১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘সিংঘমটার লালা থাকলে বেশ লাগত’, অশোকস্তম্ভ বিতর্ক নিয়ে ইঙ্গিতপূর্ণ পোস্ট ঋত্বিকের

Published by: Suparna Majumder |    Posted: July 13, 2022 12:36 pm|    Updated: July 15, 2022 5:00 pm

Did Ritwick Chakraborty just posted about Ashok Stambh? | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদ্বোধনের সময় থেকেই ব্রোঞ্জের এই অতিকায় অশোকস্তম্ভ (Ashok Stambh) নিয়ে বিতর্ক শুরু হয়েছে। নতুন সংসদ ভবনের অতিকায় ব্রোঞ্জ নির্মিত স্তম্ভের সিংহগুলিকে বিকৃত করা হয়েছে, এমনই অভিযোগ বিরোধীদের। তা নিয়েই চলছে তরজা। এমন পরিস্থিতিতেই ফেসবুকে ইঙ্গিতপূর্ণ কথা লিখলেন ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty)। 

Ritwick

ভেরিফায়েড নয় ঋত্বিকের প্রোফাইল। তবে তার মাধ্যমেই নিজের মতামত প্রকাশ করেন অভিনেতা। বুধবার সকাল দশটা নাগাদ তিনি লেখেন, “সিংঘমটার হাঁ করা মুখে পরিমাণ মতো লালা থাকলে বেশ লাগতো।” এই বক্তব্যের মাধ্যমেই অশোকস্তম্ভ বিতর্ক নিয়ে খোঁচা দিলেন টলিউড তারকা। এমনটাই মনে করা হচ্ছে। ‘সিংঘম’ শব্দের মাধ্যমে তিনি অশোকস্তম্ভের সিংহকেই বোঝাতে চেয়েছেন বলে মত নেটিজেনদের। 

Ritwick-Chakraborty-FB-Post

[আরও পড়ুন: একাধিক জায়গা থেকে গাঁজা কিনে সুশান্তের কাছে পৌঁছে দিতেন রিয়া! অভিযোগ এনসিবির]

সোমবার নতুন সংসদ ভবনে (Parliament Building) অশোকস্তম্ভের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এরপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। তৃণমূলের রাজ্যসভার সাংসদ জহর সরকারের দাবি, জাতীয় প্রতীকের অবমাননা করা হয়েছে। আরেক তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও পুরনো অশোকস্তম্ভের সিংহ ও নয়া সিংহের ছবি পাশাপাশি পোস্ট করেন। তবে আলাদা করে কিছু লেখেননি। কিন্তু কিছু না লিখলেও তিনি যে দু’টি ছবি পোস্ট করে তাদের পার্থক্য়ই তুলে ধরতে চেয়েছেন তা পরিষ্কার।

Ashok Stambh

যদিও বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য জানিয়েছেন, “অশোকের রাজধানী সারনাথের সিংহকেই গ্রহণ করা হয়েছে নয়া স্থাপত্যে। একটি টুডি ছবির সঙ্গে থ্রিডি স্থাপত্যের তুলনা করছেন বিরোধীরা। এই বিষয়টি বোধহয় ওঁদের মনে ছিল না।” আবার স্তম্ভের নির্মাণশিল্পীদের দাবি, মূল সমস্যাটা তৈরি হচ্ছে স্তম্ভটির এত বড় আকারের কারণেই। কেননা এর ফলে ছোট ছোট ডিটেইলস চোখে পড়ছে। আর তাই মনে হচ্ছে এটা সারনাথের স্তম্ভটির থেকে আলাদা। অনুপাত ও দৃষ্টিকোণের পার্থক্যের কারণে এমন বিভ্রম তৈরি হচ্ছে। তবে মূল অশোকস্তম্ভের আকারের সঙ্গে এর যে সামান্য পার্থক্য রয়েছে তা মানছেন নির্মাণশিল্পীরা। যদিও সব মিলিয়ে মূলটির সঙ্গে এটির ৯৯ শতাংশই মিলে যাচ্ছে বলে জানাচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: শুটিং চলাকালীন শাহরুখের ‘ডাঙ্কি’র সেটে অশান্তি! ছবি থেকে সরে দাঁড়ালেন চিত্রগ্রাহক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে