BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে আধ্যাত্মিক সফরে হলিউড অভিনেতা রিচার্ড গেয়ার, পাঠ নিচ্ছেন বুদ্ধগয়ায়

Published by: Sandipta Bhanja |    Posted: January 5, 2020 5:24 pm|    Updated: January 5, 2020 5:24 pm

Richard Gere attending session of the Dalai Lama in Bodh Gaya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিন্ন ধর্মের দেশ ভারত। ভিন্ন ধর্মাবলম্বী মানুষের ভিন্ন ধর্মবিশ্বাস, ধর্মাচার। নানা ভাষা, নানা মতের মাঝেই মহান মিলন। তবুও কোথাও, চড়া হিন্দুত্ববাদীর সুরের সঙ্গে কানে আসে বিবিধের মাঝে মহান মিলনের কথা। খ্যাতনামা হলিউড অভিনেতা রিচার্ড গেয়ার বর্তমানে ভারত সফরে। তবে তাঁর এই সফরকে অনেকে আধ্যাত্মিক সফরের আখ্যাই দিচ্ছেন।

কারণ? ব্যস্ততার মাঝে ভারতে মাত্র দিন কয়েকের জন্য ছুটি কাটাতে এসে রিচার্ড গেয়ার আধ্যাত্মিক গুরু দলাই লামার সঙ্গে দেখা করেছেন। আপাতত তিনি বিহারে। রয়েছেন বুদ্ধগয়ায়। আর সেখানেই আধ্যাত্মিক পাঠ নিচ্ছেন বৌদ্ধগুরু দলাই লামার কাছ থেকে। বিহারে বুদ্ধগয়ায় আধ্যাত্মিক গুরু দলাই লামার কাছে অভিনেতা আপাতত কালচক্র শিক্ষার ক্লাসে পাঠ নিচ্ছেন। সূত্রের খবর বলছে, রিচার্ড গেয়ার নাকি ঠিত এই কারণেই ভারতে এসেছেন। গোটা বছরে শুধুমাত্র নির্ধারিত সময়েই বুদ্ধগয়ায় এই কালচক্র ক্লাস হয়। আর সেই সময় জেনেই রিচার্ড ভারতে এসেছেন। 

[আরও পড়ুন: অ্যাসিড আক্রান্ত যোদ্ধাদের সঙ্গেই জন্মদিন সেলিব্রেট দীপিকার, বিশেষ চমক ভক্তর ]

রিচার্ডের কালচক্র পাঠ শুরু হয়েছে জানুয়ারি ২ তারিখ থেকে। চলবে আগামীকাল অর্থাৎ সোমবার, ৬ জানুয়ারি পর্যন্ত। বুদ্ধগয়া থেকে রিচার্ডের বেশ কিছু ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে। তাতেই এই ৭০ বছর বয়সি অভিনেতাকে দেখা গিয়েছে অন্য ভক্তদের সঙ্গে একেবারে নিষ্ঠা সহকারে হাত জোড় করে মন্ত্রোচ্চারণ এবং পুজো সমপর্ণ করতে। সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করা হয়েছে সংবাদসংস্থা এএনআই-এর তরফেও।

স্বাভাবিকভাবেই পশ্চিমী সংস্কৃতির কোনও সেলেবকে এভাবে পুজো-আচ্চায় মেতে উঠতে দেখে চারপাশের সন্দিগ্ধ চেহারার মানুষের ভিড়ও নেহাত কম হয়নি। অতঃপর হলিউড অভিনেতাকে এত কাছ থেকে দেখার সুযোগ হাতছাড়া করেননি আশপাশের লোকেরা। ভক্তদের সঙ্গে কথাও বলেন হলিউড তারকা। মেটান সেলফির আবদারও। প্রসঙ্গত, এই অবশ্য প্রথম নয়, ২০১৮ সালেও বিহারের বুদ্ধগয়ায় এসেছিলেন ‘প্রিটি উইমেন’ অভিনেতা। দিন তিনেকের জন্য দলাই লামার কাছ থেকে কালচক্র ক্লাস নিতে। প্রসঙ্গত, দিন কয়েক আগে জেরার্ড বাটলারও এসেছিলেন ভারত সফরে। হিমালয়ের কোলে এক পাহাড়ি গ্রামে যোগাসন করার ছবিও শেয়ার করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। 

[আরও পড়ুন: ‘চারদিকে ক্যামেরা থাকলেই উনি কাজ করেন’, ফের মোদিকে তোপ অনুরাগের ]

গত বছর উইল স্মিথও বারাণসীতে এসেছিলেন। অটোয় করে শহরের রাস্তায় ঘুরে বেড়িয়ে, সেখানকার খাওয়া-দাওয়া এবং সংস্কৃতিকে নিজের মতো আবিষ্কার করতে মেতেছিলেন স্মিথ। শুধু তাই নয়, হরিদ্বার গঙ্গার ঘাটে পুজো দিয়েছিলেন। গঙ্গারতি দেখে নিয়মানুযায়ী গঙ্গাবক্ষে প্রদীপও ভাসাতে দেখা গিয়েছিল তাঁকে। এককথায় ভারতের আধ্যাত্মিক সফরে যে অনেক হলিউড অভিনেতাই মেতেছেন, তা হলফ করে বলাই যায়।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে