BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পর্বে দেশে কাজ হারিয়েছেন ১.৮ কোটি স্থায়ী কর্মী! ভয়াবহ চিত্র সংগঠিত ক্ষেত্রেও

Published by: Subhamay Mandal |    Posted: August 19, 2020 8:26 pm|    Updated: August 19, 2020 8:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মনাশা লকডাউনের জেরে কাজ হারিয়েছিলেন অসংগঠিত ক্ষেত্রের প্রায় কয়েক কোটি শ্রমিক। এবার সংগঠিত ক্ষেত্রেও শিউরে ওঠা পরিসংখ্যান উঠে এল। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (CMIE) তথ্য অনুযায়ী, গত এপ্রিল মাস থেকে জুলাই পর্যন্ত চার মাসে প্রায় ১ কোটি ৮০ লক্ষ বেতনভুক কর্মী। তার মধ্যে জুলাই মাসেই কাজ হারিয়েছেন প্রায় ৫০ লক্ষ। দেশের এই পরিসংখ্যান রীতিমতো উদ্বেগজনক বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

দেশের মোট কর্মসংস্থানের মধ্যে ২১ শতাংশ সংগঠিত ক্ষেত্রে বেতনভোগী কর্মী হিসেবে কাজ পান। এই পরিসংখ্যান অসংগঠিত ক্ষেত্রের থেকে অনেকটাই কম। CMIE’র সমীক্ষা অনুযায়ী, লকডাউনের ধাক্কা কাটিয়ে এপ্রিলের শেষের দিক থেকেই অসংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থানের হার বাড়ছে। কিন্তু বেতনভোগী কর্মীদের ক্ষেত্রে সেই হার নিম্নমুখী। এপ্রিল থেকে এই ক্ষেত্রে চাকরির ধস নেমেছিল তা এখনও বন্ধ হয়নি। যতই প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী মুখে বলুন, সতর্ক করুন, সংস্থাগুলি কর্মী ছাঁটাই থেকে বিরত থাকেনি। যে হারে ছাঁটাই হয়েছে লকডাউন পর্বে, আনলক পর্বে সেই হারে কর্মসংস্থান তৈরি হওয়া তো দূর, পুরনো কাজ ফেরত পাননি কর্মীরা। অসংগঠিত ক্ষেত্রে কাজের গতি এলেও সংগঠিত ক্ষেত্র খাদের কিনারায়।

[আরও পড়ুন: মহামারী আবহে কোষাগার ফাঁকা! বেসরকারি হাতে যাচ্ছে দেশের আরও ৩ বিমানবন্দর]

অর্থনীতিবিদের মতে, বেতনভোগী কর্মীদের এই ভাবে চাকরি হারানো দেশের অর্থনীতির পক্ষে অশনি সংকেত। যতটা আশঙ্কা করা হচ্ছিল, তার চেয়েও দীর্ঘমেয়াদি হতে পারে আর্থিক মন্দা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement