BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা যুদ্ধে ভারতের পাশে আমেরিকা, বিপুল আর্থিক সাহায্যের ঘোষণা ট্রাম্পের

Published by: Paramita Paul |    Posted: March 28, 2020 2:10 pm|    Updated: March 28, 2020 2:10 pm

USA president offer 22 cr to India to fight against Corona virus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। উন্নত ল্যাবরেটরি তৈরি, করোনা নিয়ে গভেষণার জন্য ভারতকে ২.৯ মিলিয়ন ডলার অর্থাৎ ২২ কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার আমেরিকার গ্লোবাল রেসপন্স প্যাকেজ তহবিল থেকে তরফে মোট ৬৪টি দেশের জন্য ১৩০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে।এদিন চিনের পাশে দাঁড়াতে চেয়েও প্রেসিডেন্ট জিংপিংকে ফোন করেছিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

প্রসঙ্গত, চিন ও আমেরিকার পর এবার করোনার ভরকেন্দ্র হতে চলেছে আমেরিকা। কিছুদিন আগে পর্যন্ত করোনার কামড়ে দিশেহারা ছিল ইটালি। চিনকে টপকে গিয়েছিল তারা। কিন্তু এই মুহূর্তে ইটালিকেও টপকে গিয়েছে মার্কিন মুলুক। ক্রমাগত আক্রান্তের সংখ্যা বাড়ছে। তালিকার একেবারে শীর্ষে উঠে এসেছে প্রথম বিশ্বের দেশ আমেরিকা। ইটালিতে যেখানে আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৪ ৯৮ জন, আমেরিকায় আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪ হাজার ২০৫ জন। দেশে সবচেয়ে বেশি আক্রান্ত নিউ ইয়র্কে। সাম্প্রতিকতম এই পরিসংখ্যানই এখন বিশেষজ্ঞদের মাথাব্যথার কারণ। তারমধ্যে বিশ্বের সংক্রমিত দেশগুলির পাশে দাঁড়াল আমেরিকা।

[আরও পড়ুন : ‘চেনা শহরটা পালটে গিয়েছে’, মার্কিন মুলুক থেকে লিখলেন বাঙালি ব্যাংকার]

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তরফে দেওয়া খবরের ভিত্তিতেই এই মুহূর্তে বিশ্বের ৬৪টি সবথেকে খারাপ পরিস্থিতিতে থাকা দেশকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। মার্কিন অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এর আগে ফেব্রুয়ারি মাসে ৭৫০ কোটি টাকা আর্থিক সাহায্য করেছিল হোয়াইট হাউস। এবার সেই অংক বাড়িয়ে প্রায় দ্বিগুণ করা হল।

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক জানিয়েছেন, ইউনাইটেড স্টেটস-এর ‘ইউ’ কথার অর্থ হল বিশ্বজুড়ে সবার দেখভাল করা। তাঁর কথায়, “এই মুহূর্তে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকা। বিভিন্ন দেশের পাশে দঁড়ানো এই দেশ দায়িত্ব। যে দেশেই কোনও মারণ রোগ দেখা দিয়েছে, সে দেশে আমেরিকা সাহায্য পাঠিয়েছে। সেইসঙ্গে বিভিন্ন দেশের ও সম্প্রদায়ের মধ্যে সদ্‌ভাব বজায় রাখার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে আমেরিকা।”

[আরও পড়ুন : বাজার করতে গিয়ে কেশেছিলেন মহিলা, ২৬ লক্ষ টাকার সবজি ফেলে দিল কর্তৃপক্ষ!]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement