BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

‘ঠাকুরমার ঝুলি’র পর ‘ক্ষীরের পুতুল’, ছোটপর্দায় ফের রূপকথার গল্প

Published by: Bishakha Pal |    Posted: February 26, 2020 3:01 pm|    Updated: February 26, 2020 4:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোটবেলায় কল্পনায় রূপকথার রাজ্যে আনাগোনা করত না, এমন মানুষ বোধহয় খুব কম আছেন। তা সে দেশি রূপকথাই হোক, বা বিদেশি। রাপুনজেল বা স্লিপিং বিউটি যেমন ছোটদের প্রিয়, তেমনই ‘ঠাকুরমার ঝুলি’ বা ‘ক্ষীরের পুতুল’ ছোটদের নিয়ে যায় সুয়োরানি-দুয়োরানির অন্দরে। রূপকথার সেই গল্পই এবার উঠে আসছে ছোটপর্দায়। প্রথমবার অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্ষীরের পুতুল’ দেখানো হবে টেলিভিশনে। সৌজন্যে জি বাংলা।

ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে প্রোমো। সেখানে দেখা গিয়েছে দ্বীপনগরের দুয়োরানির বাস কুঁড়েঘরে। তাঁর সঙ্গে থাকে এক বাঁনর। ক্ষীরের পুতুল বানাচ্ছেন রানি। প্রোমোর শুরুতেই রানির কণ্ঠে শোনা গিয়েছে, ”লাল টুকটুক সোনার মাণিক…স্বপন দিয়ে গড়া…”। অবনীন্দ্রনাথের ‘ক্ষীরের পুতুল’ গল্প যাদের পড়া, তারা বুঝতেই পারবে গানের সঙ্গে গল্পের এক সূক্ষ্ম যোগ রয়েছে। রাজার কাছে নিজের পোষ্য বাঁদরকে সত্য প্রমাণ করতে ক্ষীর দিয়ে পুতুল তৈরি করেছিলেন রানি। সেই পুতুলের জন্ম, তার বিয়ে এইসব নিয়েই এগিয়েছে ছবির গল্প। এখানেও তার ব্যতিক্রম হবে না। গল্পের বইয়ের সঙ্গে সামঞ্জস্য রেখেই লেখা হয়েছে চিত্রনাট্য।

[ আরও পড়ুন: দুই চ্যানেলেই কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের গল্প, সম্মুখ সমরে স্টার জলসা ও জি বাংলা ]

ধারাবাহিকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সুদীপ্তা রায়। ইতিমধ্যেই তিনি ‘চোখের বালি’ ধারাবাহিকে আশালতার চরিত্রে অভিনয় করেছেন। এখানে তাঁকে দেখা যাবে দুয়োরানির চরিত্রে। অবশ্য গল্পের আর এক কেন্দ্রীয় চরিত্রে নেওয়া হয়েছে ভিএফএক্সের সাহায্য। ঠিকই ধরেছেন। বাঁদরের চরিত্রটি সম্পূর্ণ কম্পিউটর গ্রাফিক্সের সাহায্যে তৈরি হয়েছে। ধারাবাহিকটির প্রযোজনা করছে জ্যোতি প্রোডাকশনস0।

তবে ছোটপর্দায় প্রথমবার রূপকথার গল্প নিয়ে ধারাবাহিক বানানো হচ্ছে, তা নয়। এর আগে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ‘ঠাকুমার ঝুলি’ দেখানো শুরু হয়েছিল টেলিভিশনে। কিন্তু কিছুদিনের মধ্যেই টেলিকাস্ট বন্ধ হয়ে যায়। ‘ক্ষীরের পুতুল’-এর ক্ষেত্রেও তেমন ঘটনা ঘটবে কিনা, সেটাই দেখার।

[ আরও পড়ুন: অপরাধীদের চিনিয়ে দিতে শুরু হল ‘বেঙ্গল ক্রাইম’, সঞ্চালনায় অভিনেতা রাজেশ শর্মা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement