BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

হিজাব বিক্ষোভে সমর্থন, ইরানের পরিচালককে ভারতে আসতে বাধা, বাজেয়াপ্ত পাসপোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: November 28, 2022 5:35 pm|    Updated: November 28, 2022 5:35 pm

Iran bars filmmaker from attending India film festival over support to anti-hijab protests

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিক্ষোভে অগ্নিগর্ভ ইরান। আরব বসন্তের স্মৃতি উসকে তেহরানের রাস্তায় ‘মোল্লাতন্ত্র নিপাত যাক’ স্লোগান দিচ্ছেন মুক্তমনারা। অনেকেই আবার ধর্মগুরুদের পাগড়ি কেড়ে নিয়ে ছুঁড়ে ফেলছেন। পালটা, বিদ্রোহ দমনে অমানুষিক অত্যাচার চালাচ্ছে সরকার। রেহাই পাচ্ছেন না শিল্পীরাও। প্রতিবাদীদের পাশে দাড়ানোয় এবার দেশটির বিখ্যাত চিত্রনির্মাতা রেজা দরমিশিয়ানকে ভারত সফরের অনুমতি দিল না তেহরান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (IFFI) অংশ নেওয়ার কথা ছিল ইরানের চিত্রনির্মাতা রেজা দরমিশিয়ানের। ‘A Minor’ ছবির প্রযোযক হিসেবে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিল আইএফএফআই। কিন্তু তেহরান বিমানবন্দরে তাঁকে আটকে দেওয়া হয়। কেড়ে নেওয়া হয় পাসপোর্ট। যদিও দরমিশিয়ানকে গ্রেপ্তার করা হয়েছে কি না, তা জানা যায়নি। মনে করা হচ্ছে, হিজাব বিরোধি আন্দোলনের সমর্থন করায় ওই চিত্রনির্মাতাকে খামেনেই শাসনের রোষের মুখে পড়তে হয়েছে। উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভকারীদের সমর্থনে একাধিক পোস্ট করেছেন রেজা দরমিশিয়ান।

[আরও পড়ুন: মুম্বইয়ের ধাঁচে সোমালিয়ার হোটেলে জেহাদি হামলা, মৃত অন্তত ৪]

ন’দিন ধরে চলা গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আজ শেষদিন। সেখানেই ‘A Minor’ ছবিটি দেখানোর কথা রয়েছে। সেই শো বাতিল করা হয়েছে কি না, তা জানা যায়নি। প্রসঙ্গত, ইরানের (Iran) রক্ষণশীল সমাজকে চ্যালেঞ্জ জানিয়ে শিরোনামে উঠে এসেছে ছবিটি। রক্ষণশীল পরিবারের একটি মেয়ের লড়াইকে কেন্দ্র করে ছবিটি তৈরি হয়েছে। দারিউশ মেহেরজুই-র ডিরেকশনে তৈরি ছবিটির মূল চরিত্র ‘নাদি’ গিটার শিখতে চায়। কিন্তু পুরনো ধারায় বিশ্বাসী বাবা কিছুতেই চান না মেয়ে গানবাজনা শিখুক।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশীর মারে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই দেশজুড়ে চলছে প্রতিবাদী মিছিল। স্বৈরশাসকের বিরোধিতায় ইটালির বুকে তৈরি হওয়া ‘বেলা চাও’ গানটি গেয়ে ইরানের রাস্তায় প্রতিবাদ জানাচ্ছেন আরব দুনিয়ার মেয়েরা। হিজাব বিরোধী (Anti-Hijab) সেই আন্দোলনে শামিল পুরুষদের একাংশও। তাঁদের কণ্ঠেও ‘বেলা চাও’। এহেন প্রতিবাদের ভিডিও নিয়ে এখন নেটদুনিয়ায় জোর চর্চা।

[আরও পড়ুন: ‘বাম’ ঐক্যের আহ্বানে প্রচণ্ডকে ফোন ওলির, নেপালে জল্পনা তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে