BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াবেন কীভাবে? পরামর্শ দিলেন ‘লড়াকু’ সোনালি

Published by: Sandipta Bhanja |    Posted: April 8, 2020 5:28 pm|    Updated: April 8, 2020 5:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলিউড অভিনেত্রী সোনালি বেন্দ্রের তীব্র প্রাণশক্তি এবং অদম্য ইচ্ছাশক্তির কাছে হার মেনেছে ক্যানসার। মানসিক জোর অবলম্বন করে ক্যানসারকে তাঁর হার মানানোর গল্প এখন যে কারও কাছেই অনুপ্রেরণার মতো। মনোবল বাড়াতে কিংবা বেঁচে থাকার রসদ জোগাতে অভিনেত্রীর দুর্দান্ত কামব্যাকের কাহিনিই যথেষ্ট। সেই লড়াকু অভিনেত্রীই পরামর্শ দিলেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন কীভাবে?

করোনা হোক কিংবা যে কোনওরকম সংক্রামক ব্যধির সঙ্গেই পাল্লা দিয়ে লড়াই করার জন্য শরীরের ইমিউনিটি পাওয়ার অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা অতি আবশ্যক। এপ্রসঙ্গে সোনালি লিখেছেন, “কোনও সংক্রমণ ঘটলে কিংবা কোনও রোগ হলে আমাদের শরীর কীভাবে তার প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে কিংবা আদৌ সেই প্রতিরোধ ক্ষমতা আমাদের শরীরে যথেষ্ট পরিমাণে রয়েছে কিনা, সেটাই আসল বিষয়।” অতঃপর ক্যানসারের সঙ্গে লড়াই করতে যে ধরনের রুটিন মেনে চলে তিনি তাঁর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়েছেন, সেই ‘সিক্রেট’ই তুলে ধরলেন এবার নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে।

সোনালি বেন্দ্রে এক্ষেত্রে তিনটি ধাপের কথা উল্লেখ করেছেন একটি ভিডিওয়। যেখানে প্রথমেই তাঁকে দেখা যাচ্ছে ‘ভেপার’ নিতে। দ্বিতীয় ধাপে গরম জল পান করার পরামর্শ দিয়েছেন তিনি। চিকিৎসকরাও অনেক সময় রোজ সকালে ইষৎ উষ্ণ গরম জল খাওয়ার কথা বলে থাকেন। এতে শরীরের টক্সিন জাতীয় বর্জ্য পদার্থ বেরিয়ে গিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তৃতীয় ধাপে সোনালি বাড়িতেই বানানো একটি স্মুদির কথা উল্লেখ করেছেন। পালং শাক, গাজর, আখরোট, আদা, কাঁচা হলুদ, আমলা, ক্যানবেরি, ব্লুবেরি, আপেল, কাঠবাদাম, অ্যাপ্রিকট, দারুচিনি ইত্যাদি প্রায় সবার বাড়িতেই থাকে। এসব উপকরণ দিয়েই মিক্সিতে পেস্ট করে একটি স্মুদি বানিয়ে নিতে বলেছেন অভিনেত্রী। রোজ সকালে এই স্মুদি খাওয়ার পরামর্শ দিলেন। সোনালি বেন্দ্রে জানিয়েছেন, ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে বিগত ২ বছর ধরে এই রুটিনই নিয়মিত অনুসরণ করে যাচ্ছেন তিনি। এতে তাঁর শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও বেড়েছে।

[আরও পড়ুন: ‘কেউ যেন অভুক্ত না থাকে’, লকডাউনে ১.২ লক্ষ মানুষের খাবারের দায়িত্ব নিলেন হৃতিক]

পাশাপাশি অভিনেত্রী তাঁর অভিজ্ঞতার কথাও উল্লেখ করেছেন, “কেমোথেরাপি চলাকালীন বেশিরভাগ ক্ষেত্রেই শরীরে সংক্রমণ ঘটার আশঙ্কা থাকে। আমার ইমিউনিটি পাওয়ারই আমাকে সেই সংক্রমণ থেকে রক্ষা করেছে। তাই এই সময়ে যখন করোনা মোকাবিলায় শরীরের রোগ প্রতিরোধ বাড়ানো নিয়ে এত চর্চা-আলোচনা হচ্ছে, আমি আমার এই সিক্রেট ফর্মুলা শেয়ার করলাম সবার সঙ্গে। সবাই সুস্থ থাকুন।” মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য দিবসে সোনালি এই ভিডিওটি শেয়ার করে সকলের সুস্থ, রোগমুক্ত জীবনের কামনা করেছেন।  

[আরও পড়ুন: কথা রাখলেন, প্রতিশ্রুতিমতো বলিউডের দিনমজুরদের অ্যাকাউন্টে পৌঁছচ্ছে সলমনের অনুদান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement