BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বৃহস্পতিবার শুরু হায়দরাবাদ বাংলা চলচ্চিত্র উৎসব, উদ্বোধন করবেন বুদ্ধদেব দাশগুপ্ত

Published by: Bishakha Pal |    Posted: July 17, 2019 8:54 pm|    Updated: July 18, 2019 3:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হায়দরাবাদে শুরু হতে চলেছে বাংলা চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার অনুষ্ঠানের উদ্বোধন করবেন চিত্রপরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। থাকবেন দক্ষিণী অভিনেতা নাগার্জুন আক্কিনানিও। বানজারা হিলসের প্রসাদ ল্যাব থিয়েটারে উৎসবের শুভ উদ্বোধন হবে। বাংলা ছবির ১০০ বছরের গরিমা ফুটিয়ে উঠতে চলেছে এই চলচ্চিত্র উৎসবে।

[ আরও পড়ুন: সুজয় ঘোষের হাত ধরে নতুন ওয়েব সিরিজে যিশু সেনগুপ্ত ]

কলকাতার বাইরে চলচ্চিত্র উৎসব মানেই প্রবাসী বাঙালিদের কাছে এক অন্য রকম অনুভূতি। বাংলার থেকে দূরে থেকে বাংলা ভাষায় ছবি দেখার মধ্যে একটা আলাদা উত্তেজনা থাকে। সেই আমেজ হায়দরাবাদের প্রবাসী বাঙালিদের দিতেই এই ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন। ১৮ জুলাই থেকে শুরু করে চলচ্চিত্র উৎসব চলবে ২১ জুলাই পর্যন্ত। উদ্বোধনী ছবি ‘উড়োজাহাজ’। এটি পরিচালনা করেছেন বুদ্ধদেব দাশগুপ্ত। অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হবে বাংলাদেশের প্রযোজক ও লেখক ফরিদুর রেজা সাগরকে। সিনেমা ও সংস্কৃতিতে তাঁর অবদানের জন্য তাঁকে সম্মান জানানো হবে।

বেঙ্গলি প্যানারোমা বিভাগে দেখানো হবে সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহ’র ছবি ‘শ্রাবণের ধারা’, ঋতুপর্ণ ঘোষের ভাই ইন্দ্রনীল ঘোষের ‘শিরোনাম’, ইন্দ্রদীপ দাশগুপ্তের ‘কেদারা’, সুব্রত সেনের ‘মানব মানবী’, অঞ্জন দত্তের ‘অব্যক্ত’, চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ‘তারিখ’, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’, শৈবাল মিত্রের ‘তখন কুয়াশা ছিল’, প্রতীম ডি গুপ্তর ‘আহারে মন’, কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘মুখোমুখি’ ও রঞ্জন ঘোষের ‘আহারে’। এছাড়া বাংলাদেশের ১১ জন পরিচালকের ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটিও দেখানো হবে চলচ্চিত্র উৎসবে।

[ আরও পড়ুন: ‘বিজেপিতে নাম লেখাইনি’, জল্পনা উড়িয়ে অবস্থান স্পষ্ট করলেন মাধবী মুখোপাধ্যায় ]

এর মধ্যে ‘মানব মানবী’ ও ‘শিরোনাম’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। ভারতে প্রথমবার দেখানো হবে ‘তখন কুয়াশা ছিল’ ছবিটি। এছাড়াও দেখানো হবে পাঁচটি অন্য ভাষার ছবি। হিন্দি ভাষায় থাকছে সঞ্জয় নাগের ছবি ‘ইয়োরস্ ট্রুলি’, বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ের ‘দ্য ভায়োলিন প্লেয়ার’, দিলীপ দেও’র ‘আনওয়ান্টেড’। এছাড়া দানিশ রেনজুর কাশ্মীরি ও উর্দু ভাষার ছবি ‘হাফ উইডো’ এবং তেলুগু ছবি ‘মনম’-ও দেখানো হবে চলচ্চিত্র উৎসবে। থাকবে তথ্যচিত্র ও স্বল্প দৈর্ঘের ছবি। দেশের সঙ্গে বিদেশি ভাষার তথ্যচিত্রও থাকবে হায়দরাবাদ ফিল্ম ফেস্টিভ্যালে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement