BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইতিহাসে প্রথমবার, করোনার জেরে বাতিল হতে পারে কান চলচ্চিত্র উৎসব!

Published by: Sandipta Bhanja |    Posted: March 12, 2020 3:24 pm|    Updated: March 12, 2020 3:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসে প্রথমবার, বাতিল হতে চলেছে চলচ্চিত্র জগতের সেরা সিনে উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যালের সময়সূচী। নেপথ্যে করোনা আতঙ্ক। যদিও এখনও পর্যন্ত চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের তরফে অফিশিয়ালি কিছু জানানো হয়নি। তবে, কর্তৃপক্ষের কথাবার্তায় ফিল্ম ফেস্টিভ্যাল পিছনোর ইঙ্গিত মিলেছে বলে জানা গিয়েছে আন্তর্জাতিক এক সংবাদমাধ্যম সূত্রে।

ফিল্ম ফেস্টিভ্যাল বোর্ডের সভাপতি পিয়েরে ল্যাসকিওরের কথায়, “গোটা বিশ্বে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে ফ্রান্সে সেভাবে এই মারণ সংক্রমণ ছড়ালে অবলম্বে কান ফিল্ম ফেস্টিভ্যাল বাতিল করা হবে। আশা করছি, মার্চের শেষের দিক থেকে করোনার মহামারি প্রভাব কমতে থাকবে, এবং এপ্রিলে গিয়ে তার প্রভাব অনেকটাই কমবে বলে মনে করছি। আর যদি তখনও না কমে, তাহলে পরিবর্তন করা হবে কান ফিল্ম ফেস্টিভ্যালের সময়সূচী।”

পাশাপাশি, তিনি এও জানান যে দিন কয়েক আগেই একটি সংস্থার তরফে করোনার জন্য কান ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষকে বিমার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ তা নিতে নারাজ। কারণ ওই বিমায় ক্ষতিপূরণ হিসেবে মিলবে শুধুমাত্র ২ মিলিয়ন ইউরো, যেখানে গোটা চলচ্চিত্র উৎসবের খরচ প্রায় ৩২ মিলিয়ন ইউরো। তাই, ওই স্বল্প পরিমাণ বিমা নিতে নারাজ কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: করোনার আতঙ্কে বাতিল বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং, মাথায় হাত নির্মাতাদের]

প্রসঙ্গত, ২০২০ সালের কান ফিল্ম ফেস্টিভ্যাল বাতিল হলে বিপুল পরিমাণ লোকসানের মুখ দেখবে চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। উপরন্তু গোটা বিশ্বের বিনোদুনিয়াতেও এর ব্যাপক প্রভাব পড়বে বলে জানিয়েছেন সভাপতি পিয়েরে ল্যাসকিওর।

অন্যদিকে, করোনার জেরে পিছিয়েছে IIFA অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানও। আগামী ২৭ থেকে ২৯ মার্চ- এই তিন দিন ব্যাপী ভোপালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল IIFA’র। কিন্তু করোনা আতঙ্কের জেরে অনুষ্ঠান পিছিয়ে যায়। IIFA কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যেভাবে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে COVID-19, তাতে এই মুহূর্তে অনুষ্ঠান হওয়া সম্ভব নয়। সুস্থ ও সতর্ক থাকার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে IIFA ম্যানেজমেন্ট ও স্টেকহোল্ডাররা।

[আরও পড়ুন: শুটিংয়ের ফাঁকে ‘তেজস্বিনী’র অনুষ্ঠানে ‘বব বিশ্বাস’, কলকাতা পুলিশের প্রশংসায় পঞ্চমুখ অভিষেক বচ্চন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement