BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মোদি-ভক্তির পুরস্কার! কঙ্গনা-একতা-আদনানদের ‘পদ্মশ্রী’ নিয়ে জোর বিতর্ক নেটদুনিয়ায়

Published by: Sandipta Bhanja |    Posted: January 26, 2020 5:06 pm|    Updated: January 26, 2020 5:06 pm

Netizens questiones on Kangana, Adnan, Ekta's Padma Award

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ সাধারণতন্ত্র দিবস। শনিবারই রীতি মেনে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। মোট ১৪১ জন পদ্ম সম্মানে ভূষিত হতে চলেছেন। যার মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন। ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ পুরস্কার। এ ছাড়া ১১৮ জন পাচ্ছেন পদ্মশ্রী। পুরস্কার প্রাপকের তালিকায় অনাবাসী ভারতীয় এবং বিদেশি রয়েছেন ১৮ জন। তবে চমকপ্রদ ব্যাপার, এই তালিকাতেই নাম রয়েছে গায়ক আদনান শামি। এমনকী, ‘পদ্মশ্রী’ সম্মানের তালিকায় নাম রয়েছে কঙ্গনা রানাউত, একতা কাপুর এবং করণ জোহরের। আর সেখানেই আপত্তি তুলেছে নেটিজেনরা! নেটিজেনদের একাংশের মত, পদ্ম সম্মানেও কি তাহলে গেরুয়া রাজনীতি প্রবেশ করল!

পদ্ম সম্মান, যে পুরস্কার কিনা দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান হিসেবে গণ্য হয়, তারই ‘পদ্মশ্রী’ তালিকায় কঙ্গনা, একতা, আদনান, করণ জোহরদের নাম! বর্তমানে ‘পদ্ম সম্মান’ পাওয়া কি এতটাই সহজ হয়ে উঠেছে? এমন প্রশ্ন তুলেই কেন্দ্রের প্রকাশিত তালিকা নিয়ে দ্বিখণ্ডিত গোটা নেটদুনিয়া। প্রসঙ্গত, আদনান শামির ভারতীয় নাগরিকত্ব নিয়ে ইতিমধ্যেই একাধিকবার প্রশ্ন উঠেছে বিনোদনমহল থেকে দেশের রাজনৈতিক মহলে। সংশোধিত নাগরিকত্ব আইন প্রসঙ্গে বলতে গিয়ে দিন কয়েক আগেই বলিউডের প্রবীণ অভিনেতা রাজা মুরাদ প্রশ্ন ছুঁড়েছিলেন, “আদনান তো ভারতীয় মুসলিম নন, তাঁকে কীভাবে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হল?” 

[আরও পড়ুন: ‘সব খেলার সেরা ফুটবল’, আবেগ উসকে সাধারণতন্ত্র দিবসেই এল ‘গোলন্দাজ’-এর মোশন পোস্টার ]

প্রসঙ্গত, আদনান শামির বাবা পাকিস্তানের বায়ুসেনাতে কাজ করতেন। একসময়ে তিনি পাকিস্তানেরই বাসিন্দা ছিলেন। এমনকী, তাঁর ছেলেও থাকেন পাকিস্তানে। এবং গতবছরই আদনানের ছেলে এক ভিডিও প্রকাশ করে বলেছিলেন যে ভারতের থেকে তাঁর কাছে মাতৃভূমি পাকিস্তানই সেরা। যার জেরে বাবা আদনানকে কটাক্ষ করতেও ছাড়েনি দেশবাসী। সেই গায়ককেই কীভাবে পদ্ম সম্মানের জন্য মনোনীত করে মোদি সরকার? প্রশ্ন তুলেছেন নেটিজেনদের একাংশ।

অন্যদিকে, কঙ্গনা রানাউত যে গেরুয়া সমর্থক, তা একাধিকবার অভিনেত্রীর কথায়বার্তায় প্রকাশ পেয়েছে। লোকসভা নিবার্চনের সময় বুথে ভোট দিতে গিয়েও তিনি কংগ্রেস পার্টি এবং গান্ধি পরিবারকে কটাক্ষ করেছিলেন। এবার কঙ্গনার সেই গেরুয়াঘেঁষা দর্শনের প্রসঙ্গ টেনেই নেটিজেনরা প্রশ্ন তুলেছেন, কেন্দ্রীয় সরকার কি তাঁর ডানপন্থী মনোভাবের জন্যই ‘পদ্মশ্রী’ পুরস্কার পাচ্ছেন। সমালোচনা থেকে বাদ পড়েননি ‘মাদার অফ টেলিভিশন’ একতা কাপুর এবং পরিচালক করণ জোহরও। ‘পদ্মশ্রী’ সম্মানের জন্য যে কর্ম যোগ্যতা প্রয়োজন, এযাবৎকাল বিনোদন ইন্ডাস্ট্রিতে তাঁদের অবদান কতটা? এবার পদ্ম সম্মানও কি তাহলে গেরুয়া রাজনীতিতে আক্রান্ত?  প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।  

[আরও পড়ুন:দুই মহিলা পশু চিকিৎসককে মারধর, মামলা দায়ের নাসিরুদ্দিনের মেয়ে হিবা শাহ’র বিরুদ্ধে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে