যিই কি পিরিয়ডসের সঙ্গে কোনও সম্পর্ক রয়েছে টিকার কার্যকারিতা কিংবা কোনও পার্শ্ব প্রতিক্রিয়ার? উত্তর এক কথায়, না। পুরোটাই নিছক গুজব ছাড়া কিছুই নয়। শনিবার প্রেস ইনফরমেশন অফ ব্যুরো একটি টুইট করে সকলকে এবিষয়ে অবগত করে দিয়েছে। কেন্দ্রীয় সরকারের সংস্থার তরফে পরিষ্কার বলে দেওয়া হয়েছে, যে ‘ফেক’ অর্থাৎ ভুয়ো পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ঋতুস্রাব শুরু কিংবা শেষে পাঁচদিনের মধ্যে মেয়েদের টিকা নেওয়া উচিত নয় বলে, কেউ যেন তার দ্বারা বিভ্রান্ত না হন।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিন ও অক্সিজেন উৎপাদন সামগ্রীতে মকুব আমদানি শুল্ক, বড় ঘোষণা কেন্দ্রের]

পোস্টে পরিষ্কার লেখা হয়েছে, ‘‘১৮ বছরের ঊর্ধ্বে সকলেই ১ মে-র পর টিকা নিতে পারবেন। ২৮ এপ্রিল নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু হবে cowin.gov.in-এ।’’
ফেসবুক হোক কিংবা হোয়াটসঅ্যাপ, সর্বত্রই ছড়িয়ে রয়েছে ভুয়ো খবরের ফাঁদ। করোনা পরিস্থিতিতে তাকে নিয়েও নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ছে এই ধরনের মাধ্যমে। বারংবার সাবধান করা সত্ত্বেও বহু মানুষ না জেনে বুঝেই সেগুলিতে বিশ্বাস করেন।

প্রসঙ্গত, এই সপ্তাহের গোড়াতেই কেন্দ্রীয় সরকারের পক্ষে জানিয়ে দেওয়া হয়েছিল ১ মে-র পর থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে সকলে টিকা নিতে পারবেন। আর তারপর থেকেই এই গুজবটিও ছড়িয়ে পড়ে। যা আজ পুরোপুরি উড়িয়ে দেওয়া হল।

[আরও পড়ুন: ফের ভারতের আকাশে হানা পাক ড্রোনের! বিএসএফের গুলিবৃষ্টির ধাক্কায় চম্পট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement