BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের স্তব্ধ জীবনে একটুকরো তাজা বাতাস অপরাজিতার স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘শামুক’

Published by: Bishakha Pal |    Posted: April 25, 2020 9:14 pm|    Updated: April 25, 2020 9:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাস্তাঘাট শুনশান। কোথাও জনমানব নেই। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বেরোচ্ছে না কেউ। করোনা সংক্রমণ এড়াতে সবাই এখন ঘরবন্দি। এদিকে ঘরে মধ্যেও অবস্থা খুব একটা ভাল নয়। দিনের পর দিন চার দেওয়ালের মধ্যে বন্দি থেকে অধৈর্য হয়ে পড়ছে মানুষ। বাইরে বেরনোর জন্য ছটফট করছে। বিশেষ করে যুবক-যুবতীরা। তাঁদের কাছে তো বাইরের জগৎটাই বেঁচে থাকার অক্সিজেন। লকডাউনের ঘরবন্দি জীবন তাঁদের কাছে অসহনীয়। কিন্তু এদের যদি ঘরের মধ্যেই বেঁচে থাকার রসদ দেওয়া যায়, বোঝানো যায় জীবনের মানে, তাহলে অফুরান জীবনীশক্তি ফিরে আসে আবার। এই নিয়েই অপরাজিতা আঢ্য তৈরি করেছেন তাঁর স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘শামুক’।

[ আরও পড়ুন: করোনা যুদ্ধে শামিল রানাঘাটের রানু মণ্ডল, লকডাউনে দুস্থদের মধ্যে বিলি করলেন রেশন ]

samuk

‘শামুক’ আসলে এক মা ও মেয়ের গল্প। তাদের সম্পর্কের গল্প, বোঝাপড়ার গল্প। বয়স যাদের কম, লকডাউনে বাড়িতে বসে প্রাণ হাঁফিয়ে উঠছে তাঁদের। বাড়ি থেকে এক পাও বেরনোর উপায় নেই। অতএব স্বাভাবিকভাবেই রাগ গিয়ে পড়ছে বাবা মায়ের উপর। মা যদি বলে ধৈর্য ধর, তবে অধৈর্য হয়ে পালটা উত্তর আসে, ‘ধৈর্যের ঠিক কোন দিকটা ধরতে হবে?’ ভ্যাবাচ্যাকা খেয়ে চুপ মা। কিন্তু হাল ছাড়লে তো চলবে না। তাই মা মেয়েকে শোনায় শামুকের গল্প। বোঝানোর চেষ্টা করে, শামুকের কাছে বাইরের পৃথিবীটা যতটা সুন্দর ভিতরেরটাও তাই। বোঝানোর চেষ্টা করে ‘realization’ মানে। কী তার মানে? ছবিতে সেই রহস্য উদঘাটিত হয়েছে।

samukh priyanka

‘শামুক’ ছবির ভিতর দিয়ে এক খুব সহজ অথচ বাস্তব ঘটনা তুলে ধরেছেন অপরাজিতা। ছবিটি মুক্তি পাওয়ার আগে ‘সংবাদ প্রতিদিন’কে ছবির পরিচালক অপরাজিতা বলেছিলেন, ‘এক বন্ধুর সঙ্গে কথা বলতে গিয়ে একটা আইডিয়া মাথায় এলো। আমার জীবনটা অনেকটা শামুকের মত। হইহই করে কোনও কিছুর পিছনে ছুটে যাই না। আমার সবেতেই সময় লাগে। ভেঙে পড়তেও সময় লাগে। আস্তে আস্তে চলি। শামুকের মত আমার কাছে খোলসের বাইরের এবং ভিতরের পৃথিবী, দুটোই সুন্দর। তাই এই শর্ট ফিল্মের নাম দিয়েছি শামুক।’ ছবিতে তিনি ছাড়াও অভিনয় করেছেন প্রিয়াঙ্কা ভট্টাচার্য। ‘নিরন্তর অপরাজিতা’ ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে স্বল্প দৈর্ঘের ছবি ‘শামুক’। লকডাউনের সময় অনেকে সেলিব্রিটিকেই বলতে শোনা গিয়েছে, ঘরবন্দি থেকে এই সময় নিজেকে চিনুন। সুপ্ত প্রতিভাকে জাগিয়ে তুলুন। ‘শামুক’ যেন সেই কথাগুলোরই প্রতিধ্বনি। অপরাজিতা আঢ্যর এই স্বল্প দৈর্ঘের ছবি আরও একবার নতুন করে চিনতে শেখায় নিজেকে।

[ আরও পড়ুন: লকডাউনে মুক্তি পেল অমর্ত্যর প্রথম বাংলা গানের ভিডিও, অভিনয়ে ঋতুপর্ণা-সুদীপ্তা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement