BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  বুধবার ১৫ জুলাই ২০২০ 

Advertisement

‘তোর হাত ধরেই তো মানুষ আমায় নতুন করে চিনল’, ‘ঋতু’ স্মরণে স্মৃতিমেদুর প্রসেনজিৎ

Published by: Sandipta Bhanja |    Posted: May 30, 2020 2:16 pm|    Updated: May 30, 2020 2:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: না, মৃত্যুদিবস বলেই হয়তো কলমের আঁচড় পড়েনি তাঁকে নিয়ে। আসলে প্রিয় শিল্পী হোক কিংবা প্রিয় মানুষ, তাঁদের নিয়ে আদিখ্যেতা করার কিংবা ভালবাসা জাহির করার তো কোনও নির্দিষ্ট দিনের দরকার হয় না। আবার তাঁদের কথা স্মরণ করে স্মৃতির সরণিতে হেঁটে বেড়ানোরও কোনও নির্দিষ্ট দিনের প্রয়োজন হয় না, তাই তাঁর বন্ধু, সহকর্মী নিয়ম-অনিয়মের ‘ঋতু’কে সবসময়েই নিজের মতো করে স্মরণ করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আজও স্মরণ করলেন, ঋতুপর্ণ ঘোষের সপ্তম মৃত্যুবার্ষিকীতে।

প্রিয় বন্ধুর জন্য আজও কয়েক লাইন লিখলেন বুম্বাদা। “আজ ৭ বছর হয়ে গেল, তুই আমাদের ছেড়ে চলে গেছিস। আজও প্রত্যেক মুহূর্তে মনে পড়ে তোকে। কত স্মৃতি, কত না বলা অভিমান, কত অসম্পূর্ণ কাজ। তোর হাত ধরেই তো মানুষ আমায় নতুন করে চিনল। তুই তো আমার অনিয়মের ঋতু, নিয়মের ঋতু… যেখানে থাকিস, ভালো থাকিস বন্ধু”, লিখলেন আবেগপ্রবণ প্রসেনজিৎ।

গত ‘১৯শে এপ্রিল’ও বলেছিলেন, “তোকে মনে করতে যে আমার কোনও বিশেষ দিন প্রয়োজন পড়ে না সেটা তুই জানিস। তবে এই স্তব্ধ সময়টায় তোর কথা একটু বেশিই মনে পড়ছে। আসলে তুই বরাবরের ম্যাজিশিয়ান ঋতু। ম্যাজিকটা থামাস না।” ‘উনিশে এপ্রিল’, ‘চোখের বালি’, ‘দোসর’, ‘উৎসব’-এর মতো একাধিক ছবিতে ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

আসলে সেই ঝাঁকড়া চুলের ছেলেটি তো ইন্ডাস্ট্রিকে এক নতুন দিগন্তের সঙ্গে পরিচয় করিয়েছিল। বাঙালি দর্শককে খুব যত্ন করে চিনিয়েছিল মধ্যবিত্তদের ঘর-সংসার, নারীমনের টানাপোড়েন। শিখিয়েছিল চেনা ছকের বাইরে অন্যরকমভাবে সম্পর্ক, পৃথিবীটাকে দেখতে। ফিরিয়ে দেননি দর্শকরাও। আপন করে নিয়েছিল ঋতুপর্ণ ঘোষকে। তাঁর চলে যাওয়ার আজ ৭টি বছর পার হল। নীরবে, কাজের মধ্য দিয়ে অনেকেই মনে রেখেছেন তাঁকে। আসলে তিনি যে ভুলে যাওয়ার মতো নন। দিন কয়েক আগেই বলিউড পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে ছবি তৈরি করেছেন। সমকামী প্রেমের যে সিনেমা স্বীকৃতি পেয়েছে সুদূর মার্কিন মুলুকেও।

[আরও পড়ুন: লকডাউনে শুটিংয়ের জন্য টলিউডে তৈরি হচ্ছে নয়া গাইডলাইন]

ঋতুপর্ণ ঘোষের সপ্তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন তাঁর প্রিয় ‘পুপে’ ওরফে সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী, ঋতুপর্ণা সেনগুপ্ত, লেখক শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ও।

ঋতুপর্ণা বললেন, “মন ভার হয়ে আসা একটা দিন, আজ আবার ৩০শে মে। ঋতু দার চলে যাওয়া আমাদের ছেড়ে শত আলোকবর্ষ দূরে তারাদের দেশে। তোমার অসম্পূর্ণতা চিরজীবন অনুভব করবো, তুমি ভালো থেকো যেখানেই থেকো।”

শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র এবং জয় সরকারের সম্মিলিত প্রয়াসে ঋতুপর্ণ ঘোষের প্রতি শ্রদ্ধার্ঘ্য ‘৩০ শে মে’। 

[আরও পড়ুন: প্রসূতিকে গ্রামে পৌঁছে ‘হিরো’ সোনু সুদ, অভিনেতার নামে ছেলের নাম রাখলেন মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement