BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

কামদুনি ধর্ষণ মামলায় আদালতে গরহাজির, শিবপুর থেকে গ্রেপ্তার নাট্যকর্মী জয়রাজ ভট্টাচার্য

Published by: Bishakha Pal |    Posted: March 7, 2020 1:12 pm|    Updated: March 7, 2020 1:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কামদুনি ধর্ষণের প্রতিবাদ মিছিলে আইনভঙ্গ করার অভিযোগ উঠেছিল নাট্যকর্মী জয়রাজ ভট্টাচার্যের বিরুদ্ধে। সেই সংক্রান্ত মামলায় আদালতে গরহাজির থাকার অভিযোগে নাট্যকর্মীকে গ্রেপ্তার করল হাওড়া পুলিশ। শুক্রবার সন্ধেয় নাট্যকারের শিবপুরের বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। বছর সাতেক আগে তাঁর বিরুদ্ধে আইনভঙ্গের অভিযোগ উঠেছিল। সেই মামলার শুনানিতেই নাকি আদালতে যাননি জয়রাজ। শনিবার তাঁকে ব্যাংকশাল আদালতে তোলার কথা।

এদিকে জয়রাজের গ্রেপ্তারির খবরে রীতিমতো ক্ষুব্ধ মানবাধিকার সংগঠন এপিডিআর। এদিন সংস্থার কর্মীরা শিবপুর থানায় যান। তাঁদের বক্তব্য, একথা মিথ্যা নয় যে কামদুনি ধর্ষণ কাণ্ড সংক্রান্ত মামলার কয়েকটি শুনানিতে যাননি জয়রাজ। এর জন্য যে আইনি প্রক্রিয়া পুলিশ অবলম্বন করেছে, তারও বিরোধিতা করছেন না তাঁরা। কিন্তু জয়রাজের বিরুদ্ধে যে মামলাগুলি করে হয়েছে, তা জামিনযোগ্য। অথচ পুলিশ নাট্যকারকে জামিন দিতে চাইছে না। তাই তাঁরা থানায় নাট্যকারের জামিনের দাবি জানাচ্ছেন। তাঁদের সঙ্গে এদিন থানায় উপস্থিত ছিলেন কয়েক জন আইনজীবীও।

[ আরও পড়ুন: পিঠে লেখা অশ্লীল শব্দ, রবীন্দ্রভারতী ইস্যুতে রোদ্দুর রায়ের সমর্থনে সুর চড়ালেন তসলিমা ]

এপিডিআরের সহ-সম্পাদক আলতাফ আহমেদ জানিয়েছেন, এসব ক্ষেত্রে আগে সমন পাঠানো হয়। কিন্তু এভাবে গ্রেপ্তার করে না। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি। সরাসরি গ্রেপ্তার করা হয়েছে জয়রাজ ভট্টাচার্যকে। এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন জয়রাজ বিভিন্ন বিষয়ে সরকারের কাজকর্মের বিরোধিতা করেছেন। কামদুনি-সহ নানা ইস্যুতে যেমন রাজ্যের বিরুদ্ধে মুখ খুলেছেন, তেমনই CAA ও NRC’র মতো ইস্যু নিয়ে তিনি কেন্দ্র সরকারকে বিঁধেছেন। এসব নিয়ে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানেও গিয়েছিলেন তিনি। তাই তাঁর বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

নাটকের দুনিয়ায় পরিচিত মুখ জয়রাজ ভট্টাচার্য। প্রথম জীবনে তিনি ইন্ডিয়ান পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের (আইপিটিএ) হয়ে বহু পথনাটিকায় অভিনয় করেন। এরপর ১৯৯৮ সালে যোগ দেন ‘চেতনা’য়। সুমন মুখোপাধ্যায়ের ‘তিস্তাপারের বৃতান্ত’ বা ‘অসময়ের বৃতান্ত’ নাটকেও অভিনয় করেন তিনি। সুমন মুখোপাধ্যায় ছবি ‘হারবার্ট’ ছবিতেও তাঁকে দেখা গিয়েছে। এছাড়া বেশ কিছু ছবি পরিচালনাও করেছেন তিনি।

[ আরও পড়ুন: ‘লজ্জায় মাথা হেঁট হয়ে যাচ্ছে’, রবীন্দ্রভারতীর দোল উৎসব বিতর্কে গর্জে উঠলেন প্রাক্তনী ইমন ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement