BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পৌরহিত্যেও লিঙ্গভেদ কেন? সামাজিক ট্যাবুকে প্রশ্ন ছুঁড়ল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র ট্রেলার

Published by: Sandipta Bhanja |    Posted: February 11, 2020 2:56 pm|    Updated: February 11, 2020 9:33 pm

Ritabhari Chakraborty's 'Brahmma Janen Gopon Kommoti' trailer out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৌরহিত্যেও লিঙ্গভেদ কেন? মন্দিরে-মন্দিরে ঈশ্বর সেবার অধিকার কি শুধু পুরুষদের? প্রশ্ন তুলল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র ট্রেলার। নারীদেহ পুরোপুরি শুচি নয়! রজঃস্বলা কিংবা ঋতুমতীদের মন্দিরের চৌকাঠের ওপারে যাওয়ার কোনও অধিকার নেই। বিয়ের মণ্ডপেও মহিলা নন একজন পুরুষ পুরোহিতের মন্ত্রোচ্চারণের মাধ্যমেই বিবাহবন্ধনে আবদ্ধ হন নারী-পুরুষ। কিন্তু ক’জন জানেন যে এই বিয়ের মন্ত্রের স্রষ্টা কিংবা রচয়িতা একজন মহিলা? সিকিভাগ মানুষ ছাড়া অনেকের কাছেই তা অজানা। যুগের পর যুগ ধরে একজন মহিলা পুরোহিতের লেখা মন্ত্র পড়েই বিবাহরীতি সম্পন্ন করেন একজন পুরুষ পুরোহিত। “নারী দেহ শুচি কিনা”, এই ট্যাবু বহু যুগ ধরে আমাদের সমাজে প্রচলিত। সমাজের সেই জগদ্দল পাথরের ভীত নড়াতেই এক অনন্য নারীকাহিনি নিয়ে আসছেন ‘শবরী’ ঋতাভরী চক্রবর্তী। যে গল্প আমাদের বাড়ি তথা সমাজের সব মেয়েদের বিশ্বাস করতে শেখাবে যে তাদের মধ্যেও এক ‘দশভুজা’ বিরাজমান।

 

সত্যিই তো, মেয়েরা তো একাই একশো। ঘরে-বাইরে সবদিক সমান তালে সামলাতে তাঁরা পারদর্শী। মেয়েদের জীবনের আনাচে-কানাচে লুকিয়ে থাকে কত ‘গোপন কম্ম’, মুখোশের আড়ালে তাঁরাও প্রত্যেকে ‘সুপারউইম্যান’। কিন্তু তা তো প্রকাশ্যে আনা বারণ! পাছে পুরুষতান্ত্রিক সমাজের দর্পচূর্ণ হয়! সমাজে প্রচলিত সেসব ধ্যান-ধারণাকে চ্যালেঞ্জ ছুঁড়ে প্রকাশ্যে এল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র ট্রেলার। নারীদের কুর্নিশ জানিয়ে আগামী মার্চে নারী দিবসে আসছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় প্রযোজিত এবং অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত এই ছবি। যেখানে সংস্কৃতের অধ্যপিকা শবরীই পুরোহিতের পিঁড়িতে বসে মন্ত্রোচারণ করে নারী-পুরুষের চার হাত এক করেন। নির্দ্ধিধায় সমাজের অলিখিত নিয়মগুলির উপর চড় কষিয়ে তাঁর প্রমিলা বাহিনিকে নিয়ে এক নারী-পুরুষ বৈষম্যমুক্ত সমাজের অভিযানে নামেন।  

[আরও পড়ুন: ছোটপর্দায় নতুন এক গুণের আত্মপ্রকাশ প্রিয়াঙ্কার, জানেন কী? ]

ট্রেলারের প্রত্যেকটি দৃশ্যে নারীদের অধিকার নিয়ে লড়াইয়ের টুকরো চিত্র তুলে ধরেছেন পরিচালক অরিত্র। সে ঋতুমতীকালীন শ্রী সারদা মায়ের ভোগ রান্না করা-পুজার্চনা করা থেকে উঠে এসেছে দক্ষিণের শবরীমালা প্রসঙ্গও। সত্যি তো যে দেহে জন্ম নেয় নতুন প্রাণ, তা কি কখনও অশুচি হতে পারে? যেখানে স্বয়ং শ্রীরামকৃষ্ণ ঋতুস্রাব চলাকালীন সারদা মা’কে ভবতারিণীর ভোগ রান্না করার অনুমতি দিয়েছিলেন, সেখানে কিন্তু আজকের সমাজেও মাসিক চলাকালীন নারীদের বহু বাধা-নিষেধ রয়ে গিয়েছে। কিন্তু কেন? প্রশ্ন ছুঁড়েছে শবরী।  

 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপিকা নন্দিনী ভৌমিক, যিনি অধ্যাপনার পাশাপাশি পৌরহিত্যও করেন। বেদ-পুরাণ ঘেঁটে সংস্কৃত মন্ত্রের বাংলার অনুবাদ করেছেন। এমনকী, মন্ত্রোচ্চারণ করে বিয়েও দিয়েছেন। স্রোতের বিপরীতে হাঁটা সেই পারদর্শী মহিলাই ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র মূল অনুপ্রেরক।  

[আরও পড়ুন: ভোটের উত্তাপ টলিপাড়ায়, আর্টিস্ট ফোরামের নতুন কমিটি তৈরিতে চলছে নির্বাচন ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে