BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আসছে মানিকের অপ্রকাশিত মণি-মাণিক্য, সত্যজিৎ রায়ের জন্মদিনে সুখবর

Published by: Sandipta Bhanja |    Posted: May 2, 2019 5:33 pm|    Updated: May 2, 2019 5:34 pm

Satyajit Ray's unpublished creations are going to unveiled soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস আজীবন কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। সত্যজিৎ রায়, বিশ্ব চলচ্চিত্র জগতের ইতিহাসে এই বাঙালির নাম নক্ষত্র খচিত। নামটাই বাঙালির কাছে একটা আবেগ। সিনেমা দর্শনের সমার্থকও বলা যায় তাঁকে। পরিচালনা, অলঙ্করণ, লেখালেখি থেকে শুরু করে গোয়েন্দা কাহিনি এবং সত্যজিৎ-সৃষ্ট চরিত্র বাংলা সংস্কৃতিতে গড়েছে এক নয়া মাইল ফলক।২ মে, সত্যজিৎ রায়ের জন্মদিনে এক সুখবর রইল তাঁর অনুগামীদের জন্য। খুব শিগগিরিই প্রকাশিত হতে চলেছে সত্যজিৎ রায়ের অপ্রকাশিত পাঁচটি রচনা।

[আরও পড়ুন :  এবার মালায়ালি ভাষায় হবে ‘কন্ঠ’র রিমেক, মুক্তির আগেই স্বত্ব কিনলেন পরিচালক ]

সত্যজিৎ-সৃষ্ট চরিত্রদের নিয়ে বাঙালি তথা সাহিত্যপ্রেমীদের মধ্যে উন্মাদনার অন্ত নেই। গোয়েন্দা চরিত্র ফেলুদা, বিজ্ঞানী চরিত্র প্রফেসর শঙ্কু ঠিক যেমনটা বাঙালির কৈশোর,যৌবনের আস্ত দলিল, ঠিক এরকমই এক চরিত্র তারিণী খুড়োকে নিয়েও সাহিত্যপ্রেমীদের উৎসাহ যথেষ্ট। তবে, এই বিষয়ক তাঁর বেশকিছু চিত্রিত কাজ এখনও প্রকাশ্যে আসেনি সেভাবে। এবার সেই অপ্রকাশিত রচনাগুলোই দেখতে চলেছে দিনের আলো। বিখ্যাত প্রকাশনা সংস্থা দ্য পেঙ্গুইন ব়্যান্ডম হাউস ইন্ডিয়ার উদ্যেগে প্রকাশ করা হবে অপ্রকাশিত সেসব রচনা। সূত্রের খবর, সত্যজিৎ রায়ের তারিণী খুড়োর অনুবাদ এবং তাঁর অনেকগুলো অলঙ্করণ, যা আজ পর্যন্ত অপ্রকাশিত, সেসব এবার প্রকাশ্যে আসবে। প্রসঙ্গত, তারিণী খুড়ো মাণিকবাবু সৃষ্ট এক কাল্পনিক চরিত্র। দ্য পেঙ্গুইন রে লাইব্রেরি সত্যজিতের সেই কাজগুলোকে এক্কেবারে অভিনবভাবে পরিবেশন করতে চলেছে সাহিত্যপ্রেমীদের জন্য। এই মহান সাহিত্যিকের থেকেই অনুপ্রাণিত পরিশীলিত নান্দনিক বিন্যাস এই কাজগুলিকে নয়া মাত্রা দেবে।

[আরও পড়ুন :  ক্যানসারকে হারিয়ে তাহিরা ছেলেকে শেখালেন জীবনের এক নয়া দর্শন ]

তারিণী খুড়ো এবং অপ্রকাশিত ইলাস্ট্রেশনগুলি মুক্তি পাবে ২০২০ সালে। এখবর পাওয়ার পর মাণিকভক্তরা যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আর পরিচালক সত্যজিৎ রায়ের ছবিগুলি যে সিনেপ্রেমীদের একইসঙ্গে সাহিত্যপ্রেমীও করে তুলেছে, তা অনায়াসেই বলা যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে