BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

দশমীর রাতে পরিস্থিতি আরও খারাপ, এখনও ভেন্টিলেশনে সৌমিত্র চট্টোপাধ্যায়

Published by: Suparna Majumder |    Posted: October 27, 2020 11:37 am|    Updated: October 27, 2020 3:50 pm

An Images

গৌতম ব্রহ্ম ও অভিরূপ দাস: চিকিৎসায় এখনও সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। রাতে অবস্থা আরও খারাপ হয়েছে। এমনই খবর মিলেছে বেলভিউ হাসপাতাল সূত্রে। গত ১৮ দিন ধরে ITU-তে থাকার পর সোমবার বিকেলে আংশিক ভেন্টিলেশনে দেওয়া হয় প্রবীণ অভিনেতাকে। এদিন ভেন্টিলেশনে দেওয়ার আগে দীর্ঘ আলোচনা করেন চিকিৎসকরা। কথা বলা হয় তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে। অশীতিপর অভিনেতাকে ভেন্টিলেশনে দেওয়ার সিদ্ধান্তে ধন্দ্বেই ছিলেন চিকিৎসকরা। কিন্তু হাসপাতাল সূত্রে খবর, যেভাবে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হচ্ছিল ভেন্টিলেশনে দেওয়া ছাড়া উপায় ছিল না।

চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর শরীরের এহেন অবস্থার জন্য দায়ী সেকেন্ডারি ইনফেকশন। বেলভিউ হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, দশমীর সকাল থেকেই প্রবীণ অভিনেতার রক্তে অক্সিজেনের পরিমাণের তারতম্য হচ্ছিল। সে কারণে মাঝে মাঝেই বাইপ্যাপ সাপোর্টের প্রয়োজন হচ্ছিল তাঁর। তখন থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখার ভাবনাচিন্তা করছিলেন চিকিৎসকরা। রাতে বেলভিউ’র পক্ষে চিকিৎসক অরিন্দম কর জানান, দুপুর তিনটে থেকে সৌমিত্রবাবুকে ভেন্টিলেশনে দেওয়া হয়। তাঁর অক্সিজেন স‌্যাচুরেশন কমে গিয়েছে। প্লেটলেট কমেছে। অন্ত্রে রক্তক্ষরণের সমস‌্যা রয়েছে। কিডনিতেও সমস‌্যা তৈরি হয়েছে। জ্ঞান প্রায় নেই বললেই চলে।

[আরও পড়ুন: ‘জাতিগত হিংসা উসকে দিচ্ছে ওয়েব সিরিজ’, ‘মির্জাপুর’ নিয়ে টুইটে সরব স্থানীয় সাংসদ]

গত ২১ দিন ধরে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন কিংবদন্তি অভিনেতা। করোনা (CoronaVirus) আক্রান্ত হওয়ায় তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছিল। প্লাজমা থেরাপির পর তাঁর করোনা (COVID-19) রিপোর্ট নেগেটিভ আসে। সেইসঙ্গে চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু আচমকাই তাঁর শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করে।  চিকিৎসকরা জানিয়েছেন, সৌমিত্রের শরীরে সমস্যা বাড়িয়েছে কোভিড এনসেফ্যালোপ্যাথি। তাঁর চেতনার মাত্রা ক্রমশ নামছে। দশমীর দিনে তাঁর নিউরোলজিক্যাল অবস্থা আরও খারাপ হয়েছে। আপাতত অভিনেতার শারীরিক অবস্থাকে অতি সংকটজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। চিকিত্সায় একদমই সাড়া দিচ্ছেন না তিনি। হাসপাতাল সূত্রে খবর, ইতিবাচক দিক একটাই। তাঁর গুরুত্বপূর্ণ অঙ্গগুলির অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে বয়স ও নানা আনুষঙ্গিক রোগের জেরে পারিপার্শ্বিক সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। রক্তে অণুচক্রিকা কমছে, ইউরিয়াও বাড়ছে। বর্ষীয়ান এই অভিনেতার শারীরিক জটিলতা ও কোমর্বিডিটি চিকিৎসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। সৌমিত্রের চিকিৎসার দায়িত্বে থাকা ডাক্তারদের নেতৃত্বে থাকা ডা. অরিন্দম কর জানিয়েছেন, অভিনেতা ভাল নেই। আমাদের যাবতীয় প্রচেষ্টা সত্ত্বেও তাঁর জ্ঞান ফেরার স্তরের উন্নতি হচ্ছে না। বরং সেটা ক্রমশ আরও খারাপ হচ্ছে।

[আরও পড়ুন: রাজনীতিতে অনুরাগের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগকারী পায়েল ঘোষ, আতাওয়ালের দলে যোগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement