×

২ চৈত্র  ১৪২৫  সোমবার ১৮ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

২ চৈত্র  ১৪২৫  সোমবার ১৮ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা ছবিতে যে রূপকথার গল্প আসছে, তা অনেকদিন আগে জানিয়ে দিয়েছিলেন দেব। জানিয়েছিলেন, গতানুগতিকতার বাইরে গিয়ে ছোটদের জন্য একটি ছবি করছেন তিনি। দায়িত্ব নিয়েছিলেন পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়। কিন্তু পরিচালক যে তাঁর পরিচালনাকে এভাবে পরিবেশন করবেন, তার আভাস কে পেয়েছিল? রূপকথার সেই ছবি, ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’-র অনেকখানি তথ্য খোলসা করা হল সম্প্রতি।

হবুচন্দ্র রাজা আর তার গবুচন্দ্র মন্ত্রী রবীন্দ্রনাথ ঠাকুরের একটা কবিতার দুই চরিত্র। কিন্তু তারা যে রাজ্যের অধিবাসী, তার নাম বোম্বাগড়। নাম শুনেই সুকুমার রায়ের সেই ‘বোম্বাগড়ের রাজা’-র কথা মনে পড়ে। তার আশপাশের রাজ্যের নামও বেশ সুকুমার-সত্যজিৎ-বিভূতিভূষণ-উপেন্দ্রকিশোরের ছোঁয়া রয়েছে। বোম্বাগড় রাজ্যের পূর্বে শঙ্কুখ্যাত ‘স্বপ্নদ্বীপ’, দক্ষিণ-পূর্বে অপুর ‘নিশ্চিন্দিপুর’, পশ্চিমে হেসোরাম হুঁশিরারির আবিষ্কৃত দেশ, দক্ষিণে শুন্ডি আর তার পরেই হাল্লা রাজ্য, উত্তরে শাকচুন্নি দুয়োরানির রাজত্ব। এছাড়া রয়েছে চাঁদবুড়ির মসনদ, দৈত্যপুর, তেপান্তর আর হাঁসজারু-হুঁকোমুখো হ্যাংলা-কুমড়োপটাশের দেশ খিচুড়িস্তান। এমন এক বোম্বাগড় রাজ্যের রাজা হবুচন্দ্র। তার রাজত্বে প্রজারা বেশ সুখেই থাকে। তার মন্ত্রী গবুচন্দ্র আর রানি কুসুমকলিকে নিয়ে তিনি রাজমহলেও বেশ আনন্দেই থাকেন। আর এই গোটা ব্যাপারটা দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ‘ঠাকুরদার ঝুলি’-র অন্তর্গত। তাঁর গল্প অবলম্বনেই তৈরি হয়েছে ছবিটি।

নতুন ছবির শুটিং শুরু, ভিন্ন লুকে ধরা দিলেন তাপসী ]

সম্প্রতি প্রকাশ পেয়েছে এই ‘বোম্বাগড়ের রাজা’ শাশ্বত চট্টোপাধ্যায়ের লুক। সঙ্গে অবশ্য গবুচন্দ্র মন্ত্রী খরাজ মুখোপাধ্যায় আর রানি কুসুমকলি অর্পিতা চট্টোপাধ্যায়ের লুকও প্রকাশ পেয়েছে। গোটাটা একটা ছোট্ট ভিডিওর মাধ্যমে দেখিয়েছেন প্রযোজক দেব আর পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়। যে ভিডিওর মাধ্যমে এটি প্রকাশ করা হয়েছে তাতে গলার আওয়াজ ছোটদের। গান বেঁধেছেন অবশ্যই কবীর সুমন। ছবিতে তাঁর উপস্থিতিও থাকছে। এছাড়া সুমনের গলায় বাংলা খেয়ালও শোনা যাবে। চারটি রাগে তিনি খেয়াল গেয়েছেন। ছবির শুটিং হয়েছে ‘বাহুবলী’ ছবির সেটে। এবছর বড়দিনের সময় মুক্তি পাবে ছবিটি।

ফের শাহরুখের সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন আলিয়া? ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং