১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

গান গেয়ে ‘সেফ হ্যান্ড চ্যালেঞ্জ’ রূপমের, সচেতনতার বার্তা দিতে গিয়ে সমালোচিত নুসরত

Published by: Bishakha Pal |    Posted: March 19, 2020 5:45 pm|    Updated: March 19, 2020 9:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে এখন দিশেহারা দেশ। প্রায় প্রতিটি রাজ্যে থাবা বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এর কবল থেকে বাঁচতে বারবার হাত ধুতে ও স্যানিটাইজা ব্যবহার করতে বলেছে স্বাস্থ্য মন্ত্রক। এমন অবস্থায় জনসচেতনতা বাড়াতে ময়দানে নেমে পড়েছেন সেলিব্রিটিরা। দীপিকা পাড়ুকোন থেকে অনুষ্কা শর্মা, বলিউডের অনেকেই হাত ধোয়ার ভিডিও শেয়ার করেছেন। এবার টলিউডের রূপম ইসলাম, নুসরত জাহানও সেই তালিকায় নাম লেখালেন। তবে রূপম ইসলামের ভিডিওটা একটু অন্যরকম। গান গাইতে গাইতে হাত ধোয়ার ভিডিও শেয়ার করেছেন তিনি।

করোনা থেকে বাঁচতে ২০ সেকেন্ড ধরে ভাল করে সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। রূপম ইসলামও নিজের ভিডিওয় সেই কথাই বলেছেন। কিন্তু এই ২০ সেকেন্ডের হিসাব থাকবে কী করে? এর জন্য খুব সহজ একটি উপায় বাতলেছেন গায়ক। বলেছেন, অনেকেই তো বাথরুমে স্নান করার সময় গান করে। এক্ষেত্রেও যদি সেই উপায়টাই কাজে লাগানো যায়, তবে কেমন হয়? রূপম তাই করেছেন। হাতে সাবান দিয়ে তিনি গাইতে শুরু করেন, ‘কতটা পথ পেরিয়ে….’। গানের দ্বিতীয় পংক্তি ‘…আসে কি রাখা বাঁচার ঠিকানা’-এ এসে শেষ হয় তাঁর গান। রূপমের মতে, এতটুকুতে ২০ সেকেন্ড অতিক্রান্ত হয়ে যাবে। তাই যে কেউ হাত ধোয়ার সঙ্গে সঙ্গে এই গানটার প্রথম দুটি লাইন গাইলেই ২০ সেকেন্ডের হিসাব রাখার দরকার নেই।

[ আরও পড়ুন: আফ্রিকা থেকে ফিরলেন প্রসেনজিৎ-সৃজিত, হোম কোয়ারেন্টাইনে যাচ্ছেন দুই তারকা ]

রূপমের পাশাপাশি হাত ধোয়ার ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী এবং বসিরহাটের সাংসদ নুসরত জাহান। কিন্তু সচেতনতা ছড়াতে গিয়ে দুর্ভাগ্যবশত সমালোচনার শিকার হয়েছেন তিনি। জলের কল খুলে তিনি হাতে সাবান দিতে শুরু করেন এবং কিছুক্ষণ পরই হাত ধুয়ে ফেলেন। আর এই কারণেই নেটিজেনদের সমালোচনার শিকার হয়েছেন তিনি। নেটিজেনরা বলছেন, জলের অপচয় করেছেন নুসরত। পৃথিবীতে ক্রমশ নেমে যাচ্ছে জলস্তর। আর অভিনেত্রী সেসব কথা মাথায় না রেখে দিব্যি কল খোলা রেখে হাতে সাবান দিচ্ছেন। একজন সচেতন নাগরিক হিসেবে অভিনেত্রীর দায়িত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।

WHO ‘Safe hands’ চ্যালেঞ্জ নিয়ে ঋতাভরীও সচেতনবার্তা জানিয়েছেন। দেখুন ভিডিও

[ আরও পড়ুন: জনসচেতনতা বাড়াতে ‘সেফ হ্যান্ড চ্যালেঞ্জ’ নিলেন শচীন-অনুষ্কা, ভাইরাল ভিডিও ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement