BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভাবনা চুরির অভিযোগে ফেসবুকে সরব প্রতিম, নাম না করে তোপ কৌশিককে

Published by: Sandipta Bhanja |    Posted: April 8, 2019 5:10 pm|    Updated: April 8, 2019 5:10 pm

Pratim D Gupta accused Kaushik Ganguly for plagiarism allegedly cop

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টলিউডের অন্দর আপাতত সরগরম। চলছে জোড় বিতর্ক। দিন দুয়েক আগেই কবীর সুমন তাঁর ফেসবুক পোস্টে ক্ষোভ উগড়েছেন ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র পরিচালক-প্রযোজক অনিকেত চট্টোপাধ্যায় এবং দেবের বিরুদ্ধে। সেই ঝামেলা মেটা তো দূরঅস্ত, উলটে কবীর সুমন নিজের ফেসবুক অ্যাকাউন্টই বন্ধ করে দিলেন। এমনকী, সেই পোস্টের টিকিটিও পাওয়া যাচ্ছে না এখন! টলিপাড়ার অন্দরে সেই পোস্টকে ঘিরে বিতর্ক যখন তুঙ্গে, তারই মাঝে পরিচালক প্রতিম ডি গুপ্তর এক নতুন পোস্ট সেই যজ্ঞে যেন নতুন করে ঘৃতাহুতি দিল। ‘জ্যেষ্ঠপুত্র‘র চিত্রনাট্য চুরির অভিযোগ তিনি আগেও এনেছিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে। এবার ফের এই নতুন ফেসবুক পোস্ট উসকে দিল প্রতিমের পুরনো ক্ষতকে। নাম না করেই তিনি ‘প্ল্যাগ্যারিজম’ অর্থাৎ ভাবনা চুরির অভিযোগ হানলেন পরিচালক কৌশিকের বিরুদ্ধে। পরোক্ষভাবে তাতে সায় দিয়েছেন খোদ অঞ্জন দত্ত।

[আরও পড়ুন:  হিন্দুত্ব নিয়ে বিতর্কিত মন্তব্য, উর্মিলার বিরুদ্ধে আইনি ব্যবস্থা বিজেপির]

“বারবার কেন কবির সুমনকেই জিজ্ঞেস করা হয় যে তিনি বিতর্কে কেন পড়েন। সবসময়ে আমার কাছেই বা জানতে চাওয়া হয় কেন যে কেন আমার চিত্রনাট্য চুরি যায়। আচ্ছা, আমরা সোচ্চার হওয়াটাকেই বেছে নিয়েছি। এরকম অনেকেই আছেন যারা একইভাবে প্ল্যাগ্যারিজম এবং পারিশ্রমিক না পাওয়ার মতো বিষয় নিয়ে ভুক্তভোগী। তবুও তাঁরা যেন কিছুতেই শুনতে পান না,” এমনটাই নিজের ফেসবুকে লিখেছেন প্রতিম। দাবি তুলেছেন তাঁর এবং ঋতুপর্ণ ঘোষের মস্তিষ্কপ্রসূত ‘অন্য নায়ক’-এর কনসেপ্ট নিয়েই তৈরি হয়েছে ‘জ্যেষ্ঠপুত্র’র চিত্রনাট্য।

‘জ্যেষ্ঠপুত্র’র চিত্রনাট্য চুরি প্রসঙ্গে প্রতিমকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, “আমিও আগেও জ্যেষ্ঠপুত্র’র চিত্রনাট্য চুরি নিয়ে কথা বলেছি। নতুন করে আর কিছুই বলার নেই। তবুও বলব, কৌশিকদা তো জানত-ই যে স্ক্রিপ্টটা আমি আর ঋতুদা লিখছি। সেসময়ে কৌশিকদার ‘আরেকটি প্রেমের গল্প’ ছবির কাজ চলছিল তাই তিনি প্রায়ই ঋতুদার কাছে আসতেন। ‘অন্য নায়ক’-এর কনসেপ্ট নিয়ে আগেও বলেছি… এতকিছুর পরও কী করে কৌশিকদা বলেন যে, ‘এটা আমার মনে ছিল না রে!’… না, আমি কোনও টাকাপয়সা চাইছি না। শুধু সত্যি কথাটাই বলছি জোর গলায়। ঋতুদার নামকে ব্যবহার করা হচ্ছে ‘জ্যেষ্ঠপুত্র’ ছবির জন্য। অথচ, তিনি তো কখনওই চাননি যে কৌশিকদা ছবিটা করুক! নিজে ছবিটা করবেন বলে ভেবেছিলেন। আজ আর ঋতুদা নেই। আর সেসময়ে আমি যখন ওনার সঙ্গে ছিলাম, তখন ছবিটা তো আমার করার কথা! ইন্দ্রনীলদার (ঋতুপর্ণ ঘোষের ভাই) সঙ্গে আমি আর এপ্রসঙ্গে কথাও বলতে চাই না।”

প্রসঙ্গত, এর আগে ‘জ্যেষ্ঠপুত্র’ ঘোষণার সময়েই প্রতিম অভিযোগ তুলেছিলেন যে এই ছবির ভাবনা হুবহু ঋতুপর্ণ ঘোষ এবং তাঁর লেখা ‘অন্য নায়ক’-এর মতো। তাঁরা একসঙ্গেই চিত্রনাট্য লিখেছিলেন। কিন্তু ইন্দ্রনীল ঘোষ তাঁর সঙ্গে আলোচনা না করেই কৌশিক গঙ্গোপাধ্যায়কে অনুমতি দিয়ে দেন এই চিত্রনাট্য নিয়ে ছবিটা করার জন্য। অথচ, সাংবাদিক সম্মেলনে কোনওভাবে প্রতিমের নামই নেওয়া হয়নি।

[আরও পড়ুন মোদির বায়োপিক ইস্যুতে প্রসূন যোশীর পদত্যাগ দাবি মহারাষ্ট্র নবনির্মাণ সেনার]

ইন্ডাস্ট্রির অন্দরের চাপানউতোর এখানেই শেষ হয়নি। প্রতিমের এই পোস্টে সায় দিয়ে কমেন্ট করেছেন স্বয়ং অঞ্জন দত্ত। তিনি লিখেছেন, “তুমি যাদের কথা বলার বলছ, তাঁদের সঙ্গে আমার অতীত অভিজ্ঞতা সম্পর্কে তোমার কোনও ধারণা আছে? আমি পাত্তা না দেওয়াটাই শ্রেয় মনে করেছি।… কিন্তু আমি জানি খারাপটা কোথায় লাগে প্রতিম।”

প্রসঙ্গত, ‘জ্যেষ্ঠপুত্র’ মুক্তি পাচ্ছে এপ্রিলের ২৬ তারিখ। আর তার প্রাক্কালেই প্রতিমের এই পোস্ট ঘিরে জব্বর জল্পনা-কল্পনা শুরু হয়েছে টলিপাড়ায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে