১১ আষাঢ়  ১৪২৬  বুধবার ২৬ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

১১ আষাঢ়  ১৪২৬  বুধবার ২৬ জুন ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুলাই মাসের ১৫ তারিখ চাঁদের উদ্দেশে পাড়ি দেবে ‘চন্দ্রযান-২’। বুধবার এই কথা ঘোষণা করলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র প্রধান কে শিবান। 

[আরও পড়ুন: পাকিস্তানের আকাশ এড়াতে ঘুরপথে বিশকেক যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি]

তিনি জানিয়েছেন, জুলাইয়ের ১৫ তারিখ উড়ান ভরে সেপ্টেম্বরের ৬ বা ৭ তারিখ চাঁদের কুমেরুতে নামবে চন্দ্রযান-২। চাঁদের এই দিকটি বৈজ্ঞানিকদের নজরের বাইরেই থেকে গিয়েছে। ফলে এখান থেকে অনেক তথ্য সংগ্রহ করে পৃথিবীর উপগ্রহটির একটি অজানা দিক তুলে ধরতে সাহায্য করবে ইসরো-র এই অভিযান। উল্লেখ্য, চাঁদে এটি ইসরো-র দ্বিতীয় অভিযান। তিনি আরও জানান, জিএসএলভি এমকে-৩ রকেটে করে চাঁদের উদ্দেশে রাত ২.৫১ মিনিটে রওনা দেবে ‘চন্দ্রযান-২’। প্রায় চার টন ওজনের যানটিতে রয়েছে তিনটি মডিউল। এদের নাম হচ্ছে- অরবিটার, ল্যান্ডার (বিক্রম)ও রোভার (প্রজ্ঞান)। চন্দ্রপৃষ্ঠ চষে বেড়াবে প্রজ্ঞান নামের রোভারটি। বিশেষভাবে তৈরি এই রোভার চাঁদের এবড়ো-খেবড়ো জমিতে চলাচলের জন্যই তৈরি করা হয়েছে।ইসরো সূত্রে খবর, পূর্বনির্ধারিত ল্যান্ডিং সাইটে নামবে ল্যান্ডার (বিক্রম) তারপর স্বয়ংক্রিয়ভাবে তা থেকে বেরিয়ে আসবে রোভার (প্রজ্ঞান)।  

উল্লেখ্য, প্রায় এক দশক আগে উড়ান ভরেছিল ‘চন্দ্রযান-১’। সেবারে পিএসএলভি রকেটে চেপে পাড়ি দিয়েছিল যানটি। সেবারে চাঁদের কুমেরুতে নেমেছিল একটি ‘ইমপেকটর’।  চলতি বছরের জানুয়ারি মাসেই পাড়ি দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২-এর।চন্দ্রযান-১ এবং মঙ্গলযান অভিযানের পর এটিই ইসরোর সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিযান। এই প্রথম পৃথিবীর বাইরে ভিনগ্রহে মহাকাশযান অবতরণের পরিকল্পনা করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ ওর্গানাইজেশন। ইসরোর এক আধিকারিক জানাচ্ছেন, “এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মিশন। আমরা কোনওভাবেই ঝুঁকি নিতে চাই না।”

উল্লেখ্য, চলতি বছরের জুন বা জুলাই মাসে জি স্যাট-৩০ উপগ্রহটি মহাকাশে পাঠাতে চলেছে ইসরো। কে শিবন আগেই জানিয়েছিলেন, প্রায় ২ হাজার ৫৩৬ কিলোগ্রাম ওজনের জি স্যাট-৩১ উপগ্রহটিকে মহাকাশে পাঠাতে পারে একমাত্র জিএসএলভি এমকে-৩। কিন্তু চন্দ্রযান-২ অভিযানের জন্য এই রকেটটি বরাদ্দ থাকায় আরিয়ান স্পেস-এর সাহায্য নেওয়া হয়েছে।  

[আরও পড়ুন: সাংবাদিকের মুখে মূত্রত্যাগ রেল পুলিশের! ভাইরাল উত্তরপ্রদেশের ঘটনার ভিডিও]

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং