BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা রোগীর মানসিক অবস্থা কেমন থাকে? অভিজ্ঞতার কথা জানালেন অমিতাভ

Published by: Sayani Sen |    Posted: July 26, 2020 2:21 pm|    Updated: July 26, 2020 2:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আক্রান্ত যেকোনও ব্যক্তিকে অন্য সুস্থ মানুষের থেকে আলাদা রাখা হয়। বাড়িতে থাকলে কার্যত ‘একঘরে’ করে রাখা হয় তাঁকে। হাসপাতালে ভরতি হলে নার্স, চিকিৎসকরা আসাযাওয়া করেন ঠিকই, তবে পিপিই কিট পরে থাকার ফলে তাঁদের মুখই দেখা সম্ভব হয় না। একে পরিজনদের সঙ্গে দূরত্ব তার উপর আবার রোগের দাপট। সব মিলিয়ে মানসিকভাবে ঠিক কীরকম পরিস্থিতি তৈরি হয় একজন করোনা রোগীর? ঠিক কোন উপায়ে মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারবেন কোভিড আক্রান্তরা? নিজের ব্লগে সেকথাই উল্লেখ করলেন করোনা আক্রান্ত বিগ বি।

সম্প্রতি অমিতাভের শরীরে থাবা বসায় করোনা ভাইরাস। অসুস্থ হয়ে নানাবতী হাসপাতালে ভরতি করা হয় তাঁকে। তাঁর ছেলে অভিষেক, পুত্রবধূ ঐশ্বর্য এবং নাতনি আরাধ্যাও আক্রান্ত কোভিডে। এই পরিস্থিতিতে আর পাঁচজন করোনা রোগীর মতো বিগ বি-ও পরিজন বিচ্ছিন্ন। আইসোলেশনে থাকাকালীন একজন করোনা রোগীর মানসিক পরিস্থিতি ঠিক কেমন হয়, সে বিষয়েও ব্লগে লেখেন তিনি। রাতে হাসপাতালে গান গেয়ে কিছুটা হলেও মানসিক পরিস্থিতির উন্নতি করার চেষ্টা করছেন অমিতাভ।

[আরও পড়ুন: মাঝরাতে বাংলোর সামনে বাইকারদের উৎপাত! আতঙ্কিত জয়া বচ্চন মুম্বই পুলিশের দ্বারস্থ]

শাহেনশার ব্লগ অনুযায়ী, “একজন করোনা রোগী সমস্ত সুস্থ মানুষের থেকে দূরে থাকেন। পিপিই কিটের জন্য হাসপাতালে নার্স এবং চিকিৎসকদেরও মুখ দেখতে পান না। চিকিৎসক, নার্সদের সঙ্গে কথা বলেন রোগীরা কিন্তু তাঁদের চোখমুখের ভঙ্গিমা প্রত্যক্ষ করতে পারেন না। তাঁরা বুঝতে পারছেন না চিকিৎসক, নার্সরা আদতে কে, কেমন দেখতে। কখনও কখনও একজন করোনা রোগীর মনে হয় চিকিৎসক, নার্সেরা হয় তো মানুষ নন। কোনও রোবটই হয় তো চিকিৎসক কিংবা নার্স হিসাবে তাঁদের কাছে আসছে। চিকিৎসক ও নার্সরাও সংক্রমণের আশঙ্কায় খুব বেশি সময় রোগীদের সামনে থাকেন না। আবার কোনও কোনও ক্ষেত্রে চিকিৎসক করোনা রোগীর কাছে আসেন না। শুধুমাত্র ভিডিও কলের মাধ্যমেই রোগীর দেখভাল করেন। তাই তার ফলে একজন করোনা রোগী সম্পূর্ণ একা হয়ে যান। এভাবে একা থাকার ফলে অনেক করোনা রোগী মানসিক অবসাদের অন্ধকারে ডুবতে থাকেন।”

পাশাপাশি রবিবার সকালে টুইটে এক তরুণীর গাওয়া গানও শেয়ার করেন শাহেনশা। হাসপাতালের দিনটি ভাল করে দেওয়ায় ওই তন্বীকে ধন্যবাদও দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘আমি কোণঠাসা, ফিল্ম ইন্ডাস্ট্রির একটা গ্যাং আমার বিরুদ্ধে গুজব রটাচ্ছে’, বিস্ফোরক রহমান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement