১ শ্রাবণ  ১৪২৬  বুধবার ১৭ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ৩ মিনিটের ছবি। ইতিমধ্যেই ভারতীয় এই ছবি সাড়া ফেলে দিয়েছে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে। ছবির নাম ‘সিড মাদার’। কানে ‘নেসপ্রেসো ট্যালেন্টস ২০১৯’ বিভাগে তৃতীয় পুরস্কার জিতে খবরের শিরোনামে এসেছেন এই ছবির পরিচালক অচ্যুতানন্দ দ্বিবেদী। মহারাষ্ট্রের মহিলা কৃষি-সমাজকর্মী রাহিবাই সোমা পোপেড়েকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি।

মাসদুয়েক আগেই মহিলা কৃষক রাহিবাইয়ের আকোলার ভিটেতে গিয়ে ভাত, চাপাটি, বেগুন আর কলাইয়ের তরকারি খেয়ে এসেছিলেন অচ্যুতানন্দ। মহারাষ্ট্রের আহমেদনগর থেকে ২০০ কিমি দূরে আকোলা। রাহিবাইয়ের নিজের শখের বাগানের সব সবজি দিয়ে রান্না হয়েছিল পদ। খেয়ে তৃপ্ত অচ্যুতানন্দ, সেই গল্পই ক্যামেরাবন্দি করে কানে পাঠিয়েছিলেন। আর তার দু’মাসের মধ্যেই ‘সিড মাদার’ আন্তর্জাতিক সম্মান জিতল বিদেশের মাটিতে।

[আরও পড়ুন:  হলুদ শাড়ি, হাতে ইভিএম, ‘বিগ বস’ প্রতিযোগী হতে চলেছেন হার্টথ্রব রিনা?

কান চলচ্চিত্র উৎসবের অন্তর্গত ‘কান ক্রিটিকস উইক’-এ ‘নেসপ্রেসো ট্যালেন্টস’ বিভাগ শুরু হয়েছে বছর চারেক আগে। ৯/১৬ ভিডিও ফরম্যাটে তোলা ৪৭টি দেশের মোট ৩৭১টি ভিডিও এবছর নির্বাচিত হয়েছিল। এবারের থিম ছিল খাবারকেন্দ্রিক- ‘উই আর হোয়াট উই ইট’। আরেকটু পরিষ্কার করে বললে, ‘আমরা যা খাই, সেটাই আমরা’। অনেকটা খাবার দিয়েই পরিচয় হোক মানুষের গোছের।

অচ্যুতানন্দ দ্বিবেদী বেশ কয়েক বছর ধরে কাজ করছেন বিজ্ঞাপন জগতে। মূলত সিনেম্যাটোগ্রাফার হিসেবেই খ্যাতি রয়েছে তাঁর। বিভিন্ন বিষয়ের উপর পরীক্ষামূলক তথ্যচিত্র তৈরি করতে ভালবাসেন। তবে কানে এর আগেও তিনি পুরস্কৃত হয়েছেন। ২০১৬ সালে, ‘ইন্টারনাল ফাইট’ নামক তাঁর ৯০ সেকেন্ডের ছবিও পুরস্কৃত হয়। প্রসঙ্গত, নেসপ্রেসো ট্যালেন্টস বিভাগের প্রথম স্থানে রয়েছে নিউজিল্যান্ডের পরিচালক জোস মরিসের ছবি ‘সুবাক’। ইন্দোনেশিয়ার কৃষিপদ্ধতি নিয়ে বানানো হয়েছে ‘সুবাক’। দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর মার্কো সেলিস। তিনি ‘রুফো’ নামে একটি ছবি তৈরি করেছেন। আর তৃতীয় স্থানে অচ্যুতানন্দর ‘সিড মাদার’।

[আরও পড়ুন: ‘লক্ষ্মী বম্ব’ পরিচালনা করবেন না রাঘব লরেন্স! অনিশ্চিত ছবির ভবিষ্যৎ

‘সিড মাদার’-এ অচ্যুতানন্দ তুলে ধরেছেন সম্পূর্ণ প্রাকৃতিক বীজ ব্যবহারে মহারাষ্ট্রের রাহিবাই পোপেড়ের আন্দোলনকে। পরিবেশ-বৈচিত্র্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাহিবাইয়ের কাজ। তাই তাঁকে ‘সিড মাদার’ এই পোশাকি নামে অভিহিত করেন কৃষিবিজ্ঞানী রঘুনাথ মাশেলকর। অচ্যুতানন্দ তাঁর ৩ মিনিটের ছবির মাধ্যমে রাহিবাইয়ের দর্শন ও তাঁর কর্মকাণ্ডকে পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক স্তরে। দ্বিবেদী আদতে মহারাষ্ট্রের ছেলে হলেও বর্তমানে পুদুচেরির বাসিন্দা। শহুরে কোলাহল থেকে দূরে থাকার জন্যই তাঁর এই সিদ্ধান্ত।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং