২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মহামারী আবহে কোষাগার ফাঁকা! বেসরকারি হাতে যাচ্ছে দেশের আরও ৩ বিমানবন্দর

Published by: Paramita Paul |    Posted: August 19, 2020 6:24 pm|    Updated: August 19, 2020 6:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের আরও বিমানবন্দরকে বেসরকারিকরণের পথে হাঁটল অসামরিক বিমান পরিবহণ নিয়ামক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ‌্যাভিয়েশন (DGCA)। জয়পুর, তিরুবন্তপুরম ও গুয়াহাটি বিমানবন্দরের বেসরকারিকরণে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবারই এই প্রস্তাব পেশ করা হয়েছিল।

মঙ্গলবারই অসামরিক বিমান মন্ত্রকের মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন, “বিমানবন্দরের আরও বেসরকারিকরণের প্রস্তাব আমরা কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখব। আমাদের কাছে এই ধরনের বিমানবন্দরের সংখ্যা অনেক, সেগুলি পরিকল্পনায় রয়েছে। আর আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশে আরও নতুন ১০০টি বিমানবন্দর তৈরি করা।” করোনা পরিস্থিতির প্রভাব অসামরিক বিমান ক্ষেত্রে ব্যাপকভাবে পড়েছে। আর সেই পরিস্থিতি সামাল দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। মন্ত্রী আরও জানিয়েছিলেন, আহমেদাবাদ, জয়পুর, ম্যাঙ্গালুরু, লখনউ, তিরুবনন্তপুরম এবং গুয়াহাটি বিমানবন্দরকে পিপিপি মডেলে চালানোর অনুমতি আগেই দেওয়া হয়েছে। যা ছিল প্রথম স্তরের বেসরকারিকরণের পদক্ষেপ।

[আরও পড়ুন : আরও বিপাকে তবলিঘি জামাত প্রধান মৌলানা সাদ, একাধিক স্থানে অভিযান ED’র]

অন‌্যদিকে, আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর ব‌্যাপারে বিভিন্ন দেশের সঙ্গে ‘এয়ার বাবেলস’ চালু নিয়েও আলোচনা চালানো হচ্ছে বলেও এদিন জানিয়েছে হরদীপ সিং পুরী। তিনি জানিয়েছেন, এয়ার বাবেলস-এর মাধ্যমে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার জন্য ১৩টি দেশের সঙ্গে আলোচনা চলছে। খুব শীঘ্রই এই বিষয়ে জানানো হবে। যদিও সেই তালিকায় নেই পাকিস্তান বলেই খবর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement