২৪ কার্তিক  ১৪২৬  সোমবার ১১ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মানেই বিশাল কর্মযজ্ঞ। দেশ-বিদেশ থেকে না্মী পরিচালকদের আগমন ঘটে এই সময়। চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র নন্দন চত্বরে চলে দেদার ফিল্মি আড্ডা। আর এবার চলচ্চিত্র উৎসব নিয়ে সিনেপ্রেমীদের সেই উন্মাদনা আরও বেড়েছে। কারণ, এবার ২৫শে পা রাখল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আর সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে আর কয়েক ঘণ্টার মধ্যেই। শহরে পা রাখছেন শাহরুখ খান, অমিতাভ-জয়া। শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

চলচ্চিত্র উৎসবের জন্য সকালেই কলকাতায় পা রাখলেন পরিচালক মহেশ ভাট। তিনি বলেন, “আমি উচ্ছ্বসিত। এই বাংলা থেকেই অনেক গুণী মানুষ সমৃদ্ধ করেছে আমাদের। এখানে আবারও আসার সুযোগ পেয়ে অভিভূত আমি।” পরিচালকের সঙ্গে ছিলেন অভিনেতা যীশু সেনগুপ্ত। তাঁদের আনতে যান সুজিত বসু। যীশু বলেন, “ভাট সাহেব এখানে এসেছেন বাঙালির জন্য গর্বের ব্যাপার। বাংলা সিনেমা-সংস্কৃতির ব্যাপারে তিনি সবসময়েই প্রশংসা করেন।”

[আরও পড়ুন: তিক্ততা ভুলে প্রসেনজিৎ কি আসছেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে? ]

বেলা ৪টেয় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দিয়েই সূচনা হবে এই বিশাল কর্মযজ্ঞের। ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে শহরে পা রাখছেন বলিউডের দুই কিংবদন্তি তারকা। লম্বা বিরতির পর এ শহর ফের শুনতে পাবে একসঙ্গে একই মঞ্চ থেকে অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানের কণ্ঠস্বর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায় স্বয়ং। অমিতাভ, শাহরুখের পাশাপাশি উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে উজ্জ্বল উপস্থিতি থাকবে জয়া বচ্চন, রাখী গুলজার, মহেশ ভাট এবং কুমার সাহানি প্রমুখের। উপস্থিত থাকছেন বাংলা চলচ্চিত্র জগতের তারকারাওও।

তবে চমকপ্রদ খবর হল এবছর সৌরভ গঙ্গোপাধ্যায়কেও দেখা যেতে পারে উদ্বোধনী অনুষ্ঠানে। কেআইএফএফ-এর চেয়ারম্যান পরিচালক রাজ চক্রবর্তী জানিয়েছেন সৌরভকে আমন্ত্রণ জানানো হয়েছে।  তাঁর কথায়, দাদাকে উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে চান তাঁরা। সিনেমা সবার জন্য। তাই সর্বক্ষেত্রের ব্যক্তিত্বরাই আমন্ত্রিত রয়েছেন। পাশাপাশি রাজ এও জানান যে তিনি ব্যক্তিগতভাবে ‘বুম্বাদা’ অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছেন। আমন্ত্রিত রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা অভিনেতা  রুদ্রনীল ঘোষও। রাজ জানিয়েছেন রুদ্রনীল ঘোষও উপস্থিত থাকছেন নেতাজি ইন্ডোরের উদ্বোধনী অনুষ্ঠানে। 

সম্মাননীয় অতিথি হিসাবে উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র পরিচালক ভোল্কার স্লোলেনডফ, অ্যান্ডি ম্যাকডয়েল ও ডুসান হানক। উপস্থিত থাকবেন রাজ্যের গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রীরা। এর পাশাপাশি ‘থালি গার্ল’ হিসেবে টলিউডের নামী অভিনেত্রীদের মধ্যে দেখা যাবে শ্রাবন্তী চট্টোপাধ্যায়কে। 

নেতাজি ইন্ডোরে চলছে মহড়া

উদ্বোধনী অনুষ্ঠানের সূচনার পর আগামী এক সপ্তাহ জুড়ে ‘সিনে-জ্বরে’ আক্রান্ত থাকতে চলেছেন শহর কলকাতার সংস্কৃতিপ্রেমী মানুষরা। উল্লেখ্য, এবছরই কিন্তু সব থেকে বেশি সংখ্যক সিনেমা প্রদর্শিত হতে চলেছে। মোট সিনেমার সংখ্যা ৩৬৭। দেখানো হবে মোট ১৭টি প্রেক্ষাগৃহে। এবারের চলচ্চিত্র উৎসবের ফোকাস কান্ট্রি জার্মানি। অন্যতম অতিথি স্কোলেনডফের একগুচ্ছ সিনেমা দেখার সুযোগ এবার পাবেন দর্শকরা। নন্দন ১,২,৩ তো বটেই, এছাড়া ওই চত্বরের শিশির মঞ্চ, রবীন্দ্রসদনেও শো থাকছে প্রতিবারের মতো। এছাড়া মিনার, বিজলি, প্রিয়া, নবীনা, অজন্তা, নজরুল তীর্থ, নিউ এম্পায়ার, ওকাকুরা ভবন ইত্যাদি সিঙ্গল স্ক্রিনে সপ্তাহভর শো চলবে। এছাড়া পিভিআর, আইনক্স সিটি সেন্টার অবনী রিভারসাইড মল ইত্যাদি মাল্টিপ্লেক্সেও সিনেমা দেখার সুযোগ পাবেন দর্শকরা।

[আরও পড়ুন: পরিকাঠামো উন্নয়নে সীমান্ত সফরে সংসদীয় কমিটির সদস্যরা, দলে সাংসদ দেবও ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং