১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অস্কারে মনোনীত হয়েও নিজের দেশ পাকিস্তানে নিষিদ্ধ ‘জয়ল্যান্ড’, কেন ছবি নিয়ে এত বিতর্ক?

Published by: Suparna Majumder |    Posted: November 15, 2022 6:49 pm|    Updated: November 15, 2022 7:04 pm

The reason behind controversy & reactions of Pak film ‘Joyland’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে ছবি অস্কারের মতো পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। কান চলচ্চিত্র উৎসবে প্রশংসা পেয়েছে। সেই ‘জয়ল্যান্ড’ ছবি নিয়ে পাকিস্তানে তুমুল বিতর্ক। নিজের দেশের একাধিক জায়গাতেই নিষিদ্ধ পাকিস্তানি ছবিটি। কিন্তু কেন? কেন এত বিতর্ক সাইম সাদিক পরিচালিত এই ছবিটি। যার  কার্যনির্বাহী প্রযোজক আবার নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই (Malala Yousafzai)।

JoyLand 1

আগামী ১৮ নভেম্বর পাকিস্তানে ‘জয়ল্যান্ড‘-এর (Joyland) মুক্তি পাওয়ার কথা ছিল। পাক মুলুকের সেন্সর বোর্ডের সার্টিফিকেটও ছিল ছবির প্রযোজকদের কাছে। কিন্তু তার আগেই ছবিকে একাধিক জায়গায় নিষিদ্ধ ঘোষণা করা হয়। কেন? ছবির বিষয়বস্তু নাকি ‘অত্যন্ত আপত্তিকর’ এবং ‘বিদ্বেষপূর্ণ’। 

[আরও পড়ুন: সারার সঙ্গে প্রেমের কথা স্বীকার করলেন শুভমন? ক্রিকেটারের মন্তব্য ঘিরে বাড়ল জল্পনা]

যৌনতা নিয়ে চলতি ধারণার বিপক্ষে কথা বলে  ক্যুইয়ার পাম ও বিশেষ জুরি পুরস্কারজয়ী ‘জয়ল্যান্ড’। এই ছবিতে এক পরিবারকে দেখানো হয়। সেই পরিবারে পুত্রসন্তানকে মাথায় করে রাখা হয়। সেই পরিবারের ছোটছেলে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করে। শুরু করে নাচ, গান, নাটক। প্রেমে পড়ে এক বৃহন্নলার। এমন সম্পর্ককে পিতৃতান্ত্রিক সমাজের পক্ষে ক্ষতিকর বলেই মনে করছে পাক সরকারের একাংশ। সেই কারণেই ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলেই মত সেদেশের বুদ্ধিজীবীদের। 

JoyLand-2

এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন ছবির পরিচালক সাইম সাদিক। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এই সিদ্ধান্তকে তিনি অসাংবিধানিক তথা অনৈতিক আখ্যা দিয়েছেন। ছবির টিম এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে বলেও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন তিনি। টুইটারেও অনেকে এই ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। 

[আরও পড়ুন: অভিনয় থেকে দীর্ঘ বিরতি নিলেন আমির খান, কী করবেন বলিউডের মিস্টার পারফেকশনিস্ট?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে