BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

CBSE’র সিলেবাস থেকে বাদ নাগরিকত্ব-ধর্মনিরপেক্ষতা! কড়া প্রতিবাদ তাপসী পান্নুর

Published by: Sandipta Bhanja |    Posted: July 11, 2020 7:56 pm|    Updated: July 11, 2020 7:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিএসই বোর্ডের সিলেবাস থেকে বাদ গিয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, লিঙ্গচেতনা এবং গণআন্দোলনের মতো গুরুতর অধ্যায়গুলি। ওয়াকিবহাল মহলের কথায়, সিলেবাস কাটছাঁটের পিছনে রাজনৈতিক উদ্দেশ্যে রয়েছে। যদিও সেই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে CBSE। যা মোটেই ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভাল চোখে দেখছেন না অভিনেত্রী তাপসী পান্নু (Tapsee Pannu)। আর তাই কোনওরকম রাখঢাক না করেই সাফ কেন্দ্রকে তোপ দেগে প্রশ্ন তুলেছেন যে, আমাদের দেশে কি তাহলে আর এই বিষয়গুলির দরকার নেই?

প্রসঙ্গত, সিবিএসই বোর্ডের ২০২০-২১ সালের পাঠ্যক্রম কাটছাঁট করা হয়েছে। নাগরিকত্ব, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতার মতো গুরুতর অধ্যায়গুলি সংশ্লিষ্ট বোর্ডের একাদশ শ্রেণির পড়ুয়াদের রাষ্ট্রবিজ্ঞান (Political Science) বিষয়ে আর পড়তে হবে না! উপরন্তু দশম শ্রেণির সমাজবিজ্ঞান থেকেও বাদ গিয়েছে লিঙ্গচেতনা, ধর্ম-জাতিভেদ এবং গণআন্দোলনের মতো অধ্যায়গুলি। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল সম্প্রতি ঘোষণা করেছেন CBSE’র সিলেবাস থেকে এই চ্যাপটারগুলি বাদ পড়ার কথা। যা নিয়ে গোটা দেশে আপাতত সমালোচনা চলছে। আর পড়ুয়াদের পাঠ্যক্রম থেকে এই গুরুতর বিষয়গুলি কাটছাঁট করার ব্যাপারটা না-পসন্দ তাপসী পান্নুর।

[আরও পড়ুন: ‘গ্রামে অসুস্থ মায়ের কাছে যেতে চাই’, বাংলার শ্রমিকের কাতর আরজি শুনে এগিয়ে এলেন সোনু সুদ]

তাই সরাসরি টুইট করে তাপসী লিখেছেন, ‘‘বাহ! বাহ! কোনও অফিশিয়াল ঘোষণা কি আমার নজর এড়িয়ে গিয়েছে? নাকি ভবিষ্যতে আর এই বিষয়গুলির কোনও প্রয়োজনই নেই? শিক্ষার সঙ্গে যদি এভাবে আপস করতে হয়, তাহলে তো ভবিষ্যতই অন্ধকার!’’

উল্লেখ্য, করোনা আবহেই নাকি পড়ুয়াদের উপর চাপ কমাতে সিলেবাস কাটছাঁট করার কথা জানিয়েছিল সিবিএসই (CBSE)। সেই ‘অজুহাত’কে হাতিয়ার করেই বাদ দেওয়া হল ধর্মনিরপেক্ষতা (Secularism), দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো (Federalism), ভারতের খাদ্য নিরাপত্তা (Food Security), নাগরিকত্বের (Citizenship) মতো গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো। যা নিয়ে ইতিমধ্যেই জলঘোলা শুরু হয়েছে।

অন্যদিকে, এমন করোনা আবহে তাপসী পান্নুর ‘লুপ লপেটা’ ছবিটির নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন যে বিমা করিয়ে তবেই শুটিং শুরু করবেন। পাছে, এই পরিস্থিতিতে শুটিং বন্ধ হলে প্রযোজকদের লোকসানের মুখে না পড়তে হয়!

[আরও পড়ুন: ‘সুশান্তের মৃত্যুতে চুপ! শাহরুখ, সলমনদের সম্পত্তির তদন্ত করুক CBI’, দাবি সুব্রহ্মণ্যমের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement