BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Corona Vaccine: কোন কোন টিকা অন্তঃসত্ত্বাদের জন্য নিরাপদ, জানাল কেন্দ্র

Published by: Suparna Majumder |    Posted: June 29, 2021 10:13 pm|    Updated: June 29, 2021 10:22 pm

These Corona Vaccines are safe for pregnant women, lactating moms according to Dr VK Paul | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন কোন টিকা অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য নিরাপদ। কেন্দ্রের প্রতিনিধি হিসেবে জানালেন নীতি আয়োগের সদস্য ডা. ভি কে পাল (Dr. V K Paul )। কোভিশিল্ড (Covishield), কোভ্যাক্সিন (Covaxin), স্পুটনিক ভি (Sputnik V) এবং মডার্না (Moderna) বিনা দ্বিধায় নিতে পারেন সন্তানসম্ভবা মহিলারা। জানিয়ে দিলেন তিনি। তাঁর কথা অনুযায়ী, যে সমস্ত মহিলাদের সন্তানরা এখনও মাতৃদুগ্ধ পান করেন, তাঁরাও নিশ্চিন্তে এই টিকাগুলি নিতে পারেন।

অন্তঃসত্ত্বা অবস্থায় কি করোনা ভ্যাকসিন (Corona Vaccine) নেওয়া নিরাপদ? এতে সদ্যোজাতদের শরীরেই বা কী প্রভাব পড়ে? তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন ছিল। সেই প্রশ্নের উত্তর কিছুদিন আগেই কেন্দ্রের পক্ষ থেকে দিয়ে দেওয়া হয়েছিল। গর্ভবতী মহিলারা যে কোভিড টিকা (Covid-19 vaccines) পাবেন, তা মে মাসেই জানিয়ে দিয়েছিল জাতীয় টিকাকরণ উপদেষ্টা কমিটি (NITAG)। সেখানেই বলা হয়েছিল, সদ্য মা হয়েছেন যাঁরা, তাঁরাও টিকা নিতে পারবেন। এতে কারও সমস্যা হবে না। প্রথম ডোজের নির্দিষ্ট সময় পর আবার দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। কিন্তু তখন কোন কোন টিকা নেওয়া যাবে, তা নির্দিষ্ট করে জানানো হয়নি। সেকথা মঙ্গলবার জানালেন ডা. ভি কে পাল।

[আরও পড়ুন: Corona Vaccine: জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা যাবে মডার্নার টিকা, ছাড়পত্র দিল কেন্দ্র ]

অন্তঃসত্ত্বা অবস্থায় নারী শরীরে একাধিক পরিবর্তন আসে। তাই অনেক রকমের সাবধানতা অবলম্বন জরুরি। এই অবস্থায় কোভিড (COVID-19) সংক্রমণ হলে, তা মারাত্মক আকার ধারণ করতে পারে। এই আশঙ্কায় অনেকদিন সন্তানসম্ভবা মহিলাদের টিকাকরণের আওতা থেকে বাদ রেখেছিলেন বিশেষজ্ঞরা। একই নিয়ম প্রযোজ্য ছিল সদ্য মা হওয়া মহিলাদের ক্ষেত্রেও। তবে পরে এই সিদ্ধান্ত বদল করা হয়। করোনা মোকাবিলাকে অগ্রাধিকার দেওয়া হয় বলেই শোনা গিয়েছে। সূত্রের খবর, স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)  ইতিমধ্যেই হেলথ ওয়ার্কারদের এ বিষয়ে প্রশিক্ষণ দিতে শুরু করেছে। কীভাবে বাড়তি সুরক্ষা অবলম্বন করা হবে, সেই বিষয়েই জানানো হচ্ছে।   

[আরও পড়ুন: COVID-19: একইসঙ্গে ৩ টি ডোজ! টিকা নিতে গিয়ে অদ্ভুত অভিজ্ঞতার সাক্ষী মহিলা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে