BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

CAA’র প্রেক্ষাপটে তৈরি ‘আ সেপারেট স্কাই’, এক মুসলিম অধ্যাপিকা-হিন্দু ছাত্রের প্রেমের গল্প

Published by: Suparna Majumder |    Posted: October 2, 2020 5:01 pm|    Updated: October 2, 2020 5:01 pm

Bangla News of Bengali Cinema: Raajhorshee De's A Separate Sky will depict the turmoil caused by CAA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালের আগেই CAA বিতর্কে উত্তাল হয়েছিল গোটা দেশ। নাগরিকত্ব সংশোধনী আইন-সংক্রান্ত বিতর্কে রাজপথের দখলও নিয়েছিলেন প্রতিবাদীরা। শাহিনবাগের প্রান্তর থেকে কলকাতার পার্ক সার্কাস– সর্বত্র প্রতিবাদ ভেসে উঠছিল। আমির আজিজের ‘সব ইয়াদ রাখা যায়েগা’-র অনুরণন প্রতিধ্বনিত হয়েছিল রজার ওয়াটার্সের কণ্ঠেও। জামিয়া মিলিয়া এবং JNU-তে ছড়িয়ে পড়েছিল সংঘর্ষের আগুন। সেই CAA-NRC বিতর্ক এবার বাংলা সিনেমায় উঠে আসছে পরিচালক রাজর্ষি দে’র (Rajorshi Dey) হাত ধরে। ছবির নাম ‘আ সেপারেট স্কাই’ (A Separate Sky)। CAA আন্দোলন এবং দেশজোড়া ছাত্রবিক্ষোভের প্রেক্ষাপটে এক মুসলিম অধ্যাপিকা এবং এক হিন্দু ছাত্রের প্রেমের গল্প বলবে। সেই মুসলিম অধ্যাপিকা, অর্থাৎ মূল চরিত্র রুকসানা চৌধুরির ভূমিকায় রয়েছেন রিচা শর্মা (Richa Sharma)। ‘মুখার্জীদার বউ’ বা ‘পূর্ব পশ্চিম দক্ষিণ উত্তর আসবেই’ ছবিতে তাঁকে দেখেছেন টলিউডের দর্শক। এবার সম্পূর্ণ অন্য স্বাদের এই চরিত্রে দেখা যাবে রিচাকে।

রুকসানা চায় তার ছাত্রদের মধ্যে প্রশ্ন করার ইচ্ছে জাগিয়ে তুলতে। হিন্দুত্ববাদী রাজনীতির তীব্রতার মাঝে, প্রবল বিদ্বেষের পরিসরের মাঝে সম্প্রীতির বার্তা দিতে চায়। অথচ তার ক্লাসে রয়েছে রায়ান মুখোপাধ্যায় এবং কাদের খান নামক দুই ছাত্র। ধর্মের কারণে যারা একে অপরের প্রতিদ্বন্দ্বী। কলেজের উপর আক্রমণের পরিকল্পনা হয়। রুকসানা নিজের ধর্মের কারণে সকলের কাছে দোষী সাব্যস্ত হতে থাকে। কিন্তু সে কি পারে রায়ান, কাদের, রুবায়েতদের ধর্ম নির্বিশেষে সংগঠিত করতে? ধর্মীয় মৌলবাদের উসকানি যারা দিচ্ছে, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শিক্ষা কি দিতে পারবে রুকসানা?

[আরও পড়ুন: রাজের ছেলেকে উপহার পাঠালেন মিমি, সোশ্যাল মিডিয়ায় পালটা ধন্যবাদ শুভশ্রীর]

রিচা শর্মা ছাড়াও এই ছবিতে অভিনয় করছেন বনি সেনগুপ্ত (রায়ান-Bonny Sengupta), এছাড়াও অখিলেশ মুখোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে কমলেশ্বর মুখোপাধ্যায়কে (Kamaleswar Mukherjee)। মীরা মুখোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করছেন সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty)। একটি চরিত্রে দেখা যাবে দেবপ্রিয় মুখোপাধ্যায়কে। ‘বাহা’-খ্যাত রণিতা দাস (Ranieeta Dash) রয়েছেন রুবায়েত রেজার চরিত্রে। প্রফেসর গুপ্তর চরিত্রে রয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত। এছাড়াও অভিনয় করছেন দেবলীনা কুমার, প্রিয়াঙ্কা রতি পাল এবং চন্দ্রিমা গোস্বামী। কাহিনি-চিত্রনাট্য লিখেছেন এবং ঈপ্সিতা। ছবির সংগীত পরিচালনায় রয়েছেন আশু চক্রবর্তী। সমগ্র পরিকল্পনা এবং নির্দেশনায় রাজর্ষি দে। প্রযোজনায় ইমরান কাজি এবং লাল ভাটিয়া।

[আরও পড়ুন: ‘ব্ল্যাক উইডোজে’র রিমেকে রাইমা-পরমব্রত-স্বস্তিকা! সঙ্গে একাধিক বলি তারকা, প্রকাশ্যে ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে