BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ২০২০ 

চন্দ্রযান ২-এর নেপথ্যে দুই রকেট মানবীদের শুভেচ্ছা জানালেন অক্ষয় কুমার

Published by: Sandipta Bhanja |    Posted: July 14, 2019 4:43 pm|    Updated: July 14, 2019 4:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার গভীর রাতে ভারতের দ্বিতীয় চন্দ্রযান রওনা দেবে চাঁদের উদ্দেশে। সম্পূর্ণ দেশজ প্রযুক্তিতে তৈরি হওয়া এই মহাকাশযান পৃথিবীর উপগ্রহের সেই জায়গাটিতে নামবে যা আজ অবধি অনাবিষ্কৃতই রয়ে গিয়েছে বৈজ্ঞানিকদের কাছে। তবে ইসরোর ‘চন্দ্রযান-২‘ অভিযানের যাবতীয় এই কর্মযজ্ঞের মাথা দুই ভারতীয় নারী। একজন এম ভনিতা। যিনি ইসরোর এই দ্বিতীয় চন্দ্র অভিযান প্রোজেক্টের ডিরেক্টর। এবং অন্যজন মিশন ডিরেক্টর রিতু কড়িঢাল। এই দুই রকেট মানবীর কেরামতিতেই আজ রাত ভারতীয় সময় ২টো ৫১মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত এই মহাকাশযান উড়ে যাবে চাঁদের উদ্দেশে। আর এই দুই মহিলাকে বাহবা জানিয়েই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার

[আরও পড়ুন:  কঙ্গনার আর কোনও খবর নয়, সাংবাদিকদের বয়কটকে সমর্থন জানাল প্রেস ক্লাব অফ ইন্ডিয়া]

সামাজিক থেকে রাজনৈতিক ইস্যু, দেশের যাবতীয় উন্নয়নের কাজে সবসময়েই নজর থাকে অক্ষয়ের। আর তাই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার এই বড়সড় উদ্যোগও নজর এড়ায়নি অভিনেতার। শুভেচ্ছাবার্তায় অক্ষয় জানান, “চাঁদের উদ্দেশে ভারতের দ্বিতীয় মহাকাশ অভিযান, চন্দ্রযান ২-এর তত্ত্বাবধানে রয়েছেন ইসরোর দুই মহিলা বিজ্ঞানী। যাঁরা এই কর্মকাণ্ডের কান্ডারী। দুই মহিলার হাত ধরে এই প্রথম ভারতের ইতিহাসে মহাকাশযান উৎক্ষেপণ হবে। আমার তরফ থেকে অনেক অনেক শুভকামনা রইল এই দুই রকেট মানবী এবং ইসরো টিমের প্রতি। জয় হোক নারীশক্তির।” রবিবার সকালেই টুইট করে শুভেচ্ছাবার্তা দেন অক্ষয় কুমার।

[আরও পড়ুন: মিতিন মাসির বেশে ফের ধরা দিলেন কোয়েল, সৌজন্যে অরিন্দম শীল]

উল্লেখ্য, পরবর্তী ছবি ‘মিশন মঙ্গল’-এ ইসরোর মহাকাশ বিজ্ঞানীর চরিত্রে দেখা যাবে অক্ষয়কে। এইপ্রথম বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করছেন অক্ষয়। চোখে চশমা, ছোট করে ছাঁটা চুল, গলায় ঝোলানো মহাকাশ গবেষণা সংস্থার পরিচয়পত্র। শশব্যস্ত বিজ্ঞানী অক্ষয় ‘কমান্ড’ দিচ্ছেন সহকর্মীদের। কারণ, মঙ্গলের উদ্দেশ্যে রওনা দেবে মহাকাশযান। সম্প্রতি ‘মিশন মঙ্গল’-এর টিজারে এমনভাবেই ধরা দিয়েছেন অক্ষয় কুমার। ২০১৩ সালে ভারতের ‘মঙ্গলযান’ মিশনের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে ‘মিশন মঙ্গল’। যেই ঘটনা নিঃসন্দেহে ভারতের ইতিহাসে একটা মাইলফলক। ছবিতে অক্ষয় কুমারকে দেখা যাবে ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরোর মহাকাশ বিজ্ঞানী রাকেশ ধাওয়ানের চরিত্রে। ভারতের মাটি ছেড়ে রবিবার রাত ২টো ৫১মিনিটে দ্বিতীয় চন্দ্রযান ‘ফ্যাট বয়’ উড়ে যাবে। যার গর্ভে থাকবে অরবিটর, বিক্রম (ল্যান্ডার) ও প্রজ্ঞান (রোভার)। ওড়ার ১৬ মিনিটের মাথায় পৃথিবীর নির্দিষ্ট কক্ষপথে পৌঁছবে ফ্যাট বয়। তেলুগু সংবাদমাধ্যমে যা ইতিমধ্যে ‘বাহুবলী’ তকমা পেয়েছে। সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় প্রহর গুনছে গোটা দেশ।

An Images
An Images
An Images An Images