৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইন্ডিয়া নয়, দেশের নাম হোক ভারত বা হিন্দুস্তান, মোদি-শাহর কাছে আরজি শামিপত্নী হাসিনের

Published by: Sulaya Singha |    Posted: August 16, 2022 10:57 am|    Updated: August 16, 2022 10:57 am

Name country as Bharat or Hindustan, urges Hasin jahan to Modi-Shah | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়া নয়, দেশের নাম হোক ভারত কিংবা হিন্দুস্তান। স্বাধীনতা দিবসে নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এই ইচ্ছের কথাই তুলে ধরলেন মহম্মদ শামির পত্নী হাসিন জাহান।

সোমবার দেশজুড়ে পালিত হয়েছে স্বাধীনতার হীরক জয়ন্তী। আজাদির অমৃত মহোৎসবে গা ভাসিয়ে প্রত্যেকেই দেশমাত্তৃকাকে সম্মান জানিয়েছেন। ব্যতিক্রমী নন হাসিন জাহানও (Hasin Jahan)। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। যেখানে দেশাত্মবোধক গানের ছন্দে নৃত্য পরিবেশন করেছেন তিনি। মেতে উঠেছেন স্বাধীনতার দিবসের আনন্দে। তবে শুধুই স্বাধীনতা উদযাপন নয়, নিজের মনের ইচ্ছেও প্রকাশ করেছেন সোশ্যাল মাধ্যমে।

[আরও পড়ুন: ফেডারেশন নির্বাসিত হওয়ায় বিপাকে ইস্ট-মোহনও, আর কী কী সমস্যায় পড়বে ভারতীয় ফুটবল?]

শামিপত্নী ভিডিওর ক্যাপশনে লিখেছেন, “৭৫ বছরের স্বাধীনতা দিবসে প্রত্যেকেই আনন্দিত। ভারতমাতার জয়। আমাদের দেশই আমাদের গর্ব। আমিও ভারতকে ভালবাসি। তবে আমার মনে হয়, দেশের নাম শুধু হিন্দুস্তান অথবা ভারত হওয়া উচিত।” এরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে তিনি আরজি জানিয়েছেন যে ‘ইন্ডিয়া’ নামটি বদলে ফেলে যেন ভারত কিংবা হিন্দুস্তান করা হোক।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by hasin jahan (@hasinjahanofficial)

ইংরাজি নাম ‘ইন্ডিয়া’ (India) মূলত গ্রীক শব্দ ইন্ডিকা থেকে এসেছে। ইন্ডিকা শব্দটির উৎপত্তি আবার সংস্কৃত শব্দ ‘সিন্ধু’ থেকে। তৎকালীন সময়ে ইন্ডাস নদীর (সিন্ধু নদী) অববাহিকায় বসবাস করার জন্যই প্রাচীন গ্রীকবাসী বর্তমান ভারতীয় উপমহাদেশের বাসিন্দাদের ইন্দোই বলে ডাকত। সেই গ্রীক শব্দ কালে কালে ল্যাটিন এবং পার্সিয়ান ভাষার মাধ্যমে ইন্ডিয়ায় পরিণত হয়। তবে হাসিন জাহান চান, ভারতবর্ষ কোনও ইংরাজি নামে নয়, এ দেশের ভাষাতেই পরিচয় পাক। উল্লেখ্য, এর আগেও দেশের নামকে শুধুমাত্র ‘ভারত’ করার দাবি আগেও উঠেছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনও বদল ঘটেনি।

[আরও পড়ুন: ফের বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, চলতি সপ্তাহে বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণবঙ্গ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে