Breaking News

PM Modi

‘ঘৃণার রাজনীতি বন্ধ হোক’, মোদিকে খোলা চিঠিতে আরজি ১০৮ প্রাক্তন আমলার

'আপনার নীরবতা বধির করে দিচ্ছে', লিখছেন ওই আমলারা।

108 ex-bureaucrats write to PM Modi to end the politics of hatred। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 27, 2022 11:41 am
  • Updated:April 30, 2022 5:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে সাম্প্রতিক সাম্প্রদায়িক হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) খোলা চিঠি লিখলেন অবসরপ্রাপ্ত আমলাদের একাংশ। মোদিকে লেখা ওই চিঠিতে স্বাক্ষর করেছেন ১০৮ জন অবসরপ্রাপ্ত আইএএস, আইএফএস এবং আইআরএস অফিসার।

ঠিক কী লিখেছেন তাঁরা চিঠিতে? সেখানে তাঁদের লিখতে দেখা গিয়েছে, ”দেশে ঘৃণায় ভরা ধ্বংসাত্মক এক উন্মত্ততা প্রত্যক্ষ করছি আমরা। কেবল মুসলিম কিংবা অন্য সংখ্যালঘু সম্প্রদায়ই নয়, বলিদানের বেদিতে আজ সংবিধান নিজেই।” তাঁদের দাবি, ভারতীয় সংবিধানের মৌলিক নীতিই যেন লঙ্ঘিত হচ্ছে দেশের বিভিন্ন রাজ্যে হওয়া সাম্প্রতিক অশান্তির ঘটনায়। আর এই প্রসঙ্গেই ওই আমলাদের অভিযোগ, ”এই বিরাট সামাজিক সংকটের সময়ে আপনার সশব্দ নীরবতা আমাদের বধির করে দিচ্ছে।”

[আরও পড়ুন: মে মাসে ফের ‘দুয়ারে সরকার’, বুধবারই একাধিক ইস্যু নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী]

কেন তাঁরা এমন চিঠি লিখলেন, সেকথা জানাতে গিয়ে অবসরপ্রাপ্ত আমলারা জানিয়েছেন, ”প্রাক্তন সরকারি কর্মী হিসেবে এমন চরম ভঙ্গিতে নিজেদের মতামত প্রকাশ করা সাধারণ ভাবে আমাদের অভ্যাস নয়। কিন্তু এদেশের প্রতিষ্ঠাতাদের তৈরি করা সাংবিধানিক পরিকাঠামো যেভাবে নিরলস গতিতে বন্ধ করা হচ্ছে, তা আমাদের বাধ্য করছে এভাবে কথা বলতে এবং নিজেদের ক্ষোভ ও যন্ত্রণাকে প্রকাশ করতে।”

চিঠিতে বিশেষ ভাবে উল্লিখিত হয়েছে ‘বুলডোজার’ শব্দটি। এপ্রিলে দিল্লির জাহাঙ্গিরপুরী-সহ গুজরাট ও মধ্যপ্রদেশের মতো রাজ্যে সাম্প্রদায়িক সংঘর্ষের পরে যেভাবে বুলডোজারের সাহায্যে বহু নির্মাণ গুঁড়িয়ে দেওয়া হয়েছে তারও নিন্দা করা হয়েছে। অভিযোগ, সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়দের দিকে লক্ষ্য রেখে রাজনৈতিক অভিসন্ধি থেকেই এমনটা করা হয়েছে।

[আরও পড়ুন: রাজ্যপালের শর্তে বাবুল সুপ্রিয়র শপথ ঘিরে ‘জটিলতা’, তীব্র নিন্দা কুণাল ঘোষের]

চিঠিতে কড়া ভাষায় এর নিন্দা করে লেখা হয়েছে, ”সাংবিধানিক ও আইনগত যে পরিকাঠামো তৈরি করা হয়েছিল এই ধরনের ঘটনাকে আটকাতে, সেটাকেই ঘুরিয়ে ব্যবহার করা হচ্ছে সংখ্যাগরিষ্ঠদের অত্যাচারের হাতিয়ার হিসেবে।” সেই সঙ্গে চিঠির একেবারে শেষে ওই আমলাদের আবেদন, দেশের স্বাধীনতার অমৃত মহোৎসবের আবহে এই ঘৃণার রাজনীতির অবসান ঘটাবেন প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ