BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একধাক্কায় অনেকটা কমতে পারে LPG সিলিন্ডারের ওজন, ইঙ্গিত কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: December 7, 2021 8:48 pm|    Updated: December 7, 2021 8:52 pm

14.2 KG LPG cylinder's weight may reduce says Minister in Parliament | Sangbad Pratidin

অমিতাভ চট্টোপাধ্যায়: রান্নার গ্যাসের সিলিন্ডার (LPG Cylinder) নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্র। যার ফলে যেমন গৃহস্থের প্রাথমিক সুবিধা হতে পারে, কিন্তু দীর্ঘমেয়াদি ক্ষেত্রে সাধারণ মানুষের উপর বাড়তে পারে নতুন আর্থিক বোঝা। রান্নার গ্যাসের ওজন কমানোর ব্যাপারে ভাবছে কেন্দ্র।

মঙ্গলবার পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী সংসদে একটি প্রশ্নের জবাবে বলেন, “আমরা চাই না যে মহিলাদের ভারি ওজন তুলতে হোক। তাই সিলিন্ডারের ওজন কম করার কথা ভাবা হচ্ছে। সেক্ষেত্রে ১৪.২ কেজি থেকে কমিয়ে পাঁচ কেজি করা যেতে পারে।”

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত সংস্থা ইনডেন ইতিমধ্যে পাঁচ কেজির সিলিন্ডার বাজারে এনেছে। প্রাথমিকভাবে হয়তো মনে হতে পারে, ওজন কমলে সাধারণ মানুষের সুবিধাই হবে। কিন্তু ভরতুকিবিহীন রান্নার গ্যাসের দাম ক্রমেই বেড়েছে। তাই পাঁচ কেজি সিলিন্ডারের দাম চূড়ান্ত হলে তবেই এ বিষয়ে নিঃসংশয় হওয়া যাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: অধিকাংশ দাবি মানতে রাজি কেন্দ্র! বুধবারই বিক্ষোভ প্রত্যাহার করতে পারেন কৃষকরা]

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে লাগাতার রান্নার গ্যাসের দাম বেড়েছে। তবে ডিসেম্বরের শুরুতে অপরিবর্তিত হয়েছে গ্যাসের দাম। সেপ্টেম্বর মাসে কলকাতায় ৯১১ টাকা ছিল এলপিজি সিলিন্ডারের দাম। অক্টোবরে তা বেড়ে দাঁড়ায় ৯২৬ টাকা। নভেম্বরে প্রায় সাড়ে নশো টাকায় কিনতে হচ্ছিল রান্নার গ্যাস সিলিন্ডার। এমাসেও ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডার কিনতে খরচ করতে হচ্ছে প্রায় সাড়ে ন’শো টাকা। কিন্তু বেড়েছে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম। একধাক্কায় ১০০ টাকা বাড়ে বাণিজ্যিক গ্যাসের দাম।

কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ২ হাজার ৭৩ টাকা ৫০ পয়সা। তবে এবার মহানগরীর বাসিন্দাদের সিলিন্ডার কিনতে খরচ পড়বে ২ হাজার ১৭৪ টাকা ৫ পয়সা। বাণিজ্যনগরী মুম্বইয়ের বাসিন্দাদের সিলিন্ডার কিনতে দিতে হবে ২ হাজার ৫১ টাকা। আগে খরচ হত ১ হাজার ৯৫০ টাকা। যে হারে জ্বালানির দাম বৃদ্ধি করছে কেন্দ্র, তাতে রান্নার গ্যাসের ওজন কমানোর পর মধ্যবিত্তকে নতুন করে আর্থিক বোঝা বইতে হবে কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েই গেল।

[আরও পড়ুন: দিল্লিতে অভিষেকের বৈঠকে গরহাজির মিমি-নুসরত, শোকজ তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে