BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ঘরে বসে বানানো স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘স্ট্রিপড’-এর আন্তর্জাতিক স্বীকৃতি, আপ্লুত পরিচালক তথাগত

Published by: Bishakha Pal |    Posted: May 4, 2020 8:44 pm|    Updated: May 4, 2020 10:44 pm

An Images

শম্পালী মৌলিক: করোনা ভাইরাসের সঙ্গে লড়ছে মানব সভ্যতা। চলছে লকডাউন। তবু দমবন্ধ এই পরিস্থিতিতে শিল্পসৃষ্টি থেমে নেই। এই সময়েই এপ্রিলের শেষভাগে তথাগত মুখোপাধ্যায় একটি ছোট্ট ছবি বানান। নাম দিয়েছিলেন ‘স্ট্রিপড’। তাঁর ভাষায়, ‘নিছকই আনন্দের জন্য বানিয়েছিলাম।’ সেই ছবিই সম্প্রতি অর্জন করেছে আন্তর্জাতিক স্বীকৃতি।

কী রকম বিষয়টি? ১১ মিনিটের এই ছবিটি প্রায় নির্বাক ও প্রায় শূন্য বাজেটে বানানো। টলিউড ইন্ডাস্ট্রির মানুষ, যাঁরা চেনেন তথাগতকে, জানেন তিনি প্রচুর বেড়ান। এবং এর আগে ‘ইউনিকর্ন’ নামে একটি ফিল্মও বানিয়েছিলেন। মুক্তির অপেক্ষায় রয়েছে তাঁর ফিচার ফিল্ম ‘ভটভটি’। সেই তথাগতর এই ‘স্ট্রিপড’ ছবিটি মূলত তৈরি নানা সময়ে তাঁর তোলা বেড়ানোর ফুটেজ, খবরের ভিডিও ক্লিপিংস ও শিল্পীদের পাঠানো ভিডিও দিয়ে। যেগুলো শিল্পীরা নিজেরাই বাড়ি থেকে তুলে পরিচালককে পাঠিয়েছেন। বাংলার ২৬ জন শিল্পী অংশ নিয়েছেন ছবিটিতে। যেমন- রাহুল, রজতাভ দত্ত, শ্রীলেখা মিত্র, চৈতি ঘোষাল, সন্দীপ্তা সেন, দেবলীনা দত্ত মুখোপাধ্যায়, সুদর্শন চক্রবর্তী, বিক্রম চট্টোপাধ্যায়, জয়জিৎ, চান্দ্রেয়ী, বিবৃতি, ঋষভ ও আরও অনেকে। ভাষ্যপাঠে রয়েছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। শুরুতে রবীন্দ্রনাথের কবিতা আর অন্তিমে রিলকের লেখা।

stripped

[ আরও পড়ুন: লকডাউনের জের, প্রযোজকদের কাছে ছবির অনলাইন মুক্তি বন্ধের আবেদন মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশনের ]

তথাগত বললেন, ‘মানুষ যেভাবে পৃথিবীটাকে ডমিনেট করেছে, আর আমরা-ওরা নেই। তারপর এখন আমরা অর্থাৎ ইকুয়ালিটির দিকে যাচ্ছে। এবার মানুষ ঠিক করুক তারা কোন দিকে যাবে।’ তিনি জানালেন, ‘দিন চার-পাঁচেক আগে আর্থ ডে নেটওয়ার্ক সংস্থা যোগাযোগ করে। তারা মূলত পরিবেশ নিয়ে, পৃথিবীর সংরক্ষণ নিয়ে কাজ করে। এই বছরটা আর্থ ডে’র ৫০তম বছর। ওরাই ছবিটি নির্বাচন করেছে এবং আন্তর্জাতিকভাবে মুক্তি পাওয়াতে চায়। সবকিছু ঠিকঠাক চললে শুক্রবার ওদের পোর্টালে ছবিটি মুক্তি পাবে।’ প্রসঙ্গত, এটি সংস্থার সুবর্ণজয়ন্তী বর্ষ উদযাপনের অংশ হতে চলেছে। এই ছোট ছবির মিউজিক করেছেন ময়ূখ ভৌমিক। সম্পাদনা ও সাউন্ড ডিজাইনে উত্তরণ দে।

[ আরও পড়ুন: সামাজিক দূরত্ব মেনে লকডাউনের পরই কি শুরু শুটিং? জল্পনা টলিউডের অন্দরে ]

stripped 1

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement