BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Mukti Series Review: ফুটবলের ময়দানে স্বাধীনতার লড়াই, কেমন হল ঋত্বিক-দিতিপ্রিয়া-অর্জুনের ‘মুক্তি’?

Published by: Suparna Majumder |    Posted: January 28, 2022 1:14 pm|    Updated: January 28, 2022 1:14 pm

Mukti Review : Ritwik Chakraborty, Ditipriya Roy and Arjun Chakraborty streaming on Zee5 | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: “ভিন্ন মত, এক পথ” – এই হচ্ছে ‘মুক্তি’ (Mukti) ওয়েব সিরিজের মূল ভাবনা। আটটি এপিসোডে পরাধীন ভারতের স্বাধীনতা সংগ্রামের ভিন্ন লড়াইয়ের কাহিনি বলা হয়েছে। যা হয়েছে ফুটবলের ময়দানে। রোহন ঘোষের পরিচালনায় সিরিজে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী (Ritwik Chakraborty), অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, সুদীপ সরকার, চান্দ্রেয়ী ঘোষ, চিত্রাঙ্গদা, সাহেব চট্টোপাধ্যায় এবং বিদেশি অভিনেতা কার্ল।

Mukti Trailer

কাহিনির প্রেক্ষাপট স্বাধীনতার আগের আমলের মেদিনীপুর জেল। সেখানেই ডেপুটি সুপার হয়ে যায় সদ্য বিবাহিত রামকিঙ্কর (ঋত্বিক চক্রবর্তী)।  অপরাধীদের পাশাপাশি জেলে বন্দি করে রাখা হয়েছে বিপ্লবীদেরও। যাঁদের মধ্যে রহমত (সুদীপ সরকার) গান্ধীজির অহিংস পথের অনুরাগী, আর দিবাকর (অর্জুন চক্রবর্তী) সশস্ত্র বিপ্লবের পক্ষপাতী। এই ভিন্ন মত সত্ত্বেও ফুটবলের ময়দানে পেটির (কার্ল) মতো অত্যাচারী অফিসারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে একমত হয় দুই বিপ্লবী। তাঁদের প্রশিক্ষণ দেয় রামকিঙ্কর। তারপর কী হয়, সেই গল্প Zee 5 ওয়েব প্ল্যাটফর্মে দেখে নিতে পারেন।

[আরও পড়ুন: Uttoron Web Series Review: সাইবার ক্রাইমের গল্পে মধুমিতার দুর্বল অভিনয়! কেমন হল ‘উত্তরণ’?

সিরিজের কাহিনি মূলত রামকিঙ্করের চরিত্রকে কেন্দ্র করে এগিয়েছে। তার মধ্যেই আবার সে যুগের সামাজিক অবস্থাও দেখানোর চেষ্টা করেছেন পরিচালক। গল্পের গতি বেশ কম। তাতে যেন কোনও বিষয়কেই সেভাবে প্রাধান্য দেওয়া যায়নি। রামকিঙ্কর ও মীনুর (দিতিপ্রিয়া রায়) বিবাহিত জীবন, তাঁর অন্তরের টানাপোড়েন, বিপ্লবীদের সংগ্রাম, ইংরেজদের অত্যাচার, আবার জেলের বন্দিদের দুর্দশা – এত কিছুর মধ্যেই রয়েছে ফুটবল ম্যাচ। আর তা মনে করিয়ে দিয়েছে আমির খানের ‘লগান’ এবং শাহরুখ খানের ‘চাক দে! ইন্ডিয়া’র কথা।

Ritwik and Ditipriya

কিছুদিন আগে আবার দেবের ‘গোলন্দাজ’ও মুক্তি পেয়েছে। তবে ‘মুক্তি’ সিরিজের ফুটবল ম্যাচের প্রশিক্ষণ পর্ব দেখে ‘লগান’ সিনেমার কথা বেশি মনে পড়বে। আর ম্যাচের হাফ টাইমে রামকিঙ্করের পেপ-টক দেখলে ‘চাক দে! ইন্ডিয়া’র শাহরুখের স্মৃতি মনে আসতেই পারে। অভিনয়ের দিক থেকে অর্জুন চক্রবর্তী, সুহার্ত মুখোপাধ্যায়, অর্ণ মুখোপাধ্যায়ের অভিনয় বেশ ভাল লাগল। কিন্তু অভিনেতা ঋত্বিক যেন রামকিঙ্করের চরিত্রের নাটকীয়তায় হারিয়ে গিয়েছে। বিশেষ করে শেষের দৃশ্য রামকিঙ্করের পরিবর্তনের ঘটনাগুলি দেখে তাই মনে হয়েছে। অবশ্য ছবির সিনেম্যাটোগ্রাফি ভাল লেগেছে। সেই সময়ের বাংলার এ কাহিনি তার জন্যই একবার দেখে নিতে পারেন। 

  • সিরিজ – মুক্তি
  • অভিনয়ে – ঋত্বিক চক্রবর্তী, অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, সুদীপ সরকার, চান্দ্রেয়ী ঘোষ, চিত্রাঙ্গদা, সাহেব চট্টোপাধ্যায়, সুহার্ত মুখোপাধ্যায়, অর্ণ মুখোপাধ্যায় প্রমুখ।
  • পরিচালনায় – রোহন ঘোষ

[আরও পড়ুন: শীতের রাতে ‘বয়ফ্রেন্ডে’র সঙ্গে শহরের রেস্তরাঁয় শ্রাবন্তী, দেখুন ছবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে