BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসে সারমেয়দের ছবি পোস্ট করে কটাক্ষ! মীরের কাণ্ডে সরগরম নেটদুনিয়া

Published by: Sulaya Singha |    Posted: January 26, 2021 11:31 am|    Updated: January 26, 2021 9:56 pm

Controversy arises over the Social Media post of Mir on Repulic Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের কয়েকটি দিনে মানুষের দেশপ্রেম জেগে ওঠে। আর তার পরদিনই সব উধাও। ধর্মের নামে খুনোখুনি, রাহাজানি। যত দিন যাচ্ছে, ততই যেন বাড়ছে মানুষের এই প্রবৃত্তি। আর তাই সাধারণতন্ত্র দিবসে ব্যতিক্রমী একটি পোস্ট করলেন অভিনেতা-সঞ্চালক মীর। তবে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার দিন মীরের (Mir Afsar Ali) ব্যক্তিগত মতামত প্রকাশ নিয়ে সমালোচনা কম হচ্ছে না।

মঙ্গল সকালে কী পোস্ট করলেন মীর? একটি ছবি, যেখানে আরাম করে শুয়ে রয়েছে দু’টি কুকুর। বহির্জগতের কোনও দুশ্চিতা তাদের ছুঁতে পারে না। সঙ্গে ক্যাপশনে লেখা, “ওই দেখ। আবার পতাকা তুলে দেশের গান গাইছে ওরা। আবার তো কাল সকাল থেকে ধর্মের নামে একে অপরকে খিস্তি দেবে, মারধর করবে! আমরাই ভাল রে। অন্তত এদের মত দু-মুখো নই।” অত্যন্ত সহজ একটা উদাহরণ দিয়ে বাংলা তথা গোটা দেশের বর্তমান পরিস্থিতিটাই যেন তুলে ধরার চেষ্টা করেছেন মীর। যেভাবে ধর্মের নামে প্রতিদিনই তু-তু ম্যায় ম্যায় হয়ে চলেছে, যেভাবে ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করে চলেছে রাজনৈতিক দলগুলি, তাকেই ব্যঙ্গাত্মকভাবে খোঁচা দিয়েছেন অভিনেতা।

[আরও পড়ুন: দীর্ঘদিন পর দর্শনার্থীদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ, জেনে নিন প্রবেশের নিয়ম]

আর সকাল থেকে সেই পোস্টটি নিয়েই চলছে জোর আলোচনা। মীরের ‘রসিকতা’য় দ্বিধাবিভক্ত নেটদুনিয়া। তাঁর অনুরাগীদের একাংশ এই পোস্টের প্রশংসা করেছেন। অনেকে লিখেছেন, মানতে কষ্ট হলেও এটাই সত্যি। অনেকে আবার এত গুরু গম্ভীর বিষয়টি এত সহজভাবে প্রকাশ করার জন্য মীরকে ধন্যবাদও জানিয়েছেন। তবে অন্য একটি অংশ এমন পোস্ট দেখে দুঃখই পেয়েছেন। অনেকের দাবি, এমন ঐতিহাসিক দিনে কুকুরের ছবি পোস্ট না করলেও তো চলত। আবার অন্য এক নেটিজেন আরও একধাপ এগিয়ে এসে লিখেছেন, দুর্গাপুজো কিংবা স্বাধীনতা দিবসের মতো বিশেষ সময়েই নিজেদের ব্যক্তিগত মতামত দিতে কেউ অতি সক্রিয় হয়ে পড়েন। এক অনুরাগীর আবার অনুরোধ, এভাবে মীর যেন নিজের ভাবমূর্তি নষ্ট না করেন।

অতীতে একাধিকবার ধর্মের দোহাই দিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র আক্রমণ করা হয়েছে মীরকে। তাঁর বড়দিনের সেলিব্রেশন কিংবা দুর্গাপুজোয় মেতে ওঠা নিয়ে মৌলবাদীদের রোষানলে পড়তে হয়েছে। গণতন্ত্র প্রতিষ্ঠার দিন (Republic Day) সেই সবকিছুরই প্রতিক্রিয়া প্রতিফলিত হল মীরের এই পোস্টে।

[আরও পড়ুন: মাইকেল মধুসূদন দত্তের জন্মদিনে উপেন্দ্রকিশোরের ছবি পোস্ট! ক্ষমা চাইলেন প্রসেনজিৎ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে