১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ফের কাশ্মীরে শুটিং করুন’, দেশের ফিল্ম ইন্ডাস্ট্রিগুলিকে আহ্বান প্রধানমন্ত্রীর

Published by: Sandipta Bhanja |    Posted: August 9, 2019 10:11 am|    Updated: August 9, 2019 10:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ এবং ৩৫এ ধারা বাতিলের জেরে কাশ্মীরে বাতিল একাধিক বলিউড এবং দক্ষিণী ছবির শুটিং। কারণ, ভূস্বর্গের অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে উপত্যকায় শুটিং করতে নারাজ সকলেই। তাই অগত্যা ৩৭০ ধারা বাতিলের পর তড়িঘড়ি শিডিউল বদলাতে হয়েছে বলিউডের বেশ কয়েকজন খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতাদের। তবে, বৃহস্পতিবার সন্ধেবেলা জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশ্বস্ত করেছেন দেশের আঞ্চলিক তথা বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিকে।

[আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের জের, কাশ্মীরে বাতিল ‘সড়ক ২’-সহ একাধিক বলিউড ছবির শুটিং]

‘কাশ্মীরে ফের ছবির শুটিং হবে’, বৃহস্পতিবারের ভাষণে এমনটাই বলেন মোদি। পাশাপাশি তিনি দেশের সব ভাষাভাষির চিত্রনির্মাতাদের আহ্বান জানিয়েছেন নিশ্চিন্তে কাশ্মীরকে শুটিং ডেস্টিনেশন হিসেবে বেছে নেওয়ার।পাশাপাশি, তাঁর আহ্বান, আরও বেশি করে কাশ্মীরে শুটিং করুক আঞ্চলিক চলচ্চিত্র জগতের প্রযোজক, পরিচালকরা৷ উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের ঘন ঘন অস্থির পরিস্থিতির জন্য অনেক প্রযোজক-পরিচালকরাই তাঁদের শুটিং শিডিউল থেকে কাশ্মীরকে বাদ দিয়ে দেন।

সম্প্রতি, আলিয়া ভাট অভিনীত ‘সড়ক ২’ ছবির শিডিউলও বাতিল হয়েছে ৩৭০ ধারা বাতিলের জেরে। বদলে পরিচালক মহেশ ভাট লোকেশন হিসেবে বেছে নিয়েছেন মুসৌরি এবং উটিকে। এর আগেও বহুবার জঙ্গি হামলা এবং বিভিন্ন কারণে কাশ্মীরের বদলে শুটিংয়ের জন্য বেছে নেওয়া হয়েছিল কুলু-মানালির মতো শৈলশহরকে। আখেরে ধাক্কা খেয়েছে উপত্যকা অঞ্চলের পর্যটন ব্যবসা। আর বৃহস্পতিবার মোদি ঠিক এই বিষয়টিকেই উল্লেখ করেছেন। তাঁর কথায়, কাশ্মীর বিশ্বের সেরা পর্যটন গন্তব্যগুলির তালিকায় শীর্ষে নাম লেখাতে পারে। তার জন্য প্রয়োজন দেশবাসীর সাহায্য। কাশ্মীরে আরও বেশি করে ছবির শুটিং করলে পর্যটন ব্যবসায় লাভ হবে। পর্যটন সংস্থায় উন্নতি হলে যথারীতি কর্মসংস্থান আরও বাড়বে। মোদির কথায়, ‘একদিন হলিউড ছবির শুটিং ডেস্টিনেশনের তালিকাতেও ঠাঁই পাবে কাশ্মীর।’

ঐতিহাসিক সিদ্ধান্তে জম্মু ও কাশ্মীরের মানচিত্র ও মর্যাদা বদলে দিয়ে বেশ আশাবাদী মোদি সরকার ২.০। পাশাপাশি মোদি অন্যান্য ক্ষেত্রের কথাও তুলে ধরেছেন। ক্রীড়াব্যক্তিত্বদের স্পোর্টস অ্যাকাডেমি তৈরির আহ্বান জানিয়েছেন। এতে দেশের ক্রীড়া ময়দানে উপত্যকার ছেলেমেয়েরা আরও অংশগ্রহণের সুযোগ পাবে বলে মত প্রধানমন্ত্রীর। আইআইটি, আইআইএম গড়ে উঠলে উপত্যকা অঞ্চলের অসংখ্য ছেলেমেয়েদের ভবিষ্যৎ উজ্জ্বল হওয়ার বিষয়ে আশাবাদী মোদি। তাঁর মতে, এখানে বিনিয়োগ যত বাড়বে, কর্মসংস্থানের সুযোগও তার সঙ্গে বাড়বে।

[আরও পড়ুন: কৌশিককে সরিয়ে কলকাতা চলচ্চিত্র উৎসবের নয়া চেয়ারপার্সন গৌতম ঘোষ]

প্রসঙ্গত, ভূস্বর্গ কাশ্মীর বরাবরই ভারতীয় পরিচালকদের শুটিং লোকেশন হিসেবে পছন্দের তালিকায় শীর্ষে থাকে। একদিকে তুষারাবৃত পাহাড়-উপত্যকা। আর অন্যদিকে, পাহাড়ের গায়ে সবুজ মাদুর বিছানোর মতো সারি সারি পাইন, ফারের সমারোহ। প্রকৃতি যেন ঢেলে সাজিয়েছে ভূখণ্ডের এই অংশকে। ছবির নামানুসারেও কাশ্মীরে রয়েছে আস্ত একখানা উপত্যকা। যার নাম ‘বেতাব ভ্যালি’। এমনকী টম ক্রুজের ‘মিশন ইমপসিবল’ ছবিতেও বিশেষভাবে ঠাঁই পেয়েছে কাশ্মীর। অতঃপর কাশ্মীরের সঙ্গে বলিউড হোক কিংবা আঞ্চলিক সিনেমা, সবারই সম্পর্ক বহুদিনের। আর তা যেন অটুট থাকে সেই আহ্বানই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement