BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শিক্ষক আনন্দ কুমারের এক টুকরো গল্প উঠে এল ‘সুপার ৩০’র ট্রেলারে

Published by: Bishakha Pal |    Posted: June 4, 2019 6:13 pm|    Updated: June 4, 2019 6:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত তৃতীয় বিশ্বের দেশ। গরিব দেশ। এই দেশে খুব কম সংখ্যক মানুষই রয়েছেন, যাঁরা বড় কিছু করার স্বপ্ন দেখেন। যাঁদের পকেটে টাকা আছে, তাঁরাই স্বপ্ন দেখার অধিকারী। আর যারা নিম্নবিত্ত বা নিম্নমধ্যবিত্ত, স্বপ্ন তাঁদের অধরা। কোনওরকমে দিন গুজরানটাই তাঁদের একমাত্র চিন্তা। কিন্তু এই দেশ থেকেই বেরিয়েছে অনেক বিজ্ঞানী, গবেষক।

এই ঘটনাই তুলে ধরা হয়েছে ‘সুপার ৩০’-র ট্রেলারে। ট্রেলার শুরু হয়েছে ভারত কম পয়সায় পাওয়া মজুরের দেশ, এই ইঙ্গিত দিয়ে। কিন্তু কখনও কেউ ভেবে দেখেছে পেপসিকো, ইউনিলিভার, ভোডাফোন, মাস্টারকার্ড- এসব কারা চালাচ্ছে? ভারতীয়দের বুদ্ধিতেই চলছে এই তাবড় তাবড় কোম্পানিগুলি। এমনকী গুগলের মাথাও এক ভারতীয়।

[ আরও পড়ুন: ‘বুকটা ওড়না দিয়ে ঢাকো’! হবু বউদিকে জোর ধমক সলমনের বোনের ]

আইআইটিতে ভরতির জন্য পড়ান আনন্দ কুমার। নামী শিক্ষক। এমন শিক্ষককে পেতে চায় না কোন শিক্ষাপ্রতিষ্ঠান? তাই একটি বিখ্যাত প্রতিষ্ঠানের শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। কিন্তু বড়লোকের ছেলেদের আইআইটিতে ভরতি করাতে উৎসুক নন। তিনি চান যারা সত্যিই প্রতিভাধর, তারাই ভরতি হোক আইআইটিতে। তাই গরিব পড়ুয়াদের বিনামূল্যে পড়াতে শুরু করেন আনন্দ কুমার। তাদের কারও বাবা কারখানায় কাজ করে, কারও বাবা ট্রাক চালক, কারও আবার বাবাই নেই। তিরিশ জন এমন পড়ুয়াকে নিয়ে অসাধ্য সাধন করতে ছুটতে শুরু করেন তিনি।

ট্রেলারে এটুকু গল্পই তুলে ধরা হয়েছে। ছবিতে উঠে আসবে একটি সত্য ঘটনা। ২০০২ সালে ‘সুপার ৩০’-র অভিযান শুরু করেছিলেন আনন্দ কুমার। প্রথম বছরেই ৩০ জনের মধ্যে ১৮ জন পড়ুয়া আইআইটি-র প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। তারপর আর থেমে থাকেনি ‘সুপার ৩০’-র যাত্রা। ২০১৭ সালে ৩০ জনের মধ্যে ৩০ জনই আইআইটি প্রবেশিকা পরীক্ষায় পাশ করেন। সাধারণ মানুষের এই অসাধারণ কাহিনিই পর্দায় তুলে ধরতে প্রস্তুত পরিচালক বিকাশ বহেল। মাঝে #MeToo মামলায় অভিযুক্ত হওয়ায় তাঁকে ছবি থেকে সরে যেতে হয়েছিল। কিন্তু নিজেকে নির্দোষ প্রমাণ করে ফের ফিরে এসেছেন তিনি।

ছবিতে শিক্ষক আনন্দ কুমারের চরিত্রে অভিনয় করছেন হৃতিক রোশন। তাঁর পাশে অভিনয় করতে দেখা যাবে মৃণাল ঠাকুরকে। রিয়েল লোকেশনেই হয়েছে বেশিরভাগ শুটিং। ১২ জুলাই মুক্তি পাবে ‘সুপার ৩০’। 

[ আরও পড়ুন: দীর্ঘ অসুস্থতার পর প্রত্যাবর্তন মিঠুনের, কোন ছবিতে দেখা যাবে তাঁকে? ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement