১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রয়াত হৃতিকের দাদু জে ওমপ্রকাশ, পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া বলিউডে

Published by: Sandipta Bhanja |    Posted: August 7, 2019 2:40 pm|    Updated: August 7, 2019 2:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের অকাল প্রয়াণের শোক এখনও সামলে উঠতে পারেনি গোটা দেশ। এর মাঝেই এল আরও এক শোকসংবাদ। ইন্দ্রপতন ঘটল বলিউডে। প্রয়াত হলেন হৃতিক রোশনের দাদু জে ওমপ্রকাশ। বয়স হয়েছিল ৯২। বুধবার সকালে মুম্বইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলিউডের এই প্রবাদপ্রতীম পরিচালক তথা অভিনেতা।

বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন জে ওমপ্রকাশ। অসুস্থতার কারণে মাস কয়েক হাসপাতালেও ভরতি ছিলেন তিনি। রাজেশ খান্না এবং মুমতাজ অভিনীত সুপারহিট ছবি ‘আপ কি কসম’-এর পরিচালক ওমপ্রকাশের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই রোশন পরিবারকে সমবেদনা জানাতে শুরু করে গোটা বলিউড। তাঁর একমাত্র কন্যা পিঙ্কির বিয়ে হয়েছে বলিউডের খ্যাতনামা পরিচালক তথা প্রযোজক রাকেশ রোশনের সঙ্গে। সেই সূত্রে হৃতিক রোশনের দাদু জে ওমপ্রকাশ।  

[আরও পড়ুন: মহাজনদের আধিপত্য রুখে চলচ্চিত্রকে ‘ইন্ডাস্ট্রি’র মর্যাদা দিয়েছিলেন সুষমাই]

‘আপ কি কসম’, ‘আখির কৌন’, ‘আপনাপন’, ‘আশা’, ‘অর্পণ’, ‘আদমি খিলোনা হ্যায়’-এর মতো বহু ছবি তৈরি করেছেন জে ওমপ্রকাশ। তাঁর প্রযোজিত ‘আই মিলন কি বেলা’, ‘আয়ে দিন বাহার কে’, ‘আখোঁ আখোঁ মে’, ‘আয়া সাওয়ান ঝুম কে’, ‘আখির কিউ’ বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলেছিল। ১৯২৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি অধীনস্থ তৎকালীন পাঞ্জাব প্রদেশের শিয়ালকোটে জন্মগ্রহণ করেন এই চিত্রনির্মাতা।

বুধবার সকালে হৃতিক সোশ্যাল মিডিয়ায় তাঁর দাদুর প্রয়াণের খবর নিশ্চিত করেন। তিনি লেখেন, “আমার সুপারটিচার, যাকে আদর করে আমি ‘ডেডা’ বলে ডাকতাম। জীবনের প্রত্যেকটা পদক্ষেপে উনি আমায় যা শিখিয়েছেন সেসব আমি এখন আমার সন্তানদের শেখানোর চেষ্টা করি। উনি আমার কাছে স্পিচ থেরাপিস্ট ডা. ওজা, যিনি কি না আমার দুর্বলতা নিয়েই আমায় চলতে শিখিয়েছেন।”

সমবেদনা জানান অভিনেতা দীপক পরাশরও। তিনি লিখেছেন, “ঘণ্টাখানেক আগে প্রয়াত হয়েছেন জে ওমপ্রকাশ। দুঃখজনক! তবে অবশেষে তাঁর পরলোকবাসী বন্ধু তথা আমার মামা মোহন কুমারের সঙ্গ লাভ করলেন তিনি। কয়েক মাস আগেই হাসপাতালে তাঁকে দেখতে গিয়ে এই ছবিটি তুলেছিলাম আমি। ওম শান্তি!”

[আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের জের, কাশ্মীরে বাতিল ‘সড়ক ২’-সহ একাধিক বলিউড ছবির শুটিং]

এই খবর প্রকাশ্যে আসতেই রোশন পরিবারকে সমবেদনা জানান অমিতাভ বচ্চন। প্রখ্যাত পরিচালক এবং প্রযোজক জে ওমপ্রকাশজি সকালেই চলে গিয়েছেন। অত্যন্ত ভদ্র এই বিদ্বজন আমার প্রতিবেশী এবং হৃতিকের দাদু। দুঃখিত! তাঁর আত্মার শান্তি কামনা করি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement