২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

জোয়াকিন ফিনিক্সের অস্কারজয়কে কুর্নিশ জানিয়ে বিজ্ঞাপন, PETA’র কটাক্ষের শিকার ‘আমুল’  

Published by: Sandipta Bhanja |    Posted: February 12, 2020 8:53 pm|    Updated: February 12, 2020 8:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯২তম অস্কারের মঞ্চে সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পাওয়ায় জোয়াকিন ফিনিক্সকে সম্মান জানিয়ে নয়া আমুল ডুডল তৈরি হয়েছে। তবে ‘জোকার’ জোয়াকিনকে কুর্নিশ জানানো এই ডুডল জন সাধারণের নজর কাড়ালেও বিপাকে পড়েছে আমুল সংস্থা। ভারতীয় পশুপ্রেমিক সংগঠন PETA’র (People for the Ethical Treatment of Animals) তরফে বহুল সমালোচিত হয়েছে অস্কার নিয়ে আমুলের এই নয়া বিজ্ঞাপন।

সম্প্রতি ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন জোয়াকিন ফিনিক্স। ২০১৯ সালে ‘জোকার’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার গিয়েছে তাঁর কাছে। আর বিশ্বসেরা এই সাফল্যের জন্যই হলিউড অভিনেতাকে ‘আমুল’  অভিনভভাবে সম্মান জানিয়েছিল। বিখ্যাত এই ডেয়ারি ব্র্যান্ড যে কোনও সম-সাময়িক বিষয়ের উপর নিজেদের মতো করে অভিনবভাবে আলোকপাত করে। এবার তাদের কার্টুনের বিষয় ছিল অস্কারের মঞ্চে ‘জোকার’-এর জয়। ‘আমুল’-এর সোশ্যাল মিডিয়ার পাতায় সম্প্রতি ওই বিশেষ পোস্ট দেখা গিয়েছে। ক্যাপশনেও অভিনবত্বের ছোঁয়া। লেখা, ‘হ্যাভ অন এ রিনি ডে’। আসলে অভিনেত্রী রিনি জেলওয়েগার ‘জুডি’ ছবির জন্য পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। জোয়াকিনের পাশাপাশি তাঁকেও অভিনন্দন জানিয়েছে আমুল। আর যে বিজ্ঞাপনী কার্টুন প্রকাশ্যে আসার পরই শোরগোল বাঁধে নেটদুনিয়ায়। আপত্তি ওঠে PETA’র তরফে।

[আরও পড়ুন: হ্যালুশিনেশনের ফাঁদে জনপ্রিয় লেখক, ‘শব্দজব্দ’র ট্রেলারেই রহস্য-রোমাঞ্চের ইঙ্গিত ]

আসলে বিজ্ঞাপনী ওই কার্টুনে ‘আমুল গার্ল’-এর সঙ্গে দেখা গিয়েছে জোকারের বেশে জোয়াকিন ফিনিক্সকে। ‘আমুল গার্ল’ তাঁর মুখে তুলে দিচ্ছে মাখন। আর হাতে ট্রফি নিয়ে উল্লাসের ভঙ্গিতে পোজ দিচ্ছেন ফোনিক্স। এতেই বেজায় চটেছে PETA। ‘আমুল’-এর ওই পোস্ট শেয়ার করে সোশ্যাল মিডিয়াতেই আপত্তি তুলেছে। পোস্টের ক্যাপশনেই খ্যাতনামা এই ডেয়ারি সংস্থাকে তুলোধোনা করে লিখেছে, “জোয়াকিন ফিনিক্স কিন্তু তাঁর অস্কার বক্তৃতায় পশুদের উপর নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন। গরুদের দয়া করুন! সয়া, আমন্ড, ওট কিংবা অন্য কোনও ভেষজ উপায়ে দুগ্ধজাত পণ্য বানান।”

প্রসঙ্গত, দেশ-বিদেশের অসামান্য কীর্তিগুলিকে ডুডলের মাধ্যমে আন্তর্জাতিক দরবারে তুলে ধরা আমুলের অন্যতম একটি বৈশিষ্ট্য। সাফল্য হোক বা ব্যর্থতা, দেশের নজিরবিহীন পদক্ষেপগুলিকে সাধুবাদ জানাতেই এই উদ্যোগ নেওয়া হয় আমুলের তরফে। এবারে জোয়াকিন ফিনিক্সকে কুর্নিশ জানিয়ে কার্টুন তৈরি করেই বিপাকে পড়ল এই ডেয়ারি কোম্পানি।

[আরও পড়ুন: বিয়ে করলেন টেলি অভিনেত্রী কামিয়া পাঞ্জাবি, চাঁদের হাট বিয়ে ও রিসেপশনে ]

Advertisement

Advertisement

Advertisement