BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গল্প চুরি ইস্যুতে ১০ কোটির মানহানির মামলা উইন্ডোজের, পালটা আদালতে লেখিকা

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 13, 2020 1:20 pm|    Updated: March 13, 2020 1:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ নিয়ে কয়েকদিন ধরেই চলছে বিতর্ক। গল্পটি মৌলিক নাকি দেবারতি মুখোপাধ্যায়ের গল্পের থেকে অনুপ্রাণিত তা নিয়েই তরজা দুইপক্ষের। বিখ্যাত লেখিকা দেবারতি মুখোপাধ্যায়ের দাবি উড়িয়ে এই সিনেমার গল্প মৌলিক বলেই দাবি জানায় শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের প্রয়োজনা সংস্থা উইন্ডোজ। তাই আইনজীবী মারফত দেবারতি মুখোপাধ্যায়ের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হয়। অন্যদিকে, নোটিস পাওয়ার কথা অস্বীকার করেন দেবারতি মুখোপাধ্যায়। তাঁর গল্প কপি করার অভিযোগে পালটা তিনি শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্ত্রী জিনিয়া সেনের বিরুদ্ধে মানহানির মামলা করেন ও ৫০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেন।

গল্প তুমি কার? ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ মুক্তি পাওয়ার পর থেকেই এই প্রশ্ন ঘুরে ফিরে আসছে বারবার। টলিউড, বলিউড বা হলিউড গল্প চুরি অভিযোগ নতুন নয়। সবাই চায় নতুন কিছু করতে, নতুন কিছু দর্শটকদের উপহার দিতে। আর এই চাওয়াতেই যত গেঁড়ো। ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ মুক্তি পাওয়ার পরই দেবারতি মুখোপাধ্যায় দাবি করেন, তাঁর লেখা উপন্যাস ‘দিওতিমা’-র সঙ্গে এই সিনেমার গল্পের প্রচুর মিল রয়েছে। তবে উইন্ডোজ সংস্থার প্রযোজক শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের আইনজীবী জানান, “কেউ মিথ্যে অভিযোগ করলে তা মেনে নেওয়া হবে না, কনটেস্ট করা হবে। উপন্যাসের সঙ্গে সিনেমার গল্পের কোনও মিল নেই। তাই মানহানির মামলা দায়ের করা হয়েছে। বুধবার ই-মেল মারফত সেই নোটিস পাঠানো হয়েছে দেবারতিকে, যার মূল্য ১০ কোটি টাকা।”

দেবারতি মুখোপাধ্যায়ের আইনজীবীর দাবি, “জিনিয়া সেন এই গল্পটি দেবারতি মুখোপাধ্যায়ের উপন্যাসের অনুকরণেই তৈরি করেছেন, এমনকি সোশ্যাল সাইটে সেই বিষয়ে প্রতিবাদ করলে জিনিয়া সেন তাঁর মক্কেলকে অপমান করে মানসিক সুস্থতা কামনা করেছেন পোস্টে।” যদিও এর আগে সংবাদ প্রতিদিন ডিজিটালকে এক সাক্ষাৎকারে পরিচালক অরিত্র মুখোপাধ্যায় জানিয়েছেন, এই গল্পের ভাবনা পুরোপুরি শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্ত্রী জিনিয়া সেনের। কিন্তু দেবারতির দাবি, ২০১৮ সালে খ্যাতনামা প্রকাশনা সংস্থা দীপ প্রকাশন থেকে প্রকাশিত তাঁর লেখা উপন্যাস ‘দিওতিমা’র মূল বিষয়বস্তুই ছিল অব্রাহ্মণ ও নারী হয়েও একটি মেয়ের পৌরোহিত্য করতে চাওয়ার প্রবল প্রয়াস ও তার বিরুদ্ধে সনাতন সমাজের ছুঁড়ে দেওয়া নানা বাধা। তিনি বলেছেন, ‘কীভাবে সে সব বাধাবিপত্তি পার হয়ে নিজের লক্ষ্যে অবিচল থাকে, সমান্তরালে প্রেমের কাহিনীর বুননে এই যাত্রাপথই দেখিয়েছিলাম ‘দিওতিমা’য়। যার সঙ্গে উইন্ডোজের নতুন ছবির প্রচুর মিল রয়েছে।’

[আরও পড়ুন: আবর্জনা সরিয়ে পার্ক ও পরিবেশবান্ধব কনফারেন্স হল, নিজের কেন্দ্রে কাজের নজির সাংসদ মিমির]

এই প্রথম নয়, কয়েকমাস আগে বলিউডে মুক্তি প্রাপ্ত পাভেলের ‘বালা’ সিনেমাটি নিয়েও গল্প চুরি অভিযোগ ওঠে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেন পরিচালক পাভেল। এবার ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ নিয়ে মানহানি মামলা তরজায় কোন পক্ষের আইনজীবী যে তরজার ইতি টানবেন তা হয়তো স্বয়ং ব্রহ্মাই জানেন।

[আরও পড়ুন: ‘হায় ঈশ্বর! ওঁর পরিবর্তে আমাকে মারুন’, করোনা আক্রান্ত টম হ্যাংকসের জন্য কেঁদে ভাসাচ্ছেন ভক্তরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement