BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চলচ্চিত্র উৎসবের ভারচুয়াল উদ্বোধনই করবেন মুখ্যমন্ত্রী, সীমিত সংখ্যক হলে দেখা যাবে ছবি

Published by: Suparna Majumder |    Posted: January 2, 2021 7:31 pm|    Updated: January 2, 2021 8:15 pm

An Images

অভিরূপ দাস: রটনাই ঘটনা। অতিমারী পরিস্থিতিতে ভারচুয়াল উদ্বোধনের পথেই হাঁটল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF)। শনিবার আনুষ্ঠানিক ঘোষণা করে তা জানিয়ে দেওয়া হল। ৮ জানুয়ারি নবান্ন থেকেই উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। করোনা (Corona Virus) পরিস্থিতির জন্য এবার বাইরের কোনও অতিথিকে আমন্ত্রণ জানানো হবে না। শুধু সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দিতে আসছেন বলিউড পরিচালক অনুভব সিনহা (Anubhav Sinha)।  সোশ্যাল রেসপন্সিবিলিটি ইন মেইনস্ট্রিম ইন্ডিয়ান সিনেমা বিষয়ে কথা বলবেন তিনি।

শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক তথা উৎসব সভাপতি রাজ চক্রবর্তী, নন্দনের সিইও মিত্র চট্টোপাধ্যায়। সেখানেই জানানো হয়, চলতি বছরে কোনও বেসরকারি প্রেক্ষাগৃহে উৎসবের বাছাই করা সিনেমা দেখানো হবে না। সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্র মিলিয়ে মোট ১১৭০টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকে এবার ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছে নিয়েছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাছা হয়েছে ৫০টি শর্ট ফিল্ম। সেগুলি দেখানো হবে নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে (KIC)। নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনে থাকবেন রাজ চক্রবর্তী, গৌতম ঘোষ, পাওলি দামের মতো ব্যক্তিত্ব। থাকতে পারেন টলিপাড়ার তিন তারকা সাংসদ দেব, মিমি চক্রবর্তী এবং নুসরত জাহানও।  বিকেল ৫টায় রবীন্দ্র সদনে দেখানো হবে উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’। শহরের মোট ৫০টি জায়গায় বড় LED স্ক্রিন লাগানো হবে। যেখানে ভারচুয়াল উদ্বোধন দেখতে পারবেন সিনেপ্রেমীরা।

[আরও পড়ুন: ‘সিটে কি করোনার ডিম রাখা আছে?’, প্রেক্ষাগৃহে নিষেধাজ্ঞার বিরুদ্ধে সোচ্চার রুদ্রনীল]

এবারের বাছাই করা সিনেমাগুলির মধ্যে বাংলা ভাষায় সিনেমার সংখ্যা ২৯টি। তাতে একটি মাত্র বাংলাদেশের সিনেমা রয়েছে। রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ‘নোনাজলের কাব্য’ (The Salt in Our Waters)। থাকছে ‘অভিযাত্রিক’-এর মতো সিনেমাও। প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়কে (Soumitra Chatterjee) সম্মান জানিয়ে থাকবে বিশেষ প্রদর্শনী। যেখানে তাঁর সিনেম্যাটিক সফর তুলে ধরা হবে। এছাড়াও তাঁর ৯টি সেরা সিনেমা দেখানো হবে। তাপস পাল, মনু মুখোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়, অমলা শংকর, ইরফান খান, ঋষি কাপুর, কিম কি দুকের মতো প্রয়াত তারকাদের একটি করে সিনেমা চলমান চিত্রের উৎসবে দেখানো হবে। এবারে টিকিট ম্যানুয়ালি বুক করা যাবে না। অনলাইনে টিকিট বুক করতে হবে। আর সেক্ষেত্রে মাথা পিছু একটি করেই টিকিট বুক করা যাবে। বুক মাই শো থেকে টিকিট কাটা যাবে। দু’দিন আগে বুক করতে হবে টিকিট।

সিনেমা হলের ক্ষেত্রেও থাকছে কড়া নিয়ম। এবার আর পরপর শোয়ের টিকিট কাটা আছে বলে প্রেক্ষাগৃহের ভিতরে বসে থাকা যাবে না। শোয়ের শেষে প্রত্যেককে হল ছেড়ে বেরিয়ে যেতে হবে। তারপর ১৫ মিনিট ধরে চলবে স্যানিটাইজেশন। ১টি করে সিট ছেড়ে বসতে হবে। সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। মুখে থাকতে হবে মাস্ক। এবার গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ডের পাশাপাশি সেরা ছবির জন্য মিলবে নগদ ৫১ লক্ষ টাকা। সেরা তথ্যচিত্র পাবে ৫ লক্ষ টাকা। শতবর্ষে আলোচনা হবে ভানু বন্দ্যোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়, পণ্ডিত রবি শংকর, ফেদেরিকো ফেলিনিকে নিয়ে। ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

[আরও পড়ুন: প্রযোজক সোহম চক্রবর্তীর প্রথম ছবিতে নায়িকা প্রিয়াঙ্কা, প্রকাশ্যে ফার্স্ট লুক পোস্টার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement