Advertisement
Advertisement
দ্য লাস্ট কালার

‘গাল্লি বয়’ বাদ গেলেও অস্কার দৌড়ে আশা জাগাচ্ছে নীনা গুপ্তার ‘দ্য লাস্ট কালার’

সেলিব্রিটি শেফ বিকাশ খান্না প্রথম পরিচালনাতেই বাজিমাত করলেন।

Neena Gupta's movie 'The last Colour' still in Oscar race
Published by: Sandipta Bhanja
  • Posted:January 3, 2020 3:01 pm
  • Updated:January 3, 2020 3:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈধব্য মানে কি শুধুই সাদা? রং থেকে শতহস্ত দূরে! বেরঙিন জীবন? সিঁদুরের লাল রং-টা না হয় জীবন থেকে বিয়োগ হতে পারে, তা বলে কি চুড়ি-টিপ-নেলপালিশ-আবির… সব বাদ? আমাদের পুরুষতান্ত্রিক সমাজে স্বামী গত হলেই স্ত্রীদের মুখে মাছ-মাংস না তোলা, সাদা থান পরার রীতি রয়েছে। পালে আধুনিক হাওয়া লাগলেও এখনও দেশের কোনও না কোনও জায়গায় বৈধব্যের যন্ত্রণা নিয়ে এভাবেই দিন কাটতে হয় বিধবা নারীদের। সমাজের চিরাচরিত এসব ধ্যানধারণাকে চ্যালেঞ্জ ছুঁড়েই ‘দ্য লাস্ট কালার’ তৈরি করেছেন সেলিব্রিটি শেফ বিকাশ খান্না। নীনা গুপ্তা অভিনীত যে ছবি এখন অস্কারের আঙিনায় একমাত্র ভারতীয় ছবি।

Advertisement

সদ্য অস্কার দৌড় থেকে বাদ পড়েছে জোয়া আখতার পরিচালিত এবং রণবীর সিং-আলিয়া ভাট অভিনীত ‘গাল্লি বয়’। কিন্তু সেখান থেকেই আশা দেখাচ্ছে ‘দ্য লাস্ট কালার’। সেলিব্রিটি শেফ বিকাশ খান্না পরিচালিত এই ছবি ইতিমধ্যেই আন্তর্জাতিক ময়দানে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। ‘দ্য লাস্ট কালার’-এর কাহিনি এক শিশু ফুল বিক্রেতা আর এক বিধবাকে ঘিরে। মূল চরিত্রে প্রবীণ অভিনেত্রী নীনা গুপ্তা। খবর প্রকাশ্যে আসতেই ‘বাধাই হো’, ‘মুলক’ অভিনেত্রী নীনার মন্তব্য, “আপাতত আমি একটু কমই খুশি হচ্ছি। সেলিব্রেট করার মতো সময় এখনও আসেনি। শুধুমাত্র অস্কারের তালিকাতেই নাম প্রকাশিত হয়েছে। এখনও অনেকটা পথ চলা বাকি।”

Advertisement

[আরও পড়ুন: মৃত ব্যক্তির ছবি তোলাই যখন পেশা! আসছে শাশ্বত-শ্রাবন্তীর ‘ছবিয়াল’ ]

আর প্রথম ছবিতেই বাজিমাত বিকাশের। অস্কার দৌড়ে পৌঁছে উচ্ছ্বসিত পরিচালক বিকাশও। তিনিই প্রথম সোশ্যাল মিডিয়ায় ‘দ্য লাস্ট কালার’-এর অস্কার মনোনয়নের খবর ঘোষণা করেন। বিকাশ লিখেছেন, “২০২০-কে স্বাগত জানানোর জন্য এর থেকে ভাল কী হতে পারে! মিরাকেল! অসংখ্য ধন্যবাদ সবাইকে। আমাদের ছবি ‘দ্য লাস্ট কালার’, ৩৪৪টি ছবির মধ্যে ২০১৯-এর ‘সেরা ছবি’ বিভাগে মনোনীত হয়েছে।” দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের তরফে প্রকাশিত এক তালিকার স্ক্রিনশট শেয়ার করে টুইট করেছেন বিকাশ। 

[আরও পড়ুন: মুক্তিযুদ্ধের বীর বায়ুসেনা অফিসারের ভূমিকায় অজয় দেবগন, দেখুন অভিনেতার ফার্স্ট লুক ]

মু্ম্বই ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হওয়ার পর সমালোচকদের একটা বড় অংশ ইতিমধ্যেই শেফ-পরিচালক বিকাশের প্রশংসায় পঞ্চমুখ। ‘ডালাস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এও পুরস্কৃত হয়েছে এই ছবি। এখন দেখার ‘অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স’-এর শিরোপা মেলে কি না!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ