৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় চলচ্চিত্রের আঙিনায় আবার প্রতিভাগুণ জায়গা করে নিল বাংলা। ৬৬তম জাতীয় পুরস্কারে সেরা বাংলা ছবি হিসেবে পুরস্কার জিতে নিল ‘এক যে ছিল রাজা’। এছাড়া জাতীয় স্তরে সেরা সংলাপ লেখার জন্য পুরস্কৃত হলেন চূর্ণী গঙ্গেপাধ্যায় (‘তারিখ’ ছবির জন্য)। প্রথম ডেবিউ ডিরেক্টর হিসেবে পুরস্কার জিতে নিলেন বাংলার পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায়। ফেলুদাকে নিয়ে তথ্যচিত্র ‘ফিফটি ইয়ার্স অফ রে’স ডিটেকটিভ’-এর জন্য পুরস্কার পেলেন তিনি। এছাড়া সেরা সংগীতশিল্পীর সম্মানও এসেছে বাংলার ঘরে। পেয়েছেন অরিজিৎ সিং। ‘পদ্মাবত’ ছবির ‘বিনতে দিন’ গানের জন্য তিনি সম্মানিত হয়েছেন।  এছাড়া ইন্দ্রদীপ দাশগুপ্তর ‘কেদারা’ ছবিটি বিশেষ জ্যুরি পুরস্কারে সম্মানিত হয়েছে।

এবছর সেরা ছবির পুরস্কার গিয়েছে গুজরাটের ঘরে। ‘হেল্লারু’ জিতে নিয়েছে সেরা ছবির পুরস্কার। সেরা হিন্দি ছবি ঘোষিত হয়েছে আয়ুষ্মান খুরানা অভিনীত ‘অন্ধাধুন’। ‘হামিদ’ সেরা উর্দু ছবি নির্বাচিত হয়েছে। সেরা অসমীয়া ছবি নির্বাচিত হয়েছে ‘বুলবুল ক্যান সিং’। এই ছবি যে জাতীয় পুরস্কার পেতে পারে, তা অনেক আগেই আশা করেছিলেন চিত্রসমালোচকরা। কারণ ছবিটি ইতিমধ্যেই বিদেশের বহু চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে।

padmavati

সেরা আবহসংগীতের পুরস্কার জিতে নিয়েছে ‘উরি দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। এই ছবিটি এবছর একাধিক জাতীয় পুরস্কার করায়ত্ত করেছে। আবহসংগীত ছাড়াও এই ছবির জন্যই সেরা পরিচালকের পুরস্কার পাচ্ছেন আদিত্য ধর। সেরা ডেবিউ ডিরেক্টর ফিল্ম ক্যাটেগরিতে পুরস্কৃত হয়েছেন সুধাকর রেড্ডি ইয়াকান্তি। সামাজিক ছবি হিসেবে পুরস্কার পেয়েছে ‘প্যাডম্যান’। সেরা বিনোদমমূলক ছবি ‘বধাই হো’। 

সেরা অভিনেতা হিসেবে এবছর পুরষ্কার পাচ্ছেন আয়ুষ্মান খুরানা (অন্ধাধুন) ও ভিকি কৌশল (উরি)। সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন মারাঠি অভিনেত্রী কীর্তি সুরেশ। সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন স্বনন্দ কিরকিরে (চুম্বক ছবির জন্য) আর সহ-অভিনেত্রীর পুরস্কার গিয়েছে সুরেখা সিক্রির ঝুলিতে (বধাই হো) ছবির জন্য। দক্ষিণী গায়িকা বিন্দুমালিনিফ সেরা গায়িকা হিসেবে সম্মানিত হয়েছেন। সেরা সংগীত পরিচালকের পুরস্কার জিতেছে বহু বিতর্কিত ছবি ‘পদ্মাবত’। সঞ্জয় লীলা বনশালি পেয়েছেন পুরস্কার। এছাড়া এই ছবির ‘ঘুমর’-এর জন্য সেরা কোরিওগ্রাফির পুরস্কার পেয়েছেন কৃতী মহেশ মিধ্যা।এই নিয়ে ‘পদ্মাবত’ দুটি পুরস্কার ঘরে তুলল।

এবছর ছিল ৬৬তম জাতীয় পুরস্কারের ঘোষণা করেন পরিচালক রাহুল রাওয়ালি। ঘোষণার সময় তাঁর সঙ্গে ছিলেন অন্য জুরি সদস্যরাও।

uri

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং