২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উইন্ডোজের ছবিতে প্রথমবার সপরিবারে কৌশিক সেন, ফুটে উঠল আকুল ‘শিল্পী’দের কথা

Published by: Sandipta Bhanja |    Posted: May 6, 2020 7:57 pm|    Updated: May 6, 2020 8:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে বাইরে যাওয়া, সোশ্যাল ডিসট্যান্সিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে বটে, কিন্তু আবেগ-অনুভূতিতে তো লকডাউন জারি হয়নি! লকডাউন জারি হয়নি শিল্পীসত্ত্বাতেও। করোনার জেরে বন্ধ সমস্ত শুটিং। ফ্লোরে জমেছে ধুলো। তালা ঝুলছে সিনেমাহলগুলিতেও। নাটক-থিয়েটারের মঞ্চ মিস করছেন শিল্পীরা। গৃহবন্দি আমরা সবাই। কিন্তু তাতে কি আর শিল্পীর আবেগ বাঁধ মানে? সে তো সৃজনশীল কল্পনার উপর ভর করে রোজ ডানা মেলতে চায়! তবে এখন যে বাইরে যাওয়া মানা। অতঃপর বাড়ির অন্দরমহলকেই স্টেজ বানিয়ে নিলে কেমন হয়? বাড়ির ড্রয়িং রুম-ই হয়ে উঠুক না রঙ্গমঞ্চ! তাতে তো কোনও ক্ষতি নেই। পরিবারের সদস্যরাই হয়ে উঠুক না থিয়েটারের পারফর্মার! সেই ভাবনা থেকেই উইন্ডোজের ছোট ছবি ‘শিল্পী’। মুক্তি পেল বুধবার। প্রথমবার একসঙ্গে সিনেফ্রেমে ধরা দিলেন কৌশিক সেন, রেশমী সেন এবং ঋদ্ধি সেন।

টিভি খারাপ হওয়া নিয়ে গল্পের সূত্রপাত। আর এই ঘটনাই বাবা-মা আর তাঁদের একমাত্র ছেলেকে ফিরিয়ে নিয়ে যাবে পুরনো দিনের আমেজে। ড্রয়িং রুমের বোকা বাক্সর হাত ছেড়ে নাটকের  ব্যস্তজীবনে মা-বাবার সঙ্গে সন্তানদের সময় কাটানো সত্যিই সম্ভবপর হয়ে ওঠেনি এতদিন কিন্তু একটা মারণ ভাইরাসই কীভাবে বদলে দিয়েছে গোটা বিশ্বের মানুষের জীবনযাপন। সেরকমই এক গল্প বেঁধেছেন নন্দিতা রায়। যার সুবাদে পর্দায় প্রথমবার জোট বাঁধলেন সেন পরিবার। আর এই লকডাউন বোধহয় তাকে সম্ভবপর করিয়ে তুলল। ছবি সম্পাদনা করেছেন মলয় লাহা। মিউজিকের দায়িত্বে প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘বিইং হাংরি’, লকডাউনে মুম্বইয়ের রাস্তায় দুস্থদের খাবার বিলি করতে সলমনের নয়া উদ্যোগ]

প্রায় ১৩ মিনিটের এই শর্টফিল্ম এক শিল্পী আবেগ-অনুভূতির পাশাপাশি চারপাশের রূঢ় বাস্তবটাকেও তুলে ধরেছে। বিগত দেড় মাসের এই গৃহবন্দি জীবন সত্যিই আমাদের অনেক কিছু শিখিয়েছে। সংসার সামলানোটাও যে একটা আর্ট, লকডাউনে এই চিরন্তন সত্যটা প্রত্যেকেরই প্রায় মাথায় ঢুকে গিয়েছে। গৃহবন্দি দশায় অনেকেই হয়তো নিজের মধ্যে লুকিয়ে থাকা শিল্পী, রাঁধুনি কিংবা একটা পুরোপুরি অন্য মানুষকে আবিষ্কার করেছে। পরিবারের সঙ্গে চার দেওয়ালের মাঝে থাকতাম কিংবা স্বজন, পাড়া-পড়শিদের সঙ্গে ওঠা-বসা করতাম ঠিকই, কিন্তু কোথাও আমরা আমাদের মধ্যে লুকিয়ে থাকা এই ‘আমি’টাকে ভুলে গিয়েছিলাম। রান্নাঘরে কোন মশলার কৌটো, কোন বাসন কোথায় থাকে, আমরা অনেকেই হয়তো এই ছোট ছোট জিনিসগুলোর দিকে খেয়াল রাখতাম না। কিন্তু লকডাউন পালটে দিয়েছে মানুষকে। ড্রয়িংরুমের বোকা বাক্স থেকে দূরে সরিয়ে পরিবারের সদস্যদের আরও কাছাকাছি এনেছে। পরস্পরকে আরও বুঝতে শিখিয়েছে। শিখিয়েছে কীভাবে পারস্পারিক বোঝাপড়ার মধ্য দিয়ে সম্পর্ককে আরও সুন্দর করে তুলতে হয়। সেরকমই এক শিল্পীমনস্ক পরিবারের অন্দরমহলের বাস্তবচিত্র তুলে ধরল উইন্ডোজের নতুন ‘লকডাউন শর্টস’ ‘শিল্পী’।   

[আরও পড়ুন: সচেতনতার বার্তা দিতে ‘বেলা চাও’-এর অনুকরণে কণ্ঠ ছাড়লেন মীর, সঙ্গতে গায়িকা উজ্জ্বয়িনী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement