BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

১০৪ বছরেও ছুটছেন মন কউর, নারী দিবসে অদম্য ইচ্ছাশক্তিকে সম্মান রাষ্ট্রপতির

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 8, 2020 3:11 pm|    Updated: March 8, 2020 3:11 pm

104 years old Man Kour got NariShakti award from president

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংখ্যায় ১০৪। তবে মনের দিক থেকে এখনও তরুণ। ইচ্ছাশক্তি অদম্য, আর তাতে ভর করেই জয় করেছেন জীবনের লক্ষ্যকে। তিনি পাঞ্জাবের মন কউর। লড়াই করে ঝুলিতে ভরেছেন ৩০টি পদক। তাঁর এই জয়গাথাকে রাষ্ট্রপতি ভবনে আজ কুর্নিশ জানান রাষ্ট্রপতি (President) ও প্রধানমন্ত্রী (Prime Minister)।

যে রাঁধে সে চুলও বাঁধে। এই আপ্তবাক্যের মতই নারীরা জীবনের প্রতিক্ষেত্রে নিজের কাজের ছাপ রেখে যান। একদিকে তিনি যেমন মমতাময়ী তেমনই স্নেহশীলা, আবার শক্তির আধিকারিণীও বটে। আর যদি প্রশ্ন হয় নিজের স্বপ্নের? তাহলে ইচ্ছাশক্তিতে ভর করে তিনি দৌড়ে যেতে পারেন। তেমনই দৌড়ে সমাজের কাছে অ্যাথলিট হিসেবে নিজের পরিচয় তুলে ধরেছেন পাঞ্জাবের মন কউর। অ্যাথলিট হিসেবে অর্জন করেছেন প্রায় ৩০টি ট্রফি। আজ, আন্তর্জাতিক নারী দিবসে তাঁর হাতে নারীশক্তি সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সমাজের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জন করা মহিলাদের সঙ্গে রাষ্ট্রপতি ভবনের অনুষ্ঠানে কথাও বলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। আর ওই অনুষ্ঠানে হাজির ছিলেন শতায়ু অ্যাথলিট মন কউর। ১৯১৬ সালের ১ মার্চ পাঞ্জাবে জন্মগ্রহণ করেন মন কাউর। এরপর থেকেই নিজের স্বপ্নের সঙ্গে লড়াই শুরু তার। প্রতিবন্ধকতা কাটিয়ে লড়েছেন সমাজের বিধিনিষেধের সঙ্গে। এগিয়ে গিয়ে অর্জন করেছেন লক্ষ্যকে।

[আরও পড়ুন: কংগ্রেসে যোগ না দিলে খুন হওয়ার সম্ভাবনা! বিধায়কদের নিয়ে চিন্তায় মধ্যপ্রদেশ বিজেপি]

আজও রোদ, ঝড়, জলের তোয়াক্কা না করে প্রতিদিন সকাল ট্র্যাকস্যুট আর স্নিকার্স পরে পৌঁছে যান পাঞ্জাব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তারপর শুরু হয় কসরত। সেখানে ঘণ্টা খানেক দৌড়ের পর চলে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। তাঁকে দেখে এখনও অনুপ্রাণিত হন তরুণ প্রজন্ম। দেশের একাধিক বৃদ্ধ ম্যারাথনে এখনও বলে বলে মেডেল জেতেন তিনি। এদিন সন্ধেবেলা রাইসিনা হিলসের অনুষ্ঠানে যোগ দেবেন এই শতায়ু দৌড়বিদ। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে গিয়ে তাঁর সঙ্গেও দেখা করবেন কউর। ‘নারীশক্তি’ সম্মান পাওয়ার পর মন কউর জানান, “জীবনে অনেক সম্মান পেয়েছি। তবে এই সম্মান একেবারেই আলাদা। আগামী দিনে এই সম্মান আরও ছুটতে আমায় অনুপ্রাণিত করবে।”

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়া থেকে বিদায়, নারী দিবসে মোদির অ্যাকাউন্টেই নিজেদের গল্প বললেন ৭ মহিলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement